ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

মৌলভীবাজারের কোদালীছড়া খালে ফিরছে প্রাণ

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সালেহ এলাহী কুটি, মৌলভীবাজার থেকে : মৌলভীবাজার শহরের বুক চিড়ে বয়ে গেছে কোদালীছড়া খাল। শহরের পানি নিষ্কাশনের একমাত্র এই পথ একসময় দখল দূষণে বন্ধ হওয়ার উপক্রম ছিল। মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে দফায় দফায় খাল খনন করায় দখল ও দূষণ মুক্ত হয়েছে। বর্তমানে এ খাল নান্দনিক করার কাজ শুরু হয়েছে।
দীর্ঘ ১৩ কিলোমিটার কোদালীছড়া খাল। খালের শহরের ভেতর ৩ দশমিক ৭ কিলোমিটার পড়েছে। তার মধ্যে ২ দশমিক ৬ কিলোমিটার খালের দুপাড়ে ২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে গাইডওয়াল ও দৃষ্টিনন্দন ওয়াকওয়ে। নিরাপত্তার জন্যে থাকবে পর্যাপ্ত লাইটিং ও সিসি ক্যামেরা। নান্দনিক ফুল বাগান, বসার চেয়ার স্থাপন করা হবে। টয়লেট ফ্যাসিলিটিজও থাকবে ঘুরে বেড়ানো মানুষের জন্য। এ কাজের অর্থায়নে রয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রকল্প ‘গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প’।
গতকাল সোমবার সকালে মৌলভীবাজার প্রেস ক্লাব পয়েন্টে গাইডওয়াল নির্মাণের লক্ষ্যে পাইলিং ও উন্নয়ন কাজের সূচনা করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকবর আলী, সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার সুয়েব ও পৌরসভার কাউন্সিলর, কাজের সঙ্গে যুক্ত প্রকৌশলী ও ঠিকাদাররা।
শহরের প্রবীণ সদস্য, চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি চিকিৎসক আব্দুল আহাদ বলেন, প্রায় চার দশক পর দখল দূষণ মুক্ত হয়ে এ খালে প্রাণ ফিরেছে, এটাই আমাদের আনন্দ। এজন্য পৌর মেয়রকে ধন্যবাদ জানাই। আমরা পৌর নাগরিকরা এর সৌন্দর্য উপভোগ করতে পারব। পাশাপাশি আমাদের নাগরিকদের দায়িত্ব হলো এ খাল নিজ দায়িত্ব দূষণ মুক্ত রেখে পরিচ্ছন্ন রাখা।
পৌরসভার মেয়র ফজলুর রহমান জানান, কোদালীছড়া মৌলভীবাজার শহরের জন্য অভিশাপ থেকে এখন আশীর্বাদে পরিণত হয়েছে। খালের দুপাড়ে মানুষ হাঁটবে, থাকবে ফুল বাগান ও বসার জায়গা। খালে বিনোদনের জন্য চলবে নৌকা। ময়লা আবর্জনা মুক্ত স্বচ্ছ পানির প্রবাহ থাকবে। আমাদের সার্বক্ষণিক নজরদারিতে এ খাল পরিচ্ছন্ন ও নান্দনিক থাকবে সব সময়। মৌলভীবাজারের বাসিন্দা ও পর্যটকদের কাছে সময় কাটানোর একটা ভালো জায়গা তৈরি হবে এ স্থান।
উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারিতে কোদালীছড়া খালের উন্নয়ন কাজের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মৌলভীবাজার প্রেস ক্লাব পয়েন্টে এ উন্নয়ন কাজের উদ্বোধন করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়