জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

তৎপর মোবাইল কোর্ট : পরিবহনে ভাড়া আদায়ে নৈরাজ্য চলছেই

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গণপরিবহনে ভাড়া বাড়ানোর পর নৈরাজ্য চলছে। মঙ্গলবারও নগরীর বিভিন্ন রুটের বাসে ভাড়া বেশি নেয়া নিয়ে যাত্রীদের সঙ্গে কথা কাটাকাটির অভিযোগ পাওয়া গেছে। যাত্রীদের চাপের মুখে হাতিরঝিলে চক্রাকার বাস সার্ভিসের ভাড়া কমিয়ে দেয়া হয়েছে। এদিকে ভাড়ার নৈরাজ্য ঠেকাতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ১৩টি মোবাইল কোর্ট মাঠে নেমেছে। ২২০টি বাস মনিটরিং করেছে। বেশি ভাড়া নেয়ায় এসব বাস থেকে ১ লাখ ৫৪ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে কিনা তা মনিটরিং করা হচ্ছে। তবে মনিটরিং ব্যবস্থা প্রয়োজনের তুলনায় অনেক কম দেখা গেছে।
এদিকে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিএনজিচালিত বাস-মিনিবাস কোনো অবস্থাতেই নতুন ভাড়া আদায় করতে পারবে না। সিএনজিচালিত যানবাহনকে আগের ভাড়ায় যাত্রী পরিবহন করতে হবে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভাড়ার নৈরাজ্য ঠেকাতে মোবাইল কোর্ট চালানোর নির্দেশ দিয়ে বলেছেন, মালিকসহ সবাই নির্ধারিত ভাড়ায় গাড়ি চালাবেন বলে প্রতিশ্রæতি দিয়েছেন। তারপরও অতিরিক্ত ভাড়া নিলে ব্যবস্থা নেয়া হবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্টের তৎপরতা দেখা গেছে। বেলা ১১টার দিকে বিআরটিএর মোবাইল কোর্ট রাজধানীর মহাখালী বাস টার্মিনালে অভিযান শুরু করে। বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) সারোয়ার আলম এ সময় জানান, গত সোমবার থেকেই বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত তৎপর রয়েছে। প্রথম দিনে ভাড়ায় অনিয়ম ও নৈরাজ্যের বিষয়ে পরিবহনকর্মীদের সতর্ক করা হয়। মঙ্গলবার থেকে কোনো ধরনের সর্তকতা করা হবে না, শাস্তির আওতায় আনা হবে। সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে এক টাকাও বেশি ভাড়া কেউ আদায় করতে পারবে না। বিষয়টি নিয়েই আমরা যাত্রীদের সঙ্গে কথা বলছি এবং পরিবহনকর্মীদের সঙ্গেও কথা বলছি, জরিমানা করছি। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে যাত্রীদের কাছ থেকে নেয়া অতিরিক্ত ভাড়া ফিরিয়ে দেয়া হচ্ছে। ভাড়ার নৈরাজ্য ঠেকাতে প্রয়োজনে আরো কঠোর ব্যবস্থা নেয়া হবে।
অভিযানকালে যাত্রীরা অভিযোগ করেন, সর্বনি¤œ ভাড়া ১০ টাকা হলেও বিভিন্ন ক্ষেত্রে ১৫ থেকে ২০ টাকা আদায় করা হচ্ছে। বাসের লোকজন কোনো যুক্তিই শুনছে না। যাত্রীদের নাজেহাল করছে। উইনার ও দেওয়ান পরিবহনে যে কোনো জায়গা থেকে বাসে উঠলেই ১০ টাকার পরিবর্তে ২০ টাকা নেয়া হচ্ছে। স্বল্প দূরত্বের যাত্রীদেরও ২০ টাকা দিতে হচ্ছে।
জানা গেছে, ঢাকা চট্টগ্রামে মোবাইল কোর্ট কাজ করছে। তবে প্রয়োজনের তুলনায় টিমের সংখ্যা অনেক কম। বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) সারওয়ার আলম বলেন, আমাদের মনিটরিং টিম ঢাকা ও চট্টগ্রামে কাজ করছে। এ ছাড়া জেলার টিম এবং পুলিশ প্রশাসনও ভাড়ার বিষয়টি মনিটরিং করছে। বিআরটিএ ১৩টি মোবাইল কোর্ট ২২০টি বাস মনিটরিং করে। এর মধ্যে ৫৯টি সিএনজি চালিত পরিবহন ছিল। ডিজেলচালিত ৩৮টি গাড়ি ও ২৯টি সিএনজিচালিত গাড়িকে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে ১ লাখ ৫৪ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে।
বিআরটিএ সূত্র জানায়, পরিবহন মালিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সবকিছু বিশ্লেষণ করেই ভাড়া বাড়ানো হয়েছে। সিএনজির দাম বাড়েনি, বাকি সব খরচই বেড়েছে। তারপরেও সিএনজি বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।
এদিকে যাত্রীদের প্রতিবাদের মুখে হাতিরঝিলের চক্রাকার বাস সার্ভিসে নেয়া বর্ধিত ভাড়া কমিয়ে আগের ভাড়া নেয়া শুরু হয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ায় এই বিশেষ সার্ভিসের ভাড়াও ৫ টাকা বাড়ানো হয়। কিন্তু যাত্রীদের প্রতিবাদের মুখে মঙ্গলবার থেকে তা কমিয়ে আগের ভাড়া নেয়া শুরু হয়েছে। কাউন্টারের সামনে ভাড়ার তালিকা টানিয়ে দেয়া হয়েছে।
এদিকে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিএনজি চালিত বাস-মিনিবাস কোনো অবস্থাতেই নতুন ভাড়া আদায় করতে পারবে না। সিএনজি চালিত যানবাহনকে আগের ভাড়ায় যাত্রী পরিবহন করতে হবে। কিছু কিছু রুটে বিআরটিএ নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এটা নিয়ম পরিপন্থি ও আইনত দণ্ডনীয় অপরাধ। এধরনের ঘটনা যেন না ঘটে সেজন্য বাস মালিক ও নিজ নিজ কোম্পানি ও সমিতিকে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নির্দেশ দেয়া হলো। অতিরিক্ত ভাড়া আদায়কারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়