ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

ভারতের রাষ্ট্রীয় সম্মাননা পেলেন দুই বাংলাদেশি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ পেলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী। আর চতুর্থ সর্বোচ্চ সম্মাননা ‘পদ্মশ্রী’ পেয়েছেন প্রখ্যাত প্রতœতত্ত্ববিদ, লেখক ও বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ ড. এনামুল হক।
গতকাল সোমবার দিল্লির রাষ্ট্রপতি ভবনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রয়াত মোয়াজ্জেম আলীর পক্ষে পদ্মভূষণ পুরস্কার গ্রহণ করেন তার স্ত্রী তূহফা জামান আলী। সশরীরে উপস্থিত থেকে পদ্মশ্রী গ্রহণ করেন ড. এনামুল হক। তাদের হাতে সম্মানজনক এ পুরস্কার তুলে দিয়েছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। স্মরণীয় এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত ছিলেন। ছিলেন দিল্লিতে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও।
ভারতে কূটনৈতিক দায়িত্ব পালন করে যাওয়া কোনো বিদেশি রাষ্ট্রদূতকে দিল্লি এর আগে কখনো এত বড় বেসামরিক সম্মানে সম্মানিত করেনি।
অনুষ্ঠানের পর ভারতের রাষ্ট্রপতির অফিসিয়াল টুইটার হ্যান্ডল থেকে এই খেতাব অর্পণের যে ছবি পোস্ট করা হয়, তাতে লেখা ‘বাংলাদেশ ফরেন সার্ভিসের সদস্য এবং একজন ক্যারিয়ার ডিপ্লোম্যাট সৈয়দ আলী ভারত ও বাংলাদেশের মধ্যে জ¦ালানি সহযোগিতা এবং স্থলপথে কানেকটিভিটির সূচনায় যুক্ত ছিলেন।’
সৈয়দ মোয়াজ্জেম আলীকে পদ্মভূষণ ও ড. এনামুল হককে পদ্মশ্রী পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল গত বছর। ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২০ সালের ২৫ জানুয়ারি তাদের সম্মানিত করার ঘোষণা দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
এছাড়া চলতি বছর ‘পদ্মশ্রী’ দেয়া হয়েছে বাংলাদেশের আরো দুই গুণী ব্যক্তিত্ব সনজীদা খাতুন ও লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতীককে। কিন্তু করোনা ভাইরাস মহামারির কারণে এত দিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করতে পারেনি ভারত সরকার।
সম্প্রতি দেশটিতে মহামারি পরিস্থিতির উন্নতির কারণে সোমবার একসঙ্গে দুবছরের বিজয়ীদের হাতেই পুরস্কার তুলে দেয়া হয়েছে। তবে এখন পর্যন্ত শুধু সৈয়দ মোয়াজ্জেম আলী ও এনামুল হকের পুরস্কার গ্রহণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।
এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ‘পদ্ম বিভূষণ’, ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ প্রাপ্ত হিসেবে মোট ১১৯ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১০ জন ‘পদ্মভূষণ’ এবং ১০২ জন ‘পদ্মশ্রী’ পদক পাচ্ছেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ২৯ জন নারী, ১৬ জন প্রয়াত ও একজন ট্রান্সজেন্ডার রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়