চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

সিপিডি : অর্থনৈতিক দৃষ্টিতেও তেলের মূল্যবৃদ্ধি ঠিক হয়নি

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ্বালানির সর্বশেষ মূল্যবৃদ্ধি জনগণের ব্যয়ের বোঝাকে আরো তীব্র করে তুলবে। ইতোমধ্যেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশচুম্বী হওয়ার কারণে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কোভিড-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া সহজ করতে ও সাধারণ মানুষের দৈনন্দিন ব্যয়ের বোঝা কমাতে সরকারকে জ্বালানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে আহ্বান জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, কেরোসিন ও ডিজেলের দাম বাড়ানোর যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে যুক্তিসংগত নয়। সরকারের নীতিমালার সঙ্গে সংগতিপূর্ণ নয়, নৈতিকভাবে গ্রহণযোগ্য নয় এবং রাজনৈতিকভাবে এটা কোনো আলোকিত সিদ্ধান্ত না। তাৎক্ষণিকভাবে কিছু ভর্তুকির অর্থ সাশ্রয় করতে গিয়ে সরকারের রাজস্ব আয় কমে যাওয়ার পরিস্থিতি তৈরি করা হয়েছে।
‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কতটুকু প্রয়োজন ছিল?’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে গতকাল বুধবার সিপিডির পক্ষ থেকে এ সুপারিশ এবং অভিমত তুলে ধরা হয়। মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিত মূল্যায়ন করেছে সিপিডির জ্যেষ্ঠ গবেষকদের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশের উন্নয়নে স্বাধীন পর্যালোচনা’ দল। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য জানিয়ে দলটির তৈরি নিবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির সম্মানীয় ফেলো মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, জ্যেষ্ঠ গবেষক তৌফিকুল ইসলাম খান প্রমুখ।
সিপিডির নিবন্ধে বলা হয়, জ্বালানি তেল একটি কৌশলগত পণ্য। অর্থনীতির নানা খাতে এর সরাসরি প্রভাব আছে। করোনা মহামারিতে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধার পরিস্থিতিতে দাম বাড়ানো যৌক্তিক হয়নি। শুল্ক প্রত্যাহার করে বা ভর্তুকি দিয়ে বিপিসির ঘাটতি পূরণ করা যেতে পারে। অর্থনীতির জন্য বোঝা তৈরি হলে বিভিন্ন দেশের সরকার এটি করে থাকে। আগামী বছর বিশ্ববাজারে তেলের দাম কমে এলে দেশে সঙ্গে সঙ্গে দাম না কমিয়ে বিপিসি এ ক্ষতি পুষিয়ে নিতে পারত। সিপিডির সুপারিশে বলা হয়, বিভিন্ন দেশে জ্বালানি তেলের দাম নিয়মিত সমন্বয় করা হয়। তাই দেশেও মূল্য সমন্বয়ের প্রক্রিয়া ঠিক করা দরকার। এর সঙ্গে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) যুক্ত করা দরকার।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান বলেন, মুনাফার টাকা বিপিসির হাতে থাকলে দাম বাড়ানোর প্রয়োজন হতো না। আবার তেলের দামের সঙ্গে সামঞ্জস্য না রেখে অযৌক্তিকভাবে বেশি হারে পরিবহন ভাড়া বাড়ানো হয়েছে। তেলের মূল্যবৃদ্ধির ক্ষেত্রে রাজনৈতিক দূরদর্শিতার অভাব ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়