চকবাজারে প্লাস্টিক গোডাউনে আগুন

আগের সংবাদ

তথ্যপ্রযুক্তি সম্মেলনে রাষ্ট্রপতি : বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তর ফ্রিল্যান্সার দেশ

পরের সংবাদ

অবেলায় যোগাযোগে জরিমানা

প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পর্তুগালের নতুন শ্রম আইনে কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে চাকরিদাতার কর্মসংক্রান্ত যোগাযোগ নিষিদ্ধ করা হয়েছে। কর্মীদের অনুকূলে একটি বড় আইনগত পদক্ষেপ নিয়েছে পর্তুগাল সরকার। দেশটির সরকার এমন একটি আইন পাস করেছে, যেখানে নির্ধারিত কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে কোম্পানি বা বসের কর্মসংক্রান্ত যোগাযোগকে অবৈধ ঘোষণা করা হয়েছে।
যুক্তরাজ্যের দ্য ইনডিপেনডেন্ট অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। পর্তুগালের ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টি জানায়, গত শুক্রবার দেশটির পার্লামেন্ট নতুন এই শ্রম আইন অনুমোদন দেয়। নতুন আইনে বলা হয়েছে, কর্মঘণ্টা শুরুর আগে ও কর্মঘণ্টা শেষ হওয়ার পর কোম্পানি বা বস যদি কর্মীর সঙ্গে কর্মসংক্রান্ত বিষয়ে যোগাযোগ করেন, তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে পারেন। এই যোগাযোগের মধ্যে থাকতে পারে কর্মীকে কল করা, ই-মেইল করা বা টেক্সট করা। অর্থাৎ পর্তুগালের নতুন শ্রম আইন অনুসারে, কর্মঘণ্টার বাইরে কর্মীর সঙ্গে চাকরিদাতার কর্মসংক্রান্ত যে কোনো যোগাযোগ নিষিদ্ধ। এ নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়