জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

তা র কা লা প : ‘এটি বাংলাদেশের নাট্যাঙ্গনে একটি বিশেষ ঘটনা’

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ত্রপা মজুমদারের নির্দেশনায় ‘মুক্তি’ নাটকটি সম্প্রতি ১০০তম মঞ্চায়নের গৌরব অর্জন করেছে। এ প্রসঙ্গে ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
শততম মঞ্চায়ন হয়েছে ‘মুক্তি’ নাটকের। নির্দেশক হিসেবে আপনার অনুভূতি জানতে চাই…
কোনো নাটক যদি দর্শকের কাছে গ্রহণযোগ্য না হয়, তবে সেই নাটকের ১০০টি প্রদর্শনী করা তো কঠিন ব্যাপার। মুক্তি নাটকটি দর্শক পছন্দ করেছেন বলেই আমরা শততম মঞ্চায়নের মাইলফলক ছুঁতে পেরেছি। এর জন্য দর্শকের কাছে আমাদের কৃতজ্ঞতা।

মঞ্চে কি এটা আপনার প্রথম নির্দেশনা?
এককভাবে এটাই আমার প্রথম নির্দেশনা। এর আগে তিনজন মিলে একটি নাটকের নির্দেশনা দিয়েছিলাম। আমি খুবই নগন্য একজন নাট্য নির্দেশক। আমার একটি নাটক ১০০টি প্রদর্শনী করতে পেরেছে। দর্শকের ভালোবাসা পেয়েছি। এটা ব্যক্তিগতভাবে আমাকে ভীষণ আনন্দ দিয়েছে।

আপনার মা ফেরদৌসী মজুমদার নাটকটিতে অভিনয় করেছেন। নির্দেশনা দিতে গিয়ে কেমন অনুভূতি হয়েছে?
মঞ্চে কাজটি করতে গিয়ে কিন্তু আমরা যার, যেটা দায়িত্ব সেটাই পালন করেছি। আমি নির্দেশনা দিয়েছি, মা একজন শিল্পী হিসেবে অভিনয় করেছেন। সেখানে মা কিংবা মেয়ের চাইতে আমাদের বড় পরিচয় ছিল নির্দেশক এবং অভিনয় শিল্পী। আর ফেরদৌসী মজুমদারের একটা বড় বৈশিষ্ট্য হলো, তিনি নির্দেশককে যথেষ্ট সম্মান দেন। তিনি নির্দেশকের কথামতো কাজ করার চেষ্টা করেন। শিল্পী হিসেবে তিনি অনেক বড়। আমি খুবই নবীন একজন নির্দেশক, তার মতো এত বড় মাপের শিল্পীকে নিয়ে কাজ করতে পেরে গর্ব অনুভব করি।

নাটকটি নিয়ে বিশেষ কোনো
ঘটনা কি বলা যায়?
২০০৪ সালে নাটকটি প্রথম মঞ্চে আসে। ১৭ বছর ধরে এই নাটকটির প্রদর্শনী হচ্ছে। ফেরদৌসী মজুমদার, তামান্না ইসলাম, তানজুম আরা পল্লী ও তানভীন সুইটি ১৭ বছর ধরে এই নাটকটিতে অভিনয় করে চলেছেন। এই চারজন শিল্পীই ১০০টি প্রদর্শনীতে অভিনয় করেছেন, এটি বাংলাদেশের নাট্যাঙ্গনে একটি বিশেষ ঘটনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়