ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

বরিশাল বিসিকে প্রথমবারের মতো বৃহৎ উদ্যোক্তা মেলা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : বৈশ্বিক করোনা মহামারিতে মানুষের স্বাভাবিক জীবন-জীবিকা হুমকিতে পড়েছে। ভাটা পড়ছে বিশ্ব অর্থনীতিতে। বন্ধ হওয়ার উপক্রম হয়েছে বহু ব্যবসা প্রতিষ্ঠান। প্রতিনিয়ত বাড়ছে বেকারত্বের হার। এমন পরিস্থিতিতে বর্তমান জনবান্ধব সরকার দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তরুণ-তরুণীদের প্রশিক্ষণ ও আর্থিক প্রণোদনাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থাসহ (বিসিক) বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা কাজ করছে। এরই অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বরিশাল জেলা প্রশাসন ও বিসিক কর্তৃপক্ষ আয়োজন করেছে মাসব্যাপী বিসিক উদ্যোক্তা মেলা।
বরিশালে এই প্রথম ক্ষুদ্র উদ্যোক্তাদের বৃহৎ এ মেলার উদ্বোধন করা হবে বলে জানিয়েছে মেলা আয়োজক কমিটি। এদিকে বরিশালে ক্ষুদ্র উদ্যোক্তাদের বৃহৎ এ মেলা আয়োজন করায় খুশি উদ্যোক্তারা।
বিসিক শিল্প নগরী সূত্রে জানা গেছে, প্রায় ৫ একর জমির ওপর উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে ৭৫টি স্টল নির্মাণ ছাড়াও ভেতরে প্রস্তুত একাধিক প্যাভিলিয়ন। মেলায় বিসিক শিল্পনগরী থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ক্ষুদ্র উদ্যোক্তারা নিজেদের তৈরি পণ্য প্রদর্শনীর সুযোগ পাবেন। বিসিক উদ্যোক্তা পরিবার, বরিশাল নামে একটি গ্রুপ তৈরি করা হয়েছে। যার সদস্য সংখ্যা ২০ সহস্রাধিক। আসন্ন মেলাকে কেন্দ্র করে ইতোমধ্যে ক্ষুদ্র উদ্যোক্তারা তাদের উৎপাদিত পণ্যের প্রচার-প্রচারণা চালাচ্ছেন সেই গ্রুপে।
সরজমিন মেলার মাঠ ঘুরে দেখা গেছে ক্ষুদ্র উদ্যোক্তারা মেলায় তাদের উৎপাদিত পণ্য প্রদর্শনীর জন্য স্টল নির্মাণ ও সাজসজ্জার কাজ করছেন। হাসিনা কুটির শিল্পের স্বত্বাধিকারী আ. রশিদ আরিফ জানান, নারিকেলের আইচা ও কাঠ দ্বারা বিভিন্ন ধরনের শো-পিস তৈরি, লেজার মেশিনের মাধ্যমে ছবি খোদাই, চাবির রিং, ক্রেস্ট তৈরি ছাড়াও সিএনজি লেজারের মাধ্যমে এসএসের গেট, গ্রিল, রেলিং, বেলকনিসহ বিভিন্ন ডেকোরেশনের কাজ করেন তিনি। মেলা প্রসঙ্গে তিনি বলেন, বরিশালে এই প্রথম সর্ববৃহৎ উদ্যোক্তা মেলার আয়োজন করা হয়েছে।
বরিশাল বিসিক থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণকারী ক্ষুদ্র উদ্যোক্তা ইব্রাহিম মাসুম জানান, করোনায় তিনি বেকারত্ব ও হতাশায় ভুগছিলেন। পরবর্তীতে বরিশাল বিসিক থেকে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে বর্তমানে তিনি ইউনিক কুটির শিল্প নামে একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান চালু করেছেন। যেখানে সম্পূর্ণ লেজার মেশিনে কাঠের ওপর নান্দনিক নকশা, ছবি, নেমপ্লেট ইত্যাদি করা হয়। ইতোমধ্যে এ কাজে তিনি অনেকটা সাড়াও পেয়েছেন। ক্ষুদ্র উদ্যোক্তা কলেজছাত্রী গাজী মেহেরিন জুঁই জানান, তিনি বরিশাল বিসিক থেকে শিল্পোদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ নিয়ে সেখান থেকে ৪ শতাংশ লভ্যাংশে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে ব্লক-বাটিক, হ্যান্ড প্রিন্ট ও নকশিকাঁথার একটি কারখানা চালু করেছেন। শের-ই বাংলা সড়কে ফুলকুমারী ফ্যাশন হাউস নামে একটি শো-রুমও চালু করেছেন তিনি। তার কারখানায় বর্তমানে ৬ জন নারী কর্মী কাজ করছেন বলেও জানান তিনি।
