চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

প্রতিটি জেলায় হচ্ছে নীরব এলাকা

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি : শব্দদূষণ নিয়ন্ত্রণে প্রতিটি সিটি করপোরেশন ও পৌরসভার একটি নির্দিষ্ট এলাকাকে নীরব এলাকা ঘোষণা করার প্রক্রিয়া শুরু হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি জেলায় এটি করা হবে। একই সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাঠ্যপুস্তকে শব্দদূষণের বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (যুগ্ম সচিব) হুমায়ুন কবীর। গতকাল বুধবার সকাল সাড়ে ১১টায় দিনাজপুর শিশু একাডেমি মিলনায়তনে শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারত্বমূলক প্রকল্পের আওতায় সাংবাদিক, পরিবহন চালক ও শ্রমিকদের সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
হুমায়ুন কবীর বলেন, শব্দদূষণ একটি নীরব ঘাতক। এ বিষয়ে সচেতন না হলে পরিবেশের পাশাপাশি মানবদেহের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। গাড়িচালকদের পাশাপাশি প্রত্যেকে নিজ নিজ জায়গা থেকে শব্দদূষণ রোধে সচেতন হতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে শব্দদূষণ রোধ করতে হবে। অযথা গাড়ির হর্ন বাজানো থেকে বিরত থাকতে হবে। ভ্রাম্যমাণ আদালত, পুলিশ কিংবা ম্যাজিস্ট্রেট দিয়ে জরিমানা করে শব্দদূষণ রোধ করা সম্ভব হবে না। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুছ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক, কান, গলা বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মোমেনুল হক, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার আব্দুল মতিন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মিজানুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়