জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

গ্লাসগো কপ-২৬ : উন্নত দেশগুলো ‘চুপ’ থাকায় ক্ষতিপূরণ নিয়ে অনিশ্চয়তা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:৪৫ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতির জন্য সহায়তা দিতে নতুন কোনো রোডম্যাপ দেয়নি উন্নত দেশগুলো। কার্বন নিঃসরণ কমিয়ে তাপমাত্রা বৃদ্ধির হার কীভাবে দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা যাবে, সুরাহা হয়নি তারও। ক্ষতি কমাতে বাংলাদেশ ১০০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণসহ যে ছয়টি দাবি বিশ্বদরবারে তুলে ধরেছে, সেই দাবিগুলোর বিষয়েও মেলেনি সুনিশ্চিত কোনো আশ্বাস। বিশেষজ্ঞরা বলছেন, দাবি আদায়ে রাজনৈতিকভাবে দেশগুলোকে আরও চাপ দিতে হবে।
জলবায়ু সম্মেলনে ১০০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ প্রাপ্তির যে প্রত্যাশা নিয়ে গিয়েছিল তার কতটা অগ্রগতি হলো এ নিয়ে গত সোমবার সংবাদ সম্মেলন করে বাংলাদেশ। স্কটল্যান্ডের গøাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারের বাংলাদেশ প্যাভিলিয়নে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, ১০০ বিলিয়ন ডলার আদায়ে বাংলাদেশকে উন্নত দেশগুলো কোনো রোডম্যাপ দেয়নি। ফলে এই অর্থ প্রাপ্তিতে সন্দেহ রয়েছে। এছাড়া কপ-২৬ সম্মেলনে ছয়টি প্রস্তাবও তুলে ধরে বাংলাদেশ। সংবাদ সম্মেলনে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, কোনো রোডম্যাপ পাওয়া যায়নি। তবে ছয়টি বিষয় বিশ্বদরবারে তুলে ধরা হয়েছে।
বন পরিবেশ ও জলবায়ুুবিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, তাপমাত্রা ১ দশমিক ১ সেলসিয়াস বাড়ার কারণে ক্ষতি বেড়েছে। চুক্তি অনুযায়ী ১ দশমিক ৫ সেলসিয়াস পর্যন্ত রাখার বিষয়ে নতুন আলোচনার সুযোগ নেই। ২০২৫ সালের পর ১০০ বিলিয়ন ডলারের এ সহায়তা আরো বাড়াতে হবে। জলবায়ু বিশেষজ্ঞ ডা. আতিক রহমান বলেন, জলবায়ু মোকাবিলার ক্ষেত্রে প্রযুক্তি হস্তান্তরের বিষয়টি আরো বাড়াতে হবে। এ বিপর্যয়ের জন্য বাংলাদেশ দায়ী না হলেও বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এ প্রচেষ্টার অংশ হিসেবে বিদেশি বিনিয়োগে ১২ বিলিয়ন ডলারের ১০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বাতিল করেছে

বাংলাদেশ।
এ সংবাদ সম্মেলন থেকে জলবায়ুর ক্ষতি মোকাবিলায় বার্ষিক ১০০ বিলিয়ন ডলারের তহবিল দেয়ার প্রতিশ্রæতি পূরণে উন্নত দেশগুলোর প্রতি আবারো আহ্বান জানানো হয়।
জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশসহ বিশ্বের দরিদ্র দেশগুলো যে ধরনের ক্ষতির মুখে পড়ছে তা মোকাবিলায় টানা আট দিন চলেছে দেনদরবার। তারপরও স্পষ্ট কোনো প্রতিশ্রæতি দেয়নি উন্নত দেশগুলো। ফলে কোনো অগ্রগতি আসছে না। এতে চরম হতাশায় রয়েছে ক্ষতিগ্রস্ত দেশগুলো। পরিবেশবিদরা বলছেন, ২৬তম জলবায়ু পরিবর্তন সম্মেলনে একটি রাজনৈতিক সিদ্ধান্ত আসতে হবে, যাতে বাংলাদেশসহ ঝুঁকিপূর্ণ দেশগুলো লাভবান হয়। তা না হলে আরও ভয়ানক ক্ষতির মুখে পড়বে ক্ষতিগ্রস্ত দেশগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়