জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

দোকান বরাদ্দে অনিয়ম : সাবেক কাউন্সিলরের বিরুদ্ধে ৪ মামলা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সরকারি পাহাড় ও স্কুলের জায়গা দখল করে ঘর-দোকান নির্মাণ এবং মসজিদ কম্পাউন্ডে দোকান বরাদ্দে অনিয়মের অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমেদ মানিকের বিরুদ্ধে চারটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল মঙ্গলবার দুদকের সহকারী পরিচালক মো. আবু সাঈদ বাদী হয়ে দুদক চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ মামলাগুলো করেন। ওই সাবেক কাউন্সিলরের বিরুদ্ধে ১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়। তিনি ছাড়াও আসামি করা হয়েছে এক এনজিও সংস্থার কর্মকর্তাসহ তিনজনকে। দুদক সূত্র জানায়, চারটি মামলার একটিতে লালখান বাজার মতিঝর্ণা এলাকায় সরকারি পাহাড় দখল করে বাড়িঘর নির্মাণ, পুকুর খনন ও ভাড়া দিয়ে ৪৫ লাখ ৩৬ হাজার টাকার আত্মসাতের অভিযোগ আনা হয়েছে সাবেক কাউন্সিলর মানিকের বিরুদ্ধে। এছাড়া লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে সিডিএ’র অনুমোদন ছাড়া দোকান নির্মাণ এবং ভাড়ার ২৯ লাখ ৪০ হাজার টাকা স্কুল তহবিলে জমা না দিয়ে আত্মসাতের অভিযোগে আরেকটি মামলা হয়েছে। এসব মামলায় আসামি হিসেবে আছেন শুধু সাবেক কাউন্সিলর মানিক।
বাকি দুটি মামলার মধ্যে একটিতে জাগো ফাউন্ডেশন নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে ‘অবৈধ চুক্তির’ মাধ্যমে সরকারি জায়গা দখল ও হস্তান্তর করে ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এই মামলায় মানিকের সঙ্গে জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীকেও আসামি করা হয়েছে। এছাড়া নগরীর লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের কম্পাউন্ডে দোকান বরাদ্দ দেয়ার কথা বলে বরাদ্দ প্রত্যাশীদের কাছ থেকে মসজিদ কমিটির সভাপতি ও সম্পাদক এবং মানিক ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আরেকটি মামলা হয়েছে। ওই মামলায় মানিকের সঙ্গে মসজিদ কমিটির সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও সাধারণ সম্পাদক এএন ফারুক আহমদকে আসামি করা হয়েছে।
দুদক সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপপরিচালক লুৎফর কবির চন্দন বলেন, আসামিরা অসৎ উদ্দেশে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে সরকারি জায়গা দখলে নিয়ে ১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা আত্মসাতের অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। এ বিষয়ে কমিশনের নির্দেশক্রমে মামলাগুলো করা হয়েছে। দুদক কর্মকর্তা বাদী হয়ে চারটি মামলা করা হয়েছে। এতে সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিকসহ ৪ জনকে আসামি করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়