চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

৮৭ বছরেও অদম্য!

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মাথার চুল সব পেকে সাদা হয়েছে আগেই। এক-দুই করে জীবনের আটটি দশক পেরিয়েছেন। কিন্তু পড়াশোনার স্বপ্ন এখনো ফুরায়নি। বই-খাতা নিয়ে বসেছেন। পরীক্ষা দিয়েছেন। ৮৭ বছর বয়সে এসে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন! এত বেশি বয়সে ডিগ্রি অর্জন করে বেশ শোরগোল ফেলে দিয়েছেন তিনি। বলা হচ্ছে, ভারাথা শানমুগানাথানের কথা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ভারাথার বাড়ি শ্রীলঙ্কায়। দেড় দশকের বেশি সময় ধরে তিনি অভিবাসী হিসেবে কানাডায় বসবাস করছেন।
দেশটির ইয়র্ক ইউনিভার্সিটি থেকে চলতি মাসের শুরুতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন ভারাথা। বিশ্ববিদ্যালয়টির মুখপাত্র গেøারিয়া সুহাসিনি জানান, তাদের বিশ্ববিদ্যালয় থেকে সবচেয়ে বেশি বয়সে স্নাতকোত্তর সম্পন্ন করা শিক্ষার্থী এখন শ্রীলঙ্কা থেকে আসা ভারাথা। তবে এবারই প্রথম নয়, আরো একটি স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে এই নারীর। নব্বইয়ের দশকে যুক্তরাজ্যের লন্ডন ইউনিভার্সিটি থেকে ফলিত ভাষাতত্ত্বে স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন ভারাথা। আর স্নাতক করেছিলেন ভারতের মাদ্রাজ ইউনিভার্সিটি থেকে। এখন কানাডায় প্রবীণ এই নারী স্নাতকোত্তর করেছেন রাষ্ট্রবিজ্ঞানে। বিষয় ‘শ্রীলঙ্কার গৃহযুদ্ধ ও শান্তি অর্জনের প্রক্রিয়া’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়