জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

সবার ভালোবাসায় মুগ্ধ রুবেল

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় দলের হয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন ৩৭ বছর বয়সি মোশাররফ হোসেন রুবেল। চলতি বছরের জানুয়ারি মাস থেকেই হঠাৎ মাথায় ব্যথা অনুভব করছিলেন তিনি। রাজধানীর এক হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে রুবেল জানতে পারেন তার ব্রেনে গিøওমা টিউমার হয়েছে। এ ধরনের টিউমার সাধারণত মস্তিষ্কের কোষ কিংবা মেরুদণ্ড থেকে জন্ম নেয়। চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন দ্রুত অস্ত্রোপচার করে ফেলতে। তাই খবরটা শুনে প্রথমে পরিবারের সবাই ধাক্কা খেয়েছিল। তবে এখন একটু সাহস পাচ্ছেন রুবেল ও তার পরিবার। বিসিবি, সতীর্থ, ক্রিকেটপাড়ার অনেকের সহায়তায় অর্থ জোগাড়ের পর কালবিলম্ব না করে চিকিৎসকের শরণাপন্ন হন। উন্নত চিকিৎসার জন্য যান সিঙ্গাপুরে। রুবেলকে আত্মবিশ্বাস জুগিয়েছে তার সতীর্থরাও। যেন ভেঙে না পড়েন, মাশরাফি, তামিম ও সাকিব আল হাসান থেকে শুরু করে জাতীয় দল কিংবা জাতীয় দলের বাইরের সতীর্থরা নানাভাবে তাকে সাহস দিয়েছেন।
অবশেষে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে অস্ত্রোপচার করানোর উদ্দেশ্যে দেশ ছাড়েন রুবেল। সেখানে চারদিন চিকিৎসার পর ১৯ মার্চ বিখ্যাত নিউরো সার্জন এলভিন হংয়ের তত্ত্বাবধানে সম্পন্ন হয় ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেলের ব্রেইন টিউমারের সফল অস্ত্রোপচার। বাংলাদেশ সময় সকাল ৬টায় অস্ত্রোপচার শুরু হয় রুবেলের। পুরো অস্ত্রোপচার শেষ হতে প্রায় সাড়ে তিন ঘণ্টার মতো সময় লেগেছে। সফল অস্ত্রোপচার শেষে তার বন্ধু জাহিদ চৌধুরী জানান, আল্লাহ্?র রহমতে মোশাররফ রুবেলের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়েছে। এরই মধ্যে সে জ্ঞান ফিরে পেয়েছে, কথাও বলত পারছে। সবাই তার জন্য দোয়া করবেন।
সফল অস্ত্রোপচারের পরও মোশাররফের বায়োপসি রিপোর্টের অপেক্ষায় ছিল ডাক্তার। জানা গেছে, বায়োপসি রিপোর্টে নেতিবাচক কিছু আসেনি। অর্থাৎ ব্রেইন টিউমারে ক্যান্সারের কোনো জার্ম নেই। বর্তমানে শঙ্কামুক্ত রুবেল। মোশাররফ রুবেলের ব্রেনে মিডল গ্রেড টিউমার ছিল।
সিঙ্গাপুরে ব্রেন টিউমারের সফল অস্ত্রোপচার শেষে দেশে ফিরেছেন বাংলাদেশ ক্রিকেটার রুবেল। এর একদিন পর এসেছিলেন হোম অব ক্রিকেট মিরপুরে। কথা বলতে গেলে গুছিয়ে ঠিকমতো কিছুই বলতে পারছিলেন না মোশাররফ।
অল্প কথায় নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে কৃতজ্ঞতা জানান দেশের মানুষ, জাতীয় দলের সাবেক সতীর্থ ও ক্রিকেট সংশ্লিষ্টদের। রুবেল বলেন, মানুষের এত ভালোবাসা পাব, এত সাড়া পাব ভাবিনি। প্রতি মুহূর্তে সবাই খবর নিয়েছে। অর্থমন্ত্রী, গণপূর্তমন্ত্রী, বিসিবি সভাপতি আমাকে দেখতে গিয়েছিলেন। সাকিব, মাশরাফি, তামিম খবর নিয়েছে। এত ভালোবাসা পাব চিন্তা করিনি। আমি অভিভূত। দেশবাসীর কাছে আমি কৃতজ্ঞ। এখন রুবেল সুস্থ ও শঙ্কামুক্ত। তবে তার মাথার টিউমারটি যাতে আবারো বেড়ে উঠতে না পারে, সেজন্য ছয় মাসে ৩০টি রেডিও এবং ৫০টি কেমোথেরাপি দিতে হবে, যা অত্যন্ত ব্যয়বহুল। ইতোমধ্যে রুবেলের পাশে এসে দাঁড়িয়েছে তার সতীর্থরা, বিসিবি ও বিপিএলের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবার চমৎকার ও অভিনব এক উদ্যোগ নিয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের ক্লাব প্রাইম ব্যাংক লিমিটেড। দলটি ঢাকা প্রিমিয়ার লিগে সর্বশেষ যে দুই ম্যাচ জিতেছে, সেই দুই ম্যাচের উইনিং বোনাসের সমুদয় অর্থ ক্রিকেটার মোশাররফ রুবেলকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
২০০৮ সালের ৯ মার্চ চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার। আর ২০১৬ সালের ৭ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ওয়ানডে খেলেন তিনি।
বাংলাদেশ জাতীয় দলের হয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন রুবেল। পাঁচ ম্যাচে শিকার করেছেন চার উইকেট। তবে ঘরোয়া ক্রিকেটে খেলেছেন শতাধিক লিস্ট এ ও প্রথম শ্রেণির ম্যাচ। ১১২টি প্রথম শ্রেণির ম্যাচে তার শিকার ৩৯২ উইকেট। ব্যাট হাতে করেছেন ৩৩০৫ রান। ১০৪টি লিস্ট এ ম্যাচ খেলে ১২০ উইকেট নিয়েছেন তিনি। রান করেছেন ১৭৯২। এছাড়া ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়