চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

রপ্তানি প্রণোদনায় নতুন ৪ খাত

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি অর্থবছরে (২০২১-২২) নতুন চারটি পণ্য রপ্তানিতে ৪ শতাংশ নগদ সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এগুলো হলো দেশে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট। এতে চলতি অর্থবছরে ৪৩টি পণ্য ও খাত রপ্তানি নগদ সহায়তা পাবে।
গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত পৃথক চারটি সার্কুলার জারি করা হয়েছে। একই সঙ্গে বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে সংশ্লিষ্ট অন্যান্য পণ্য রপ্তানির ক্ষেত্রে ১ শতাংশ রফতানি প্রণোদনা পরিশোধের বিষয়েও পৃথক একটি সার্কুলার জারি করা হয়েছে।
নতুন সার্কুলারের ফলে বিশেষায়িত অঞ্চলসহ রপ্তানিতে প্রণোদনা সহায়তাযোগ্য খাতের সংখ্যা দাঁড়াল ৪৩টিতে। জারি করা সার্কুলারগুলোতে স্থানীয় মূল্য সংযোজনের হার ৩০ শতাংশ বেশি হতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। অন্যদিকে চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল প্রোডাক্টস এবং সিমেন্ট শিট রপ্তানির ক্ষেত্রে রপ্তানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক বা শুল্ক বন্ড সুবিধা একসঙ্গে পাবে না বলে জানানো হয়েছে। সব ক্ষেত্রে রপ্তানি করা পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণ ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন এবং ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে ডব্লিউটিও বিধি অনুযায়ী রপ্তানি প্রণোদনা দেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়