ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

শ্রম ও কর্মসংস্থান সচিব : শিশুশ্রম নিরসনে কেরানীগঞ্জ হবে মডেল উপজেলা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত কেরানীগঞ্জের স্থানীয় পোশাক প্রস্তুতকারী কারখানা থেকে শিশুশ্রম নিরসন করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী। পাশাপাশি কেরানীগঞ্জ উপজেলাকে মডেল উপজেলা হিসেবে ঘোষণা করা হবে বলেও জানান তিনি।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ঢাকা জেলা এবং বাংলাদেশ লেবার ফাউন্ডেশনের (বিএলএফ) উদ্যোগে রাজধানীর একটি হোটেলে ‘স্থানীয় পোশাক প্রস্তুতকারী কারখানার শিশুশ্রম নিরসন, সমস্যা ও করণীয়’ বিষয়ক এক সেমিনারে গত রবিবার এহছানে এলাহী এসব কথা বলেন।
কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদের সভাপতিত্বে সেমিনারে বিএলএফ-এর নির্বাহী পরিচালক এ কে এম আশরাফ উদ্দিন স্বাগত বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক এ কে এম সালাউদ্দিন। বিএলএফ-এর মহাসচিব জেড এম কামরুল আনামের উপস্থাপনায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পোটি আইনেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবা বিলকিস, বিএলএফ-এর চেয়ারম্যান আব্দুস সালাম খান, কেরানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান, শিশুশ্রম মনিটরিং কমিটির কো-চেয়ার এড. সালমা আলী। ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খানসহ কলকারখনা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা, সরকারের বিভিন্ন বিভাগ বা দপ্তরের প্রতিনিধি, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি এ সময় উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে মো. নাসির উদ্দিন আহমেদ কেরানীগঞ্জ উপজেলাকে শিশুশ্রম মুক্ত করার জন্য একটি প্রকল্প হাতে নেয়া হবে।

অনুষ্ঠানে জানানো হয়, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও কারখানার পাশাপাশি স্থানীয় পোশাক তৈরি প্রতিষ্ঠান ও কারখানায় তথা কর্মক্ষেত্রে শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে বিএলএফ, শ্রম অধিকার, শিশুশ্রম নিরসন, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে বিভিন্ন কাজ করে যাচ্ছে। দেশের অভ্যন্তরীণ পোশাক চাহিদার সিংহভাগ পূরণ করে থাকে লোকাল গার্মেন্টস বা স্থানীয় পোশাক তৈরি কারখানা। স্থানীয় বাজারের চাহিদা পূরণে এসব কারখানাগুলোর মধ্যে শীর্ষে ঢাকার কেরানীগঞ্জ এবং এর পরে নারায়ণগঞ্জ ও চট্টগ্রামের অবস্থান। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, এসব কারখানায় কর্মরত শ্রমিকদের প্রায় ৩২ ভাগ শ্রমিক শিশু যারা অত্যন্ত ঝুঁকির সঙ্গে কাজ করে যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়