দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

চীন-মার্কিন ঘোষণা : মিলেমিশে কার্বন নিঃসরণ হ্রাসের অঙ্গীকার

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জলবায়ু পরিবর্তনের ফলে তৈরি হওয়া বিপর্যয় মোকাবিলায় হাতে হাত মিলিয়ে কাজ করার অঙ্গীকার করল বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ যুক্তরাষ্ট্র ও চীন। স্কটল্যান্ডের গøাসগো শহরে চলমান বিশ্ব জলবায়ু সম্মেলনে (কপ-২৬) গত বুধবার দুই দেশের পক্ষ থেকে আকস্মিক এ ঘোষণা দেয়া হয়। খবর বিবিসি।
বিরল এই যৌথ ঘোষণায় দেশ দুটি জানায়, বাতাসে কার্বন গ্যাসের নির্গমন কমাতে জীবাশ্ম জ¦ালানির ব্যবহার কমিয়ে আনতে চলতি দশকেই আরো উদ্যোগ নেবে তারা। শক্তি তৈরির জন্য যখন জীবাশ্ম জ¦ালানি পোড়ানো হয়, সেখান থেকে বাতাসে মেশে বিভিন্ন ধরনের কার্বন গ্যাস। এর বেশির ভাগই কার্বন ডাই অক্সাইড। এসব গ্যাস সূর্যের আলো থেকে তাপ ধরে রাখে। ফলে বাড়তে থাকে পৃথিবীর তাপমাত্রা। এই বাড়তি তাপমাত্রাই বদলে দিচ্ছে বিশ্বের জল ও বায়ু। একদিকে বরফ গলে যাচ্ছে, অন্যদিকে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা। ধ্বংস আর মৃত্যু ডেকে আনছে চরম আবহাওয়া।
বিশ্বে সবচেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী দেশের তালিকায় সবার উপরে রয়েছে চীন আর যুক্তরাষ্ট্র। বর্তমানে যুক্তরাষ্ট্র যে পরিমাণ কার্বন নির্গমন করছে, চীন বাতাসে ছড়াচ্ছে তার দ্বিগুণ গ্যাস। তবে ঐতিহাসিকভাবে বিশ্বের যে কোনো দেশের চেয়ে বেশি গ্যাস নির্গমন ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। জলবায়ু সংকট মোকাবিলায় কার্বন গ্যাস নির্গমন কমানোর কোনো উদ্যোগই সফল হবে না, যদি এই দুই দেশকে কার্যকরভাবে সম্পৃক্ত করা না যায়। এদিকে নিউইয়র্ক টাইমস লিখেছে, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঠিক কী সমঝোতা হয়েছে, তা এখনো স্পষ্ট নয়। যৌথ ঘোষণায় যে প্রতিশ্রæতি দিয়েছে, সেখানেও আহামরি কিছু নেই। কিন্তু দুই দেশ যে একটি সমঝোতায় আসতে পেরেছে, সেটি একটি বড় ঘটনা।
নিউইয়র্ক টাইমস আরো জানায়, জলবায়ু সম্মেলনে আসা যৌথ ঘোষণাটি চীনের শীর্ষ জলবায়ু দূত শি জেনহুয়া এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু দূত জন কেরির গত কয়েক মাসের দফায় দফায় বৈঠকের ফসল। গøাসগোতে এসেও প্রতিদিনই তারা বৈঠকে বসেছেন। শি জেনহুয়া সম্মেলনে সাংবাদিকদের বলেন, জলবায়ু সংকট নিয়ে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে মতভিন্নতা যা রয়েছে, তার চেয়ে মতৈক্যই বেশি। বুধবারের যৌথ ঘোষণায় মিথেন গ্যাস নির্গমন, জীবাশ্ম জ¦ালানি থেকে সরে এসে পরিবেশবান্ধব জ¦ালানির ব্যবহার বাড়ানো এবং কার্বন নির্গমন রোধসহ বিভিন্ন বিষয়ে যৌথ পদক্ষেপ নিতে সম্মত হওয়ার কথা জানায় দুই দেশ। এ সপ্তাহের শুরুতেই গ্রিনহাউস গ্যাস নির্গমন রোধে ১০০ দেশের চুক্তিতে সই করতে অসম্মতি জানায় দুই দেশ। এর বদলে মিথেন নির্গমন কমাতে জাতীয় পরিকল্পনা নেয়ার কথা বলেছিল তারা। বিবিসি জানায়, দুই দেশ কতটা ঐকমত্যে পৌঁছাতে পেরেছে, তার সবচেয়ে গুরুত্বপূর্ণ ইঙ্গিতটি পাওয়া যায় ‘জয়েন্ট ডিক্লারেশন অন এনহ্যান্সিং ক্লাইমেট অ্যাকশন ইন দি টোয়েন্টি টোয়েন্টিস’ শীর্ষক ওই যৌথ ঘোষণার শিরোনামের শেষ অংশে। কারণ বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি সত্যি সত্যি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বেঁধে রাখতে চাইলে আগামী এক দশকে কার্বন নির্গমন কতটা কমিয়ে আনা হবে, সেটাই সর্বোচ্চ গুরুত্বপূর্ণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়