দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

তিন সপ্তাহ পর ডিএসইর লেনদেন ১৫শ কোটি টাকা ছাড়াল

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বেড়েছে প্রধান সূচক। সেই সঙ্গে প্রায় তিন সপ্তাহ পর ডিএসইতে ১৫শ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।
এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের প্রথম আধঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ৭০ পয়েন্ট বেড়ে যায়। তবে শুরুর এই বড় উত্থান শেষ পর্যন্ত স্থায়ী হয়নি। লেনদেনের শেষদিকে এসে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দরপতন হয়। অবশ্য বড় মূলধনের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। এতে প্রধান মূল্যসূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৯৫ পয়েন্টে উঠে আসে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট কমে ১ হাজার ৪৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৮০ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০৮টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০৬ কোটি ২৩ লাখ টাকা। যা গত ১৯ অক্টোবরের পর সর্বোচ্চ। ১৯ অক্টোবর ডিএসইতে ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ টাকা লেনদেন হয়। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৩৪২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জিনেক্স ইনফোসিসের ৮৬ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, আলিফ ম্যানুফ্যাকচারিং, সাইফ পাওয়ার, লাফার্জহোলসিম বাংলাদেশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং মালেক স্পিনিং।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৬৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৫ কোটি ৮০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৬টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন ৩৬ কোটি টাকা : প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে বৃহস্পতিবার (১১ নভেম্বর) ২৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৩৬ কোটি টাকার লেনদেন হয়েছে। জানা গেছে, কোম্পানিগুলোর ৪৬ লাখ ২৮ হাজার ১৪৪টি শেয়ার ৭১ বার হাত বদলের মাধ্যমে ৩৫ কোটি ৭২ লাখ ৫৬ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১১ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকার লেনদেন হয়েছে ফরচুন সুজের। দ্বিতীয় সর্বোচ্চ ৯ কোটি ৩৯ লাখ ৯২ হাজার টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৫ কোটি ৩ লাখ ২০ হাজার টাকার লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর।
দর বাড়ার শীর্ষে ব্র্যাক ব্যাংক : সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১১৫টির বা ৩০.৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, আগের কার্যদিবস ব্র্যাক ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ৪৪.৩০ টাকায়। গতকাল লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ৪৮.৭০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ৪.৪০ টাকা বা ৯.৯৩ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ব্র্যাক ব্যাংক ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের ৯.৫৮ শতাংশ, শাইনপুকুর সিরামিকের ৯.১৪ শতাংশ, জেনেক্সের ৮.৫৫ শতাংশ, কপারটেকের ৭.৯৬ শতাংশ, সালভো কেমিক্যালের ৭.৪৪ শতাংশ, জেমিনি সি ফুডের ৬.৬৭ শতাংশ, সোনালি আঁশের ৫.৩৫ শতাংশ, বেক্সিমকোর ৩.৬৪ শতাংশ এবং তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ার দর ৩.২৯ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়