চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

সানেমের প্রতিক্রিয়া : জ¦ালানি তেলের দাম বাড়াতে ব্যবসা পুনরুদ্ধার ব্যাহত হবে

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনার ক্ষতি কাটিয়ে পুনরুদ্ধারের পথে রয়েছেন বড় ছোট সব ধরনের ব্যসায়ীরা। আগের বছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধিতে রয়েছে প্রায় সব উৎপাদন শিল্প। তবে সাম্প্রতিক সময়ের ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, রেমিট্যান্সে প্রবাহে ভাটা এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি- এ প্রবৃদ্ধি আটকে দেবে বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।
কোভিড-১৯ উত্তরণে ব্যবসা প্রতিষ্ঠানের আত্মবিশ্বাস যাচাইয়ে ৬ষ্ঠ পর্যায়ের জরিপের ফলাফল প্রকাশ করে গতকাল বুধবার এমন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ও সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। এ সময় তিনি বলেন, আমরা জরিপে দেখেছি, বাজারে জিনিসপত্রের দামের সঙ্গে পরিবহন ও উৎপাদন ব্যয় বৃদ্ধি শিল্প প্রতিষ্ঠান এবং ভোক্তা সবাইকে বিপদে ফেলবে। মানুষ ব্যয় কমিয়ে দেবে। রিকভারি বাধাগ্রস্ত হবে।
জরিপের ফলাফলে বলা হয়, সেপ্টেম্বর মাসের ৩০ তারিখ পর্যন্ত করোনার ধাক্কা কাটিয়ে ২১ শতাংশ প্রতিষ্ঠান শক্তিশালী পুনরুদ্ধারে (রিকভারি) রয়েছে। ৫২ শতাংশ প্রতিষ্ঠান রয়েছে মাঝারি মাত্রার রিকভারিতে। অন্যদিকে এখনো দুর্বল রিকভারিতে ২৭ শতাংশ প্রতিষ্ঠান। এর তিন মাস আগে ৫ম পর্যায়ের এই জরিপে সানেম জানিয়েছে, জুলাই পর্যন্ত মাত্র ৯ শতাংশ প্রতিষ্ঠান শক্তিশালী রিকভারিতে পৌঁছাতে পেরেছে। তখন দুর্বল রিকভারিতে ছিল ৬৪ শতাংশ প্রতিষ্ঠান। ৫০২টি শিল্প ও সেবা প্রতিষ্ঠানের উদ্যোক্তা কিংবা তাদের প্রতিনিধিদের সাক্ষাৎকারের ভিত্তিতে গত অক্টোবর মাসে এবারের জরিপটি পরিচালনা করে সামেন।
অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে সরকারের প্রণোদনা প্যাকেজ যারা পেয়েছেন, তারা ভালো অবস্থায় আছেন জানিয়ে ড. সেলিম রায়হান বলেন, যারা এ প্রণোদনা পাননি, তারা কিন্তু পিছিয়ে রয়েছেন। ক্ষুদ্র উদ্যোক্তারা মাঝারি ও বৃহৎ পর্যায়ের উদ্যোক্তাদের তুলনায় বেশি পিছিয়ে আছে। এই প্রণোদনা প্যাকেজ পেতে ঘুষের অভিযোগও করেন উদ্যোক্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়