চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

আকন কুদ্দুস রহমান : দ্বন্দ্ব ভুলে সংঘবদ্ধ হচ্ছে তৃণমূল

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১:২৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির বরিশাল বিভাগের সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুস রহমান বলেছেন, দীর্ঘদিন ক্ষামতার বাইরে থেকে বিএনপির তৃণমূলে নানা ধরনের সংকট তৈরি হয়েছে। তবে সব দ্বিধাদ্ব›দ্ব ভেঙে বিএনপির তৃণমূল নেতাকর্মীরা নতুন উদ্যমে সংঘবদ্ধ হয়ে রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছে।
কমিটি পুনর্গঠনের বিষয়ে তিনি বলেন, বর্তমানে যারা রাজপথে আছেন, মামলা-হামলার শিকার এবং বিতর্কিত নন এমন ত্যাগী, নেতারাই নতুন আহ্বায়ক কমিটিতে পদ পাচ্ছেন। দলে এক নেতা এক পদের ওপর জোর দেয়া হচ্ছে। তিনি বলেন, জেলা কমিটিগুলো গোছানোর সময় ওই জেলার সভাপতি সাধারণ সম্পাদকের সঙ্গে সমন্বয় করছি। উপজেলা বা থানা পর্যায়েও আমরা হস্তক্ষেপ করি না। কর্মিসভাগুলো ও স্থানীয় নেতারা করছেন। তবে কোথাও কোনো ঝামেলা হলে আমরা সাংগঠনিক টিম গিয়ে সমাধান করছি। ত্যাগী নেতাদের খুঁজে পেতে মাঠের রাজনীতিতে কে কতটা সক্রিয় সে বিষয়ে সার্চ কমিটি গঠন করে সেখান থেকে রিপোর্ট নিয়ে নতুন এবং ত্যাগীদের দিয়েই নতুন কমিটি গঠন করছি।
আকন কুদ্দুস বলেন, বরিশাল বিভাগের প্রতিটি জেলা কমিটি অনেক পুরনো। ১০-১২ বছর আগে যিনি কমিটিতে ছিলেন তার তো এখন নিশ্চয় বয়স হয়েছে। এখানে পরিবর্তন না এলে নেতৃত্বের বিকাশ হওয়া সম্ভব না। আমরা ভারপ্রাপ্ত চেয়ারম্যানের গাইডলাইন মোতাবেক দৃষ্টি খোলা রেখে কাজ করছি। আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যেই পুনর্গঠন শেষ করতে পারব।
তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, তৃণমূল নিয়ে কেন্দ্রীয় নেতারা বরারবই উদাসীন ছিলেন। তৃণমূলে সেভাবে মনিটরিং হয়নি। বছরের পর বছর পুরনো কমিটিগুলো পড়েছিল। সময়মতো পুনর্গঠন হলে নতুন নেতৃত্ব আসত। বারবার আন্দোলনে ব্যর্থ হতে হতো না। এই দায় কেন্দ্র কোনোভাবেই এড়াতে পারে না।
দলীয় কোন্দলের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা অনেক বছর এলাকায় এমপি ও মন্ত্রী ছিলেন, তারা একক কর্তৃত্ববাদী রাজনীতি নিয়ে পড়েছিলেন। তৃণমূলের ভাগ্য উন্নয়নে কোনো কাজ করেননি। এসব নেতারাই এখন কমিটিতে বাদ পড়ে দলে নানা ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়