দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

ডিসেম্বরে ওয়ানডে ফরম্যাটে বিসিএল

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ঘরোয়া ক্রিকেট লিগ আয়োজন করা হলে ক্রিকেটারা বেশ উচ্ছ¡াসে থাকেন। ঘরোয়া লিগ দেশের অনেক ক্রিকেটারের রুটি-রুজি নির্ভর করে। তাই জাতীয় লিগের পরপরই বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) মাঠে গড়াবে। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির ক্রিকেট আসর হিসেবেই পরিচিত বিসিএল। এবার ওয়ানডে ফরম্যাটে খেলা হবে। প্রথমে ৫০ ওভারের বিসিএল শুরু হবে, এরপর মাঠে গড়াবে চার দিনের ফরম্যাট। ডিসেম্বরের প্রথম সপ্তাহে শুরু হবে এ টুর্নামেন্ট। গতকাল বিসিএলের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন। তিনি আরো জানিয়েছেন, পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ খেলে বিশ্রামের সুযোগ পাচ্ছেন না টাইগাররা। সে কারণে জাতীয় দলের ক্রিকেটারদের বাইরে রেখেই বিসিএল আয়োজন করতে হচ্ছে বিসিবিকে।
এর আগে ২০১৫ সালে চার দিনের পরিবর্তে ওয়ানডে ফরম্যাটে বিসিএল আয়োজন হয়েছিল। চার দলের টুর্নামেন্টে বেশ উত্তেজনা ছড়িয়েছিল। চ্যাম্পিয়ন হয়েছিল ইসলামী ব্যাংক ইস্ট জোন। গতকাল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন সুজন, বিসিবির সর্বশেষ কমিটির গেম ডেভেলপমেন্টের চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর সঙ্গে সভায় বসেন ফ্র্যাঞ্চাইজি প্রতিনিধিরা।
সেখানেই প্রথম শ্রেণির ম্যাচের সঙ্গে ওয়ানডে আয়োজনেরও পরিকল্পনা ঠিক করা হয়েছে। এবারো টুর্নামেন্ট যেন ভালো হয় সেদিকে এখন থেকেই নজর দিতে চান খালেদ মাহমুদ সুজন। তিনি বলেন, বিসিএল আয়োজন করতেই হবে। ডিসেম্বরের ৭-১০ তারিখের মধ্যে শুরু হবে। এবার ওয়ানডে ফরম্যাটের কথাও চিন্তা করা হচ্ছে। যেহেতু প্রিমিয়ার লিগের আগে অনেক দিন খেলা নেই ওয়ানডে ফরম্যাটে। তারা (ফ্র্যাঞ্চাইজি) চাচ্ছিল টি-টোয়েন্টি। আমাদের হাতে সময়ও নেই যে এই সময়ে ডাবল লিগে টুর্নামেন্ট শেষ করতে পারব। আমাদের বিপিএলও আছে সামনে। বিসিএলের জন্য গ্রাউন্ডসকে বলা হয়েছে ভালো এবং বাউন্সি উইকেট যেন তৈরি করতে পারে। আমরা কোন মাঠে খেলা দেব কিংবা কোন মাঠ ফাঁকা রাখব, সেটা এখন থেকেই ঠিক করতে পারি।
এবার দেশের আট বিভাগকে ৪টি অঞ্চলে ভাগ করে আয়োজিত হয় বিসিএল। ঢাকা বিভাগ ও ঢাকা মেট্রো নিয়ে ওয়ালটন সেন্ট্রাল জোন। সিলেট ও চট্টগ্রাম বিভাগকে নিয়ে বানানো পূর্বাঞ্চলের স্বত্ব ইসলামী ব্যাংকের। বরিশাল ও খুলনা বিভাগকে নিয়ে দক্ষিণাঞ্চল এবং রংপুর ও রাজশাহী বিভাগকে নিয়ে তৈরি উত্তরাঞ্চল দল। দুটি দলই বিসিবি পরিচালনা করে থাকে।
তবে যাই হোক যেহেতু অনেক দিন ধরে ঘরোয়া ক্রিকেটে কোনো ওয়ানডে খেলা হচ্ছে না সেজন্য এই ফরম্যাটের কথা চিন্তা করেই বিসিএল আয়োজন করা হবে।
তাছাড়া আইসিসি সুপার লিগের অংশ হিসেবে দেশের বাইরে বাংলাদেশের কয়েকটি ওয়ানডে সিরিজ আছে। বিশেষ করে মার্চে দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে খেলতে যাবে বাংলাদেশ। এসব বিষয় মাথায় রেখে এই ভাবনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়