দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

অনাকাক্সিক্ষত কিছু ঘটনা ছাড়া ভালো ভোট হয়েছে : কমিশন

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে বিজয়ের জন্য প্রার্থীর অতি আবেগী হয়ে যাওয়ার কারণেই এসব নির্বাচনে সহিংসতা হয় বলে মন্তব্য করছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেছেন, এ দফা নির্বাচনে ৭ জনের যে মৃত্যুর খবর পাওয়া গেছে তা খুবই দুঃখজনক ও অনাকাক্সিক্ষত। তবে এমন কিছু অনাকাক্সিক্ষত ঘটনা ছাড়া নির্বাচন সুন্দর ও শান্তিপূর্ণ হয়েছে বলা চলে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নির্বাচন ভবনে দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
ভোট কেন্দ্রের বাইরে সংঘর্ষ ঘটলে সেটি নির্বাচন কমিশনের এখতিয়ারের বাইরে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৬ সালে যে ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়েছে তাতে মোট ৮৪ জন মানুষ মারা গেছেন। কিন্তু এবার আজ যে ৭ জন মানুষ মারা গেছেন সেটি নিঃসন্দেহে কমিশনের জন্য দুঃখজনক ব্যাপার। এটি নির্বাচন কমিশনের কাছে জেলা প্রশাসক এবং রিটার্নিং কর্মকর্তারা যেভাবে ফোর্স চেয়েছেন আমরা সেভাবে সরবরাহ করেছি। আমরা মনে করি, এখানে আইনশৃঙ্খলা বাহিনী, ম্যাজিস্ট্রেট, রিটার্নিং অফিসার এবং নির্বাচনী কর্মকর্তা সবাই চেষ্টা করেছেন ভালো কাজ করার জন্য সেকারণে ভোটটি সুষ্ঠু হয়েছে।
ইসি সচিব বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে কিন্তু ঘরে ঘরে প্রতিযোগিতা হয়, পাড়ায় পাড়ায় প্রতিযোগিতা হয়। একটি পাড়া আরেকটি পাড়ার ওপর প্রভাব বিস্তার করতে চায়। এই প্রভাব বিস্তার করার একটি প্রতিযোগিতা ইউনিয়ন পরিষদের নির্বাচনে থাকে। প্রার্থী যারা তারা কিন্তু অতি আবেগী হয়ে যায় বিজয়ের জন্য। এসব কারণেই কিন্তু এই নির্বাচনে সহিংসতা হয়। তারপরও বলব, যে ঘটনাগুলো ঘটেছে তার জন্য নির্বাচন কমিশন মনে করে এ ঘটনাগুলো না ঘটলে আরো ভালো হতো। আমরা মনে করি, পরে আরো ভালো ভোট হবে।
কত শতাংশ ভোট পড়েছে জানতে চাইলে তিনি বলেন, কত শতাংশ ভোট পড়েছে সেটি এ মুহূর্তে বলা কঠিন। আমরা এ পর্যন্ত যে তথ্য পেয়েছি তাতে ৬৫-৭০ ভাগ ভোট কাস্ট হয়েছে।
সামনের ধাপের নির্বাচনে হতাহত কমাতে নতুন কোনো চিন্তা করবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আজ যে ভোট হয়েছে এটি বসে বিশ্লেষণ করব। দেখব আর কোন কোন জায়গায় বেশি আমাদের জোর দিতে হবে, যাতে ভোট আরো ভালো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়