ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

বার্সাকে কত দূর নিয়ে যাবেন জাভি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা। ক্লাবটির ইতিহাসে সবচেয়ে সফল কোচ পেপ গার্দিওয়ালা। তার অধীনে ১৪টি ট্রফি জিতে লিওনেল মেসির শৈশব-কৈশরের ক্লাবটি। ২০১২ সালে গার্দিওয়ালা ক্লাবটি ছেড়ে যাওয়ার পরে হাল ধরেছিলেন আরেক স্প্যানিশ কোচ লুইস এনরিকস। তার তিন বছরের দায়িত্বে তিনি ক্লাবটিকে এনে দিয়েছিলেন ৯টি ট্রফি। এরপরই জায়ান্ট ক্লাবটি ধীরে ধীরে তাদের আধিপত্য হারাতে শুরু করে। বিশেষ করে লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও অ্যান্তোনি গ্রিজম্যানরা ক্লাব ছেড়ে যাওয়ার পরে চলতি আসরে ক্লাবটির অবস্থা আরো অধপতনের দিকে যায়। এনরিকসের পরে তিন কোচ আসলেও কেউ দলটির ভাগ্য পরিবর্তন করতে পারেননি। সর্বশেষ ডাচ কোচ রোনাল্ড কোম্যানের অধীনে ক্লাবটি চলতি আসরে একের পর এক বাজে পারফরম্যান্স উপহার দিতে থাকে। দীর্ঘদিন তাকে পরখ করে দেখেও কোনো সুফল পাওয়া যাচ্ছিল না ক্লাব। শেষ পর্যন্ত ক্লাব সভাপতি জোয়ান লাপোর্তা তাকে ছাঁটাই করে দায়িত্ব তুলে দেন বার্সেলোনার সাবেক ফুটবলার জাভি হার্নান্দেজের কাঁধে। জাভি গত দুই বছর কাতারের ক্লাব আল সাদে সফলতার সঙ্গে কোচ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। নিজের সাবেক ক্লাব থেকে আমন্ত্রণ পেয়ে সম্মতি প্রকাশ করেন তিনি। গত ৭ সেপ্টেম্বর দায়িত্ব বুঝে ফেলেও মাঠের পরীক্ষায় এখনো নামা হচ্ছে না জাভির। আন্তর্জাতিক বিরতি শেষে আগামী ২০ নভেম্বর রাতে এস্পাইনলের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্যাম্প ন্যূতে তার লা লিগার কোচ হিসেবে অভিষেক হবে। তার সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত চুক্তিদ্ধ হয়েছে ক্লাব।
এদিকে চলতি আসরে রোনাল্ড কোম্যানের অধীনে বেশ বাজে মৌসুম শুরু করেছে বার্সেলোনা। ১২ ম্যাচে ৪ জয়, ৫ ড্র ও ৩ হারে তাদের পয়েন্ট সংখ্যা ১৭। টেবিলে তাদের অবস্থান নয়ে।
এছাড়া চ্যাম্পিয়ন্স লিগেও তাদের অবস্থা খুব একটা সুবিধার নয়। ৪ ম্যাচের মধ্যে দুই ম্যাচেই হারের মুখ দেখে আনসু ফাতিরা। এমতাবস্থায় কঠিন পরীক্ষার সম্মুখীন হতে যাচ্ছেন জাভি। লা লিগায় এখনো চলতি মৌসুমে ২৬টি ম্যাচ বাকি আছে বার্সেলোনার।
এই ম্যাচগুলোতে উন্নতি করতে পারলে হয়তো ভালো অবস্থানে থেকে লিগ শেষ করতে পারবে ক্লাবটি। এজন্য অবশ্য জাভিকে ভালোই ঘাম জরাতে হবে। সাবেক এই স্প্যানিশ তারকার সেই যোগ্যতা আছেও বটে। স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ ও দুটি ইউরো জেতা এই তারকা ২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে শুরুতে আল সাদে খেলোয়াড় হিসেবে যোগ দেন। পরে ২০১৯ সালে দলটির কোচের দায়িত্ব নেন।
তার হাত ধরে দলটি জিতেছে একটি করে কাতার স্টার্স লিগ ও কাতার সুপার লিগ এবং দুটি করে কাতার কাপ ও আমির অব কাতার কাপ। তার অধীনে কাতার লিগে আল সাদ অপরাজিত আছে রেকর্ড ৩৬ ম্যাচে। বার্সেলোনার যুব একাডেমিতে বেড়ে ওঠা জাভি স্পেন ছাড়ার আগে বার্সেলোনার হয়ে খেলেন তখনকার রেকর্ড ৭৭৯ ম্যাচ। ক্যাম্প ন্যূ’য়ে সমৃদ্ধ ক্যারিয়ারে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ জেতেন মোট ২৫টি শিরোপা।
লা লিগায় ২৬ শিরোপাধারী বার্সেলোনা সর্বশেষ লিগ শিরোপা জিতেছেন ২০১৮-১৯ মৌসুমে। আর সর্বশেষ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি জিতে ক্লাবটি ২০১৪ মৌসুমে। বার্সেলোনা তাদের সবচেয়ে সফল কোচ পেপ গার্দিওয়ালার অধীনে ২০০৮ থেকে ২০১২ সালের মধ্যে দুটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি, ৩টি লা লিগা শিরোপা, ২টি কোপা দেল রে, ২টি ফিফা ক্লাব বিশ্বকাপসহ মোট ১৪টি শিরোপা জেতেন। বার্সা ছাড়ার পর তিনি জার্মান মিউনিখ হয়ে বর্তমানে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে দায়িত্বপালন করছেন। এরপর তিতো ভিলানোভা ও জিরার্দো মার্তিনো কোচের দায়িত্ব পালন করলেও স্থায়ী হতে পারেননি। এরপর ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত বার্সেলোনার দায়িত্বপালন করেন লুইস এনরিকস। তার অধীনে ক্লাব ২টি লা লিগা, ১টি চ্যাম্পিয়ন্স লিগসহ মোট ৯টি ট্রফি জেতেন। স্পেন জাতীয় দলের দায়িত্ব পাওয়ায় ক্লাবটিতে আর চুক্তিবদ্ধ হননি তিনি। তার পরে স্প্যানিশ কোচ আর্নেস্তো ভালভের্দির অধীনেও ২টি লা লিগা শিরোপা জেতে বার্সেলোনা। কিন্তু ২০২০ সালে তিনি দায়িত্ব ছাড়ার পর স্প্যানিশ কোচ এনরিক সেতজেন সোলার ও সর্বশেষ ডাচ কোচ রোনাল্ড কোম্যানের অধীনে ক্লাবটির দৈন্যদশা ভয়াবহ আকার ধারণ করে। তবে দলটির সাবেক ফুটবলার জাভি হার্নান্দেজ দলের সে দুর্দশা কাটিয়ে আবার লিগে অপ্রতিদ্ব›দ্বী দলে পরিণত করবেন সে প্রত্যাশা ক্লাব ও সমর্থকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়