জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

নিকারাগুয়া : টানা চতুর্থ মেয়াদে প্রেসিডেন্ট হলেন ওর্তেগা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিকারাগুয়ার প্রেসিডেন্ট ডেনিয়েল ওর্তেগা টানা চতুর্থ মেয়াদে মধ্যে আমেরিকার দেশটির শীর্ষপদে থাকার জনরায় পেয়েছেন। গত রবিবারের নির্বাচনের প্রাথমিক ফলে সাবেক মার্ক্সিস্ট গেরিলা ওর্তেগার সান্দিনিস্তা জোট ৭৬ শতাংশের মতো ভোট পায়। নিকারাগুয়ার সুপ্রিম ইলেকটোরাল কাউন্সিল এ তথ্য জানিয়েছে।
তবে সমালোচকদের ভাষ্য, ভোটের আগে শক্তিশালী সব প্রতিদ্ব›দ্বীকে জেলে ঢুকিয়ে ও নির্বাচনে অযোগ্য ঘোষণা করে ওর্তেগা নির্বাচনের বিশ্বাসযোগ্যতাকে আগেই প্রশ্নের মুখে ঠেলে দিয়েছিলেন। যুক্তরাষ্ট্র নিকারাগুয়ার নির্বাচনকাণ্ডে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছে বলে এক প্রতিবেদনে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপিয়ান ইউনিয়ন ও অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের প্রতিনিধিদের নিকারাগুয়ার এবারের নির্বাচন পর্যবেক্ষণে অনুমতি দেয়া হয়নি; দেশটিতে ঢোকার অনুমতি পায়নি বিদেশি সাংবাদিকরাও। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, তার দেশ অন্যান্য গণতান্ত্রিক সরকারগুলোর সঙ্গে মিলে নিকারাগুয়ার সরকারের ‘অগণতান্ত্রিক কর্মকাণ্ডের’ প্রতিক্রিয়ায় নিষেধাজ্ঞা আরোপ, ভিসায় বিধিনিষেধসহ একাধিক সমন্বিত পদক্ষেপ নিয়ে কাজ করছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ সদস্য দেশ এক বিবৃতিতে জানায়, এ নির্বাচনের মাধ্যমে নিকারাগুয়ার ‘স্বৈরতান্ত্রিক ব্যবস্থায় রূপান্তর’ সম্পন্ন হলো। স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, নির্বাচনটি না হয়েছে অবাধ, না হয়েছে সুষ্ঠু, না প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ।
অন্যদিকে গত সোমবার সন্ধ্যায় মানাগুয়ার রেভুলেশন স্কয়ারে সমর্থকদের উদ্দেশে দেয়া এক বক্তৃতায় ওর্তেগা যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নকে ‘ইয়াংকি সা¤্রাজ্যবাদী’ অ্যাখ্যা দিয়ে তাদের কড়া সমালোচনা করেন। তিনি বলেন, তারা সুপ্রিম ইলেকটোরাল কাউন্সিলের প্রধান হতে চায়, নিকারাগুয়ার জনগণের দেয়া ভোট গুনতে চায়। এমনটা নিকারাগুয়ায় আর হবে না, কখনোই হবে না। জেলে থাকা প্রতিদ্ব›দ্বী রাজনীতিকদের নিয়ে ওর্তেগা বলেন, তারা নিকারাগুয়ার নয়, তাদের দেশ নেই। এদিকে পশ্চিমারা হুমকি দিলেও কিউবা, ভেনেজুয়েলা ও রাশিয়া ওর্তেগার প্রতি তাদের সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র যেভাবে অন্য দেশগুলোকে নিকারাগুয়ার নির্বাচনের ফল মেনে না নিতে বলছে, তা অগ্রহণযোগ্য। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা নিকারাগুয়ার বিরোধী নেতাদের কারাগারে যাওয়া নিয়ে উদ্বিগ্ন হলেও বুয়েনস্ আইরেস অন্য দেশের ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার’ কূটনৈতিক রীতি মেনে চলবে। মেক্সিকো বলেছে, আনুষ্ঠানিক ফল বের না হওয়া পর্যন্ত তারা নিকারাগুয়ার নির্বাচন নিয়ে কোনো ধরনের মন্তব্যে রাজি নয়।
রয়টার্স জানায়, প্রশ্নবিদ্ধ হলেও এবারের নির্বাচনে জয় নিকারাগুয়ায় ওর্তেগা ও তার স্ত্রী ভাইস প্রেসিডেন্ট রোজারিও মুরিলোর ক্ষমতা আরো সুসংহত করবে। গত শতকের ৭০ দশকের একেবারে শেষ প্রান্তে ডানপন্থি সোমোজা পরিবারকে উৎখাতে ভূমিকা রাখা ওর্তেগা বলেন, তিনি নিকারাগুয়াকে বিদেশি শক্তির সাহায্যপুষ্ট অসাধু প্রতিপক্ষের হাত থেকে রক্ষা করতে চান। তবে সমালোচকরা বলছে, সাম্প্রতিক বছরগুলোতে ওর্তেগার সরকার একের পর এক এমন আইন করেছে, যা দিয়ে সহজেই সরকারবিরোধী নেতাকর্মীদের ‘দেশবিরোধী’ আখ্যা দিয়ে বিচারের মুখোমুখি করা যায়। এবারের নির্বাচনে তার বিরুদ্ধে যে পাঁচজন প্রতিদ্ব›িদ্বতা করেছে তারা স্বল্প পরিচিত এবং তাদের দলগুলোর সঙ্গে সান্দিনিস্তা জোটের ভালো খাতির আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়