জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

নান্দাইলে শীতের পিঠা বিক্রির ধুম

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি : নান্দাইলে সকাল-সন্ধ্যায় চলছে গ্রাম বাংলার ঐতিহ্য শীতের পিঠা বিক্রির ধুম। বছর ঘুরে শীত এলেই বাজারে বাজারে মৌসুমি পিঠা ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের পিঠা বিক্রি করে থাকেন। ক্রেতাদের সামনাসামনি চালের গুঁড়া দিয়ে তৈরি হয় শীতের ভাপা, চিতই ও মেড়া পিঠাসহ নানা রকম পিঠা। সেসব পিঠা খাওয়ার জন্য সঙ্গে ফ্রি দিয়ে থাকে আখের গুড়, কাঁচামরিচ ভর্তা, সরিষার ভর্তাসহ নানা রকম উপকরণ। তবে বিশেষ করে সন্ধ্যা হলেই বিভিন্ন বাজারের পিঠা ব্যবসায়ীরা পিঠা তৈরি ও বিক্রিতে খুবই ব্যস্ত থাকেন। তেমনি ময়মনসিংহের ঐতিহ্যবাহী অন্যতম ব্যস্ততম জায়গা হচ্ছে নান্দাইল চৌরাস্তা।
যেখানে দূর-দূরান্ত থেকে যাত্রীসাধারণ চৌরাস্তা গোল চত্বর থেকে দেশের বিভিন্ন গন্তব্য স্থানে পৌঁছে। আর চলার পথে খানিক অবসরে খেতে ভালোবাসে শীতের গরম-নরম পিঠা। নান্দাইল চৌরাস্তা চত্বরে ৫-৭টি পিঠাপুলির দোকান রয়েছে। সেখানে চলছে পিঠা বেচা-কেনার ধুম। পাশাপাশি বিক্রি হচ্ছে শীতের মধ্যে মানবদেহের বলদায়ক পুষ্টিকর খাবার হাঁস-মুরগির সিদ্ধ করা ডিম। এলাকার বিভিন্ন পেশাজীবীর মানুষ শীতের গরম-নরম পিঠা ও ডিম খেতে ভিড় জমায় দোকানগুলোতে।
মৌসুমি পিঠা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্য বছরের তুলনায় এ বছর বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি থাকায় পিঠা তৈরিতে ভালো খরচ পড়ছে। এতে করে প্রতিটি মেড়া পিঠা তথা গুলি পিঠা ৫ টাকা, ভাপা পিঠা ১০ টাকা এবং চিতল পিঠা ১০ টাকা করে বিক্রি করতে হচ্ছে।
এ বিষয়ে মৌসুমি পিঠা বিক্রেতা আব্দুল গফুর বলেন, প্রতি বছরই পিঠা বিক্রি করে থাকি। এবার একটু খরচা বেশি হলেও ব্যবসা ছাড়িনি। তবে একটু দাম বেশি নিচ্ছি। এ রকম কথাই বলেছেন পিঠা ব্যবসায়ী সোহেল ও ইসলাম উদ্দিনসহ আরো অনেকেই। তবে এ ব্যবসা করে ভালোই চলেন বলে জানান ব্যবসায়ীরা।
অপরদিকে শীতের পিঠা খেতে আসা বিশিষ্ট ঠিকাদার সাইফুল ইসলাম জানান, পিঠা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য। তবে গ্রামের বাড়িতে আগের মতো আর পিঠা তৈরি করতে দেখা যায় না। তাই অনেকেই বাজার থেকে কিনে নিয়ে যায় বাড়িতে। স্থানীয় সাংবাদিক এবি সিদ্দিক খসরু জানান, নতুন প্রজন্মের কাছে গ্রাম বাংলার ঐতিহ্য শীতের পিঠাকে ধরে রেখেছেন মৌসুমি ব্যবসায়ীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়