আরেক শিল্পোদ্যোক্তা মো. মাহাদী হাসান বরিশাল বিসিক থেকে শিল্পোদ্যোক্তা প্রশিক্ষণ গ্রহণ করেন এবং সেখান থেকে ২ লাখ টাকা ঋণ নিয়ে বরিশালে প্রথম শ্রেণির একটি ওয়াশিং কারখানা চালু করেছেন। বর্তমানে একজন নারী কর্মীসহ তিনজন কর্মী তার কারখানায় কাজ করছেন বলে তিনি জানিয়েছেন। আরেক উদ্যোক্তা পারটেক্স হ্যান্ডিক্রাফটের স্বত্বাধিকারী মো. তানভির হোসেন জানান, করোনাকালে এ ধরনের পণ্য প্রদর্শনীর সুযোগ করে দেয়ার জন্য সরকারের কাছে কৃতজ্ঞ। তিনি বলেন, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে তিনি নিজেই এখন পাটজাত পণ্য তৈরি করছেন, যা ইতোমধ্যে ক্রেতাদের নজর কেড়েছে বলেও জানান তিনি।
বিসিক সূত্রে জানা গেছে, তথ্যপ্রযুক্তিভিত্তিক আধুনিক ব্যবসা উন্নয়ন সেবাগুলো প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের আরো উন্নত সেবা প্রদান, নতুন শিল্পদ্যোগকে সম্প্রসারণ ও উন্নয়ন করা এবং প্রতিযোগিতায় টিকে থাকার ক্ষেত্রে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা প্রদান করছে বরিশাল বিসিক। কম্পিউটার অফিস প্যাকেজ ও ইন্টারনেট ব্রাউজিং, গ্রাফিক্স ডিজাইন, ফুড প্রসেসিং এবং কার্টি ও সেলাই প্রশিক্ষণ, মানসম্মত খাবার তৈরি ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় বিসিকে। এছাড়া তথ্যপ্রযুক্তিভিত্তিক আধুনিক ব্যবসা উন্নয়ন সেবাগুলো প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের আরো উন্নত সেবা প্রদান, নতুন শিল্পদ্যোগকে সম্প্রসারণ ও উন্নয়ন করা এবং প্রতিযোগিতায় টিকে থাকা ও শিল্প উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে গত ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থবছরে ৭৬৪ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে। পাশাপাশি তাদের স্বাবলম্বী করে তুলতে ইতোমধ্যে ট্রেনিংপ্রাপ্ত ১৩ জন প্রশিক্ষিত উদ্যোক্তাকে ২৫ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। বরিশাল ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ ভোরের কাগজকে বলেন, ক্ষুদ্র শিল্পোদ্যোক্তাদের টিকিয়ে রাখতে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দপ্তর থেকে বরিশাল বিসিককে ২০২০-২১ অর্থবছরে ১ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। যা ইতোমধ্যে ৩৮ জন উদ্যোক্তার মাঝে বিতরণ করা হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বেকার ও উদ্যমী যুবক-যুবাদের কর্মমুখী করে তুলতে উদ্যোগ গ্রহণ করেছে বরিশাল বিসিক।
এ ব্যাপারে বরিশালের জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার ভোরের কাগজকে বলেন, গত ২১ অক্টোবর বিসিকের নারী উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণের সমাপনী দিনে নারী উদ্যোক্তাদের বিজনেস প্লানের প্রেজেন্টেশন দেখে সত্যি আমি অভিভূত হয়েছি। প্রধানমন্ত্রীর দুরদর্শী চিন্তায় খুব শীঘ্রই বিসিকের মাধ্যমে গোটা দক্ষিণাঞ্চলের বেকার সমস্যা সমাধান হবে বলে আমি বিশ্বাস করি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়