চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

কপ-২৬ প্রথম খসড়া চুক্তি প্রকাশ করল জাতিসংঘ

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কপ-২৬ চুক্তির প্রথম খসড়া প্রকাশ করেছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক সংস্থা। গতকাল বুধবার এটি প্রকাশ করে সংস্থাটি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। খসড়া প্রকাশ হলেও এটিই চূড়ান্ত সিদ্ধান্ত নয়। চূড়ান্ত খসড়া গøাসগোর ঐতিহাসিক জলবায়ু সম্মেলনের (কপ-২৬) শেষে প্রকাশ করা হবে।
আগামীকাল শুক্রবার এ সম্মেলন শেষ হওয়ার কথা রয়েছে। শেষ মুহূর্তে খসড়া থেকে চূড়ান্ত চুক্তিতে যাওয়ার বিষয়ে কাজ করছেন সম্মেলনে যোগ দেয়া প্রায় ২০০ দেশের প্রতিনিধি। খসড়া চুক্তির বিস্তারিত তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে এবারের সম্মেলনে পোল্যান্ড, ভিয়েতনাম ও চিলির মতো বড় বড় কয়লা ব্যবহারকারী দেশ জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসার প্রতিশ্রæতি দিয়েছে। জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি একক ভূমিকা রাখে কয়লা। যুক্তরাজ্য জানিয়েছে, ১৯০টি দেশ ও সংস্থা কয়লার ব্যবহার ছাড়ার প্রতিশ্রæতি দিয়েছে। তবে অস্ট্রেলিয়া, ভারত, চীন ও যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের সবচেয়ে বড় কয়লা নির্ভরশীল দেশগুলো এই প্রতিশ্রæতিতে স্বাক্ষর করেনি। এতে স্বাক্ষর প্রদানকারী দেশগুলো নিজেদের দেশে এবং বিদেশে নতুন কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ বন্ধের অঙ্গীকার করেছে। এছাড়া ২০৩০ সালের মধ্যে ধাপে ধাপে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে বেরিয়ে আসার প্রতিশ্রæতি দিয়েছে। দরিদ্র দেশগুলোর ক্ষেত্রে এই সময়সীমা ২০৪০ সাল।

যুক্তরাজ্যের বাণিজ্য এবং জ্বালানিমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং বলেন, কয়লার অবসান আমরা দেখতে পাচ্ছি। বিশ্ব সঠিক পথে এগিয়ে যাচ্ছে। কয়লার ভাগ্য আটকে দিতে বিশ্ব এখন প্রস্তুত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়