ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

পাখির চোখে লন্ডন দেখা- ‘লন্ডন আই’

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টেমস নদীর এক পাশে গোলাকার রাইড। বেশ উঁচু চাকার মতো গোলাকার এই রাইডটিতে লাইন ধরে উঠতে হয়। রাইডটির শীর্ষবিন্দুতে উঠলে ৩৬০ ডিগ্রি প্যানারোমিক ভিউতে দেখা যায় পুরো লন্ডন শহর।
‘লন্ডন আই’। পুরনো লন্ডনের ঐতিহ্য যেমন টাওয়ার ব্রিজ, তেমনি আধুনিক লন্ডনের আইকন লন্ডন আই। আর্কিটেক্ট দম্পতি ডেভিড মার্ক্স ও জুলিয়া বারফিল্ডের আধুনিক স্থাপত্য লন্ডন আই সময়ের চাকা। লন্ডনের যে কোনো দিক থেকে দেখা যায় এটি। পর্যটকদের কাছে এর আবেদন কতটুকু, তা দেখতে হলে যেতে হবে আশপাশে। মোট ৩২টি ক্যাপসুলে প্রতিদিন প্রায় ১৫ হাজার পর্যটক এখানে উঠে পাখির দৃষ্টিতে দেখেন পুরো শহরটি। রাতের লন্ডন আই ও এর চারপাশের এলাকা হরেক রকম আলোতে ভরে ওঠে। লাল আভা ছড়িয়ে পড়ে লন্ডন আইয়ের চারপাশে। নিচে টেমস নদীর আশপাশের ল্যাম্পপোস্টগুলো জ¦লে উঠলে রাজকীয় লন্ডনের চেহারাই বদলে যায়।
১৯৯৮ সালের শেষের দিকে সেন্ট্রাল লন্ডনের ওয়েস্ট মিনিস্টার এলাকার সাউথ ব্যাঙ্কে বিগ বেনের অপর পাশে লন্ডন আইয়ের নির্মাণকাজ শুরু হয়। ১৯৯৯-এর অক্টোবরে টেমস নদী ব্যবহার করে লন্ডন আইয়ের চাকাটি সাউথ ব্যাঙ্কে আনা হয় এবং ২০০০-এর মার্চে প্রথম এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। ১৩৫ মিটার উঁচু এই চাকাটি জাপানের ইয়োকোহামা বে তে অবস্থিত চাকার চেয়ে ৩০ মিটার বড়। এর আগে ইয়োকোহামা বে-র চাকাটি ছিল বিশ্বের সবচেয়ে উঁচু চাকা। নির্মাণের শুরু থেকে ২০০০ সাল পর্যন্ত এর নাম ছিল ‘দ্য মিলিনিয়াম হুইল’। পরে নাম পরিবর্তন করে ‘দ্য লন্ডন আই’ রাখা হয়। শুরু থেকে ব্রিটিশ এয়ারওয়েজ ছিল এর

মূল অর্থদাতা। পরবর্তী সময়ে মার্ক বারফিল্ড আর্কিটেক্ট ও দ্য তুস্যদস গ্রুপ ২০০৫ পর্যন্ত শেয়ারহোল্ডার হিসেবে কাজ করে। বর্তমানে দ্য লন্ডন আই কোম্পানি লিমিটেড ও মারলিন এন্টারটেইনমেন্ট গ্রুপ এটি পরিচালনা করছে। লন্ডন আইয়ের একেকটি ক্যাপসুলের ওজন ১০ টনের মতো। এর ৩২টি ক্যাপসুল বৃহত্তর লন্ডনের ৩২টি উপশহরের প্রতিনিধিত্ব করে। প্রতিটি ক্যাপসুল শীতাতপ নিয়ন্ত্রিত এবং দর্শনার্থীদের বসার জন্য বেঞ্চ দেয়া আছে। একটি ক্যাপসুলে ২৫ জন পর্যন্ত দর্শনার্থী বসতে পারেন। লন্ডন আইয়ের টিকেটের দাম ৩৪ পাউন্ড। হলিউড ও বলিউডের অনেক সিনেমায় এই লন্ডন আইয়ের ব্যবহার হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়