চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

নীলিমা ইব্রাহিম নাট্যোৎসব : মহিলা সমিতিতে ঢাকা থিয়েটারের ‘নিমজ্জন’

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মহিলা সমিতির সাবেক সভানেত্রী, সমাজসেবী ও শিক্ষাবিদ ড. নীলিমা ইব্রাহিমের জন্মশতবর্ষ উপলক্ষে ‘শতবর্ষে নীলিমা ইব্রাহিম নাট্যোৎসব-২০২১’ শিরোনামে পাঁচ দিনের নাট্যোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ মহিলা সমিতি। গতকাল প্রথমদিনের সন্ধ্যায় মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটারের ‘নিমজ্জন’। বিশ্বের সব গণহত্যাকে উপজীব্য করে তার বিরুদ্ধে মানবতার কথা নিয়ে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী। সেলিম আল দীন রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন নাসির উদ্দিন ইউসুফ।
বিশ্ব ভ্রমণ শেষে এক আগন্তুক মৃত্যুশয্যায় শায়িত রাষ্ট্রবিজ্ঞানী বন্ধুর শহরে এসে উপস্থিত হয়। রাজনৈতিক মতবাদের জন্য সেই শহরে ব্যাপক নির্যাতন ও হত্যার ঘটনা ঘটে। আগন্তুক ট্রেন থেকে স্টেশনে নেমে একে একে দেখতে পায় এক কুলির ঝুলন্ত লাশ, অদ্ভূতদর্শক এক বৃদ্ধ, স্টিমারে হলোকাস্ট, মাদ্রিদের গণহত্যা, চিলির কবি নেরুদার ফিন্দেমুন্দোর শোকগীতি, স্টেডিয়াম গ্যালারিতে প্রায় দেড়হাজার দর্শক ক্ষুরে কেটে খুন, ৩০ হাজার টন উচ্চ ক্ষমতাসম্পন্ন টিএন্ডটির বিস্ফোরণে ১৬ কিলোমিটার পর্যন্ত বায়ুস্তরে আগুন ধরে যাওয়া শহর। এই ক্রম নিমজ্জনের মধ্য দিয়েই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মিলু চৌধুরী, আসাদুজ্জামান আমান, সিরাজুল ইসলাম, মোস্তাফা রতন, তরিকুল ইসলাম লিটন, রনি হোসাইন, নয়ন হোসাইন, সাজ্জাদ রাজীব, সাঈদ রিংকু, রফিক মোহাম্মদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদ রহমান প্রমুখ।
আজ বৃহস্পতিবার উৎসবের দ্বিতীয় সন্ধ্যায় একই মিলনায়তনে  মঞ্চায়ন হবে নাট্যচক্রের নাটক ‘একা এক নারী, কাল শুক্রবার তৃতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে

আরণ্যক নাট্যদলের ‘কহে ফেসবুক, চতুর্থদিন শনিবার সন্ধ্যায় মঞ্চায়ন হবে থিয়েটারের ‘মেরাজ ফকিরের মা’ ও শেষদিন ১৪ নভেম্বর রবিবার মঞ্চায়ন হবে লোক নাট্যদলের (সিদ্ধেশ্বরী) নাটক ‘কঞ্জুস’।
শিল্পকলায় ‘তবুও মানুষ’ : মানুষের সংগ্রামের ইতিহাসকে উপজীব্য করে শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নান্দীমুখ প্রযোজিত নাটক ‘তবুও মানুষ’। অমল রায়ের ‘কেননা মানুষ’ অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনায় ছিলেন অভিজিৎ সেনগুপ্ত। মানুষের ইতিহাস নিরন্তর সংগ্রামের ইতিহাস। কখনো প্রকৃতির সঙ্গে, কখনো নিজের সঙ্গে, কখনো একদল শোষকের বিরুদ্ধে মরণপণ লড়াই করতেই করতেই মানুষের যাত্রা সেই অতীত থেকে আগামী ভবিষ্যতের দিকে। এ নাটকে বিজয়দেব তেমনই একটি চরিত্র এবং বিজয়দেবদের আত্মদানের ভিত্তিতেই চন্দ্রকেতুরা পরিবর্তন করেছে নিজেকে এবং সমাজকে। ব্যক্তি মানুষ মানবেরই অংশ। মানুষ শুধু নিজের জন্য লড়াই করে না, লড়াই করে সমষ্টির জন্য। লড়াই করতে গিয়ে শিখেছে জাত, ধর্ম, বর্ণ বলে কিছু নেই। আছে শুধু শোষক আর শোষিত। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- অভিজিৎ সেনগুপ্ত, বিকিরণ বড়–য়া, সজীবুর রহমান, স্নিগ্ধা রজত বৃষ্টি, সাইদুর রহমান সাইদ, অন্বেষা মজুমদার, ফাইয়াজ রাকিন নূর, সুজিত দাশ, মিজানুর রহমান, আশীষ নন্দী প্রমুখ।
ট্রাস্টিদের স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘর : আলোচনা, তথ্যচিত্র প্রদর্শন, আবৃত্তি, নাচ ও গানের মধ্য দিয়ে প্রয়াত তিন ট্রাস্টি কবি ও স্থপতি রবিউল হুসাইন, জিয়াউদ্দিন তারিক আলী ও আলী যাকেরকে স্মরণ করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। গতকাল বুধবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এই আয়োজনে কীর্তিমান প্রয়াত তিন ট্রাস্টির বর্ণাঢ্য জীবনের ওপর আলোকপাত করেন বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। আলোচনায় বক্তারা বলেন, জীবনের শেষ দিন পর্যন্ত এই তিন ব্যক্তিত্ব মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেছেন। বাঙালিত্ব ও অসাম্প্রদায়িক চেতনা থেকে কখনোই তারা বিচ্যুত হননি। আলোচনার পর তিন গুনীর স্মৃতির স্মরণে কবিতা আবৃত্তি করেন আসাদুজ্জামান নূর। এরপর ‘আকাশ ভরা সূর্য তারা’ গানের সঙ্গে দলীয়নৃত্য পরিবেশন করে তামান্না রহমান ও তার দল ‘নৃত্যম’। সংগীত পরিবেশন করেন লাইসা আহমেদ লিসা ও খায়রুল আনাম শাকিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়