দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

জাকার্তায় শিল্পমন্ত্রী : চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমান বিশ্ব প্রযুক্তিগত রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে। বিগত কয়েক দশক ধরে প্রযুক্তি বিকশিত হচ্ছে অসীম গতিতে এবং বৈশ্বিক অর্থনীতিকে ব্যাপক আকারে প্রভাবিত করছে। চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্বপূর্ণ উপাদানগুলো অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবট, স্বনিয়ন্ত্রিত যানবাহন, ন্যানোপ্রযুক্তি, জৈবপ্রযুক্তিসহ আরো অনেক প্রযুক্তি আমাদের জন্য যেমন সুযোগ তৈরি করছে, তেমনই নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি হচ্ছে। এ চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা অপরিহার্য বলেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।
জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার সহযোগিতায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় শিল্প উন্নয়নের ওপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলনে বক্তৃতাকালে গত বুধবার তিনি এ কথা বলেন। দুদিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার (ইউএনআইডিও) প্রতিনিধি, শ্রীলঙ্কা ও ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের শিল্পমন্ত্রী, আসিয়ানের প্রতিনিধিসহ প্রায় ২৫টি দেশের সরকারি ও ব্যবসায়ী প্রতিনিধিরা অংশ নেন।
মন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিপ্লব বৈশ্বিক আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে ভূমিকা রাখবে। এসব বিষয় বিবেচনায় ও এ চ্যালেঞ্জগুলো মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন নীতি, আইন, বিধি ও কৌশলপত্র প্রণয়ন করেছে। দক্ষতা বাড়ানোর জন্য কার্যক্রম নিয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর চেষ্টা চলছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগগুলো কাজে লাগাতে হবে।
সম্মেলন শেষে তিনি শ্রীলঙ্কার শিল্পমন্ত্রী উইমল ভিরাওয়ানসার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন এবং দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য ও অন্যান্য স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
এদিকে গতকাল বৃহস্পতিবার সকালে জাকার্তায় বাংলাদেশের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার ব্যবস্থাপনা পরিচালক বার্নাডো ক্যালজাডিল্লা সার্মিন্টো দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হন। জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থার দেয়া কান্ট্রি প্রোগ্রাম লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশে কারিগরি সহযোগিতা দেয়ার জন্য তাদের সহায়তা চান।
১০-১১ নভেম্বর শিল্প উন্নয়নের ওপর দ্বিতীয় আঞ্চলিক সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন গত মঙ্গলবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পৌঁছান। সম্মেলনে অংশগ্রহণ শেষে আজ শুক্রবার দেশে ফেরার কথা আছে তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়