জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

মির্জা ফখরুল ইসলাম : তেলের মূল্য বাড়ায় দরিদ্রের সংখ্যা আরো বাড়বে

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জ্বালানি তেলের মূল্য বেড়ে যাওয়ায় দরিদ্র মানুষের সংখ্যা এবং জনজীবনের দুর্ভোগ আরো বাড়বে বলে আশঙ্কা করছে বিএনপি। গতকাল মঙ্গলবার বিএনপির সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় এই আশঙ্কা প্রকাশ করা হয়। গতকাল দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সম্প্রতি সরকার কর্তৃক কেরোসিন ও ডিজেল লিটারপ্রতি ১৫ টাকা বা শতকরা ২৩% দাম বাড়ানো ও চলতি বছরের গত এপ্রিল থেকে এ পর্যন্ত পাঁচবার এলপিজির দাম বাড়ানোর সামগ্রিক প্রভাবে কৃষকসহ সব জনজীবন এবং অর্থনীতির ওপরে যে নেতিবাচক প্রভাব পড়েছে সেবিষয়ে ভার্চুয়াল এই সভায় বিস্তারিত আলোচনা হয়। তিনি বলেন, নীতি-নির্ধারণী ফোরাম মনে করে, করোনাকালে চাকরিচ্যুতি, আয় হ্রাস এবং জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় দরিদ্রের সংখ্যা এবং জনজীবনে দুর্ভোগ আরো বাড়বে। দাম বাড়ার প্রতিবাদে বিএনপিসহ সব অঙ্গসংগঠন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং অবিলম্বে ডিজেল, কেরোসিন ও এলপিজি গ্যাসের দাম কমিয়ে আনার দাবি জানানো হয়।
বিএনপি মহাসচিব বলেন, আইজিডি এবং পিপিআরসি যৌথ জরিপে দেশে করোনাকালে ৩ কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হওয়ায় এবং চলতি অর্থবছরে মার্চ মাসে নতুন দরিদ্র ২ কোটি ৪৫ লাখের সঙ্গে ৭৯ লাখ মানুষ যুক্ত হওয়ায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। সরকারের উদাসীনতা, অযোগ্যতা ও ভ্রান্তনীতির কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়া অপরিকল্পিত করোনা বিধিনিষেধের কারণে দরিদ্রের সংখ্যা আরো বেড়েছে। করোনাকালে নি¤œ আয়ের মানুষের জন্য কোনো রকম আর্থিক প্রণোদনা না দেয়া এবং কলকারখানায় শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করা, অপ্রাতিষ্ঠানিক খাতে প্রণোদনা না দেয়া এবং প্রান্তিক জনগোষ্ঠীকে খাদ্য ও আর্থিক সহযোগিতা না দেয়ায় পরিস্থিতি আরো জটিল হয়েছে।

চাল, ডাল, তেল, লবণসহ অবিলম্বে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্য কমাতে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারকে আহ্বান জানানো হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়