ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

রায়পুরায় ১০ ইউপি : নির্বাচনকে কেন্দ্র করে বিভক্ত আওয়ামী লীগের তৃণমূল

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাধন দাস, রায়পুরা (নরসিংদী) থেকে : আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে দ্বিতীয় ধাপের রায়পুরার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচন। এ ধাপে সারাদেশে মোট ৮৪৬টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে। ইতোমধ্যে প্রার্থীরা সাধারণ ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে এলাকার উন্নয়নে প্রতিশ্রæতি দিচ্ছেন। বিজয়ের লক্ষ্যে প্রার্থী ও সমর্থকরা প্রচার-প্রচারণায় রাত দিন ব্যস্ত সময় পার করছেন। সবখানেই ছেয়ে গেছে পোস্টারে পোস্টারে।
জানা গেছে, উপজেলার আমিরগঞ্জে নৌকা প্রতীক নিয়ে শাহনাজ বেগম, স্বতন্ত্র এ কে এম ফজলুল করিম ফারুক ও কাজী নজরুল ইসলাম প্রতিদ্ব›িদ্বতা করছেন।
নিলক্ষায় নৌকা প্রতীকে মো. তাজুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী হিসেবে আক্তারুজ্জামান, আব্দুল হক সরকার, টিটো মিয়া, রাজিব আহাম্মদ প্রতিদ্ব›িদ্বতা করছেন। হাইরমারায় নৌকা প্রতীকে মো. কবির হোসেন, স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান মাহফুজুল হক বাবলা প্রতিদ্ব›িদ্বতা করছেন। বাঁশগাড়ীতে নৌকা প্রতীকে আশরাফুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী রাতুল হাসান ও আসাদুর রহমান রয়েছেন। শ্রীনগরে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন নিয়াজ মোর্শেদ খান রাসেল তার বিপক্ষে প্রার্থী আসাদুজ্জামান আযান ও মোহাম্মদ নুরুজ্জামান চৌধুরী প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন। মির্জানগর নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন মো. হুমায়ুন কবির সরকার। এছাড়া মো. বশির উদ্দিন সরকার রিপন, হুমায়ুন কবির শান্ত স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন। মির্জারচর নৌকা প্রতীকে মো. ফিরুজ মিয়া, মো. জাফর ইকবাল মানিক, মোহাম্মদ কবির হোসেন ও জাহাঙ্গীর হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন। চরমধুয়া নৌকা প্রতীকে মো. নূরে আলম ফকির। কাজী এহসানুল হক, আহসান সিকদার, মো. মইনুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন। পাড়াতলী নৌকা প্রতীকে মো. ফেরদৌস কামাল।
বর্তমান চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, আবদুল বারিক, মাসুর রহমান, মো. হাবিবুর রহমান চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন। চরসুবুদ্ধিতে নৌকা প্রতীকে মো. নাসির উদ্দিন। মো. কবির মিয়া, রোকুনুজ্জামান সরকার, মোখলেছুর রহমান স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করছেন।
তৃণমূল সূত্রে জানা যায়, বিএনপিবিহীন ইউনিয়ন পরিষদ নির্বাচনে স্বস্তিতে নেই আ.লীগের তৃণমূলের নেতাকর্মীরা। নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি ইউনিয়নে কয়েক ভাগে বিভক্ত হয়ে পড়েছে দলটি। নৌকার বিরুদ্ধে বেপরোয়া হয়ে উঠেছে দলীয় বিরোধী প্রার্থী ও সমর্থকরা। তারা দলের হাইকমান্ডের কঠোর নির্দেশনা ও দলীয় নিয়মনীতির তোয়াক্কা না করে নৌকার বিরুদ্ধে কাজ করছেন অনেকে।
বিরোধী ও তাদের সমর্থকদের প্রকাশ্যে বিরোধিতা করায় বেকায়দায় পড়েছেন কিছু নৌকার মনোনীত প্রার্থীরা। অনেকে মনে করছেন কিছু ইউপিতে বিতর্কিত ও হাইব্রিডদের মনোনয়ন দেয়ায় বঞ্চিত হয়েছেন স্থানীয় ত্যাগী ও পরীক্ষিতরা।
নৌকা বঞ্চিতরা বলছেন, যোগ্য ও ত্যাগীদের বঞ্চিত করে বিতর্কিত ব্যক্তিদের নৌকা দেয়ায় স্থানীয় আ.লীগের রাজনীতিকে মুখোমুখি দাঁড়িয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে একে অন্যের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছেন। নির্বাচনী আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উপজেলায় গত কয়েকদিনে পাড়াতলীসহ বিভিন্ন স্থানে সংঘর্ষ, অগ্নিসংযোগ, ভাঙচুর লুটপাটসহ আহত অর্ধশতাধিকাররেরও বেশি আহত এবং নিহত হন তিনজন।
উপজেলা আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফজাল হোসেন বলেন, ‘নির্বাচনের সব বিষয়ে সব সময় খোঁজখবর রাখা হচ্ছে। নৌকার বিরোধিতা করার কোনো কোনো সুযোগ নেই। যেই হোক না কেন দোষীদের চিহ্নিত করে সাংগঠনিক শাস্তির মুখোমুখি করা হবে।’
উপজেলা নির্বাহী অফিসার মো. আজগর হোসেন বলেন, ইউপি নির্বাচনে রায়পুরায় শান্তি শৃঙ্খলা বজায় থাকবে। কোনো অপ্রীতিকর ঘটনা ঘটার সুযোগে নেই। উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সুমন মিয়া বলেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভারে পরিচালনার জন্য দায়িত্ব পালন করে যাচ্ছি।
সহকারী পুলিশ সুপার (রায়পুরা সার্কেল) সত্যজিৎ ঘোষ ও রায়পুরা থানার অফিসার ইনচার্জ বলেন, ইউপি নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি কঠোর অবস্থান আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়