চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

ইংল্যান্ডের স্বপ্ন চুরমার করে ফাইনালে নিউজিল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১:০৪ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দাপুটে জয়ে প্রথম সেমিফাইনালে গতকাল ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে নিউজিল্যান্ড। ১৫.১ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৭ রান তুলে দল যখন চাপে, তখন পঞ্চম উইকেটে জিমি নিশাম ও ড্যারিল মিচেল হাল ধরলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতে থাকে কিউইরা। এ জুটি ৪০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। ১৮ বলে ৩৪ রান প্রয়োজন নিউজিল্যান্ডের, এমন সময় আদিল রশিদের বলে জিমি নিশাম ইয়ান মরগানের হাতে ক্যাচ গিয়ে সাজঘরে ফিরলেও ড্যারিল মিচেল ইংলিশ বোলারদের ওপর আক্রমণ চালিয়ে যেতে থাকেন। কিউই ওপেনার মিচেল শেষ পর্যন্ত ম্যাচ বের করে নেন। ড্যারিল মিচেল ৪৭ বলে পরাজিত ৭২ রানের ইনিংস খেলে দলকে ফাইনালের টিকেট এনে দেন। এ জয়ের মধ্য দিয়ে দুই বিশ^কাপে স্বপ্ন ভঙ্গের বদলা নিল নিউজিল্যান্ড।
ভারতের মাটিতে ২০১৬ সালের ষষ্ঠ আসরের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল নিউজিল্যান্ড। ম্যাচ জিতলে ফাইনালে আর হারলে বিদায়। টস থেকে শুরু করে কোথাও ভুল করা চলবে না। আবুধাবিতে গতকাল বিশ^কাপের প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রথমে ব্যাট করতে নেমে ৪ উইকেট হারিয়ে ১৬৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ করে ইংল্যান্ড। ইংলিশ ব্যাটসম্যান মঈন আলী ৫১ রানে এবং অধিনায়ক ইয়ন মরগান ৪ রানে অপরাজিত ছিলেন। টি-টোয়েন্টি বিশ^কাপে মঈন আলী গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম হাফসেঞ্চুরি তুলে নেন। কিউই বোলারদের মধ্যে সাউদি, মিলনে, সোধি ও নিশাম ১টি করে উইকেট তুলে নেন। ফাইনালের টিকেট পেতে নিউজিল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬৭ রান। শেষ পর্যন্ত ১৯ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় পায় কিউইরা। ৪২ বলে অপরাজিত ৭২ রানের নান্দনিক ইনিংস খেলায় ম্যাচসেরার পুরস্কার জিতেন ড্যারিল মিচেল। অন্য ব্ল্যাক ক্যাপস ব্যাটসম্যানদের মধ্যে মার্টিন গাপটিল ৪, উইলিয়ামসন ৫, ডেভন কনওয়ে ৪৬ ও গ্লেন ফিলিপস ২ রান করেন। ইংলিশ বোলারদের মধ্যে ক্রিস ওকস ৩৬ রানে ২ ও লিয়াম লিভিংস্টোন ২২ রানে ২ উইকেট লাভ করেন। অন্য উইকেটটি নেন আদিল রশিদ। বিনিময়ে তিনি দিয়েছেন ৩৯ রান।
এর আগে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে আবুধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে শুরুটা ভালোই ছিল ইংল্যান্ডের। দুই ওপেনার জশ বাটলার ও জনি বেয়ারস্টোরের জুটিতে প্রথম ৫ ওভারে ৩৭ রান তুলতে সক্ষম হন। বাটলার হাত খুলে খেলতে থাকলেও বেয়ারস্টো বারবার কিউই বোলারদের লাইন মিস করছিলেন। ইনিংসের ষষ্ঠ ওভারে বল করতে এসেই দলকে প্রথম সাফল্য এনে দেন অ্যাডাম মিলনে। তার শিকার হয়ে মাঠ ছাড়ার আগে বেয়ারস্টোর ব্যাট থেকে ১৭ বলে আসে ১৩ রান। ইনিংসে দুটি চার হাঁকান তিনি। দলীয় ৫৩ রানে ইংলিশরা হারায় দ্বিতীয় উইকেট। কিউই স্পিনার ইশ সোধির বলে লাইন মিস করে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন হার্ডহিটার ব্যাটসম্যান বাটলার। আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ নিয়ে লাভ হয়নি, সাজঘরে ফিরতে হয় ২৪ বলে ২৯ রান করে। তার ইনিংসে কোনো ছক্কার মার না থাকলেও ৪টি চারের মার ছিল। দলীয় ৬২ রানে সাজঘরের পথ ধরতে পারতেন আরেক ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালানও। ইনিংসের ১০তম ওভারে জেমস নিশামের বল ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক ডেভন কনওয়ের গ্লাভস ছুঁয়ে বের হয়ে যায়। প্রাণ পেয়ে মঈন আলীকে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করেন মালান। দলীয় ৯৮ রানে আরেকটি জীবন পান মালান। এবার বোলার মিলনে ক্যাচ মিস করেন। তবে জোরালো শট থাকায় তা তালুবন্দি করা কঠিন ব্যাপার ছিল। দুই ব্যাটসম্যানের হাত ধরে ১৪ ওভারে ১০০ রানের ঘরে পৌঁছায় ইংল্যান্ড। কিন্তু বলের তুলনায় রানের গতি ঠিক মানানসই ছিল না ইংল্যান্ডের স্কোরবোর্ডে। তাই হাত খুলে ব্যাট চালানোর চেষ্টা চালান দুই ব্যাটসম্যান। ১৬তম ওভারের প্রথম বলে টিম সাউদিকে ছক্কা হাঁকানোর পর দ্বিতীয় বলে আউট হয়ে মাঠ ছাড়েন মালান। মারতে গিয়ে বলের লাইন মিস করে উইকেটরক্ষকের গ্লাভসবন্দি হন তিনি। সাজঘরে ফেরার আগে ৩০ বলে ৪১ রান আসে তার ব্যাট থেকে। তার ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কার মার ছিল। তার বিদায়ের পর দলের হাল ধরার চেষ্টা চালান মঈন আলী। অন্যদিকে ব্যাট হাতে ঝড় তুলতে থাকেন লিয়াম লিভিংস্টোন। ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে লিভিংস্টোনকে সাজঘরে ফেরান জেমস নিশাম। তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে মিচেল স্যান্টারের তালুবন্দি হন তিনি। ১ চার ও ১ ছক্কার সাহায্য ১০ বলে ১৭ রান আসে তার ব্যাট থেকে। অন্যদিকে দায়িত্বশীল ব্যাটিংয়ে চলতি বিশ^কাপে প্রথম অর্ধশতক হাঁকান মঈন আলী। ৩ বাউন্ডারি ও ২ ওভার বাউন্ডারির সাহায্যে ৩৭ বলে ৫১ রানে অপরাজিত থাকেন তিনি। অন্যপ্রান্তে ২ বলে ৪ রানে অপরাজিত ছিলেন ইংলিশ ব্যাটসম্যান ইয়ন মরগান। কিউই বোলারদের মধ্যে টিম সাউদি, অ্যাডাম মিলনে, ইশ সোধি ও জেমস নিশাম ১টি করে উইকেট তুলে নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়