ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

পর্যটক ও স্থানীয়দের দুর্ভোগ : নিঝুমদ্বীপে জাতীয় উদ্যানের সড়ক ও ব্রিজ ভেঙে খালে

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সোহেল ও মো. ফিরোজ উদ্দিন (হাতিয়া) নোয়াখালী থেকে : নোয়াখালীর হাতিয়া উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের ছোয়াখালী মোল্লা গ্রামের নিঝুমদ্বীপ জাতীয় উদ্যানের প্রধান সড়ক এবং ব্রিজ ভেঙে খালে পড়ে গেছে। অস্থায়ীভাবে নির্মিত কাঠের সাঁকোতে ঝুঁকি নিয়ে চলাচল করছেন পর্যটক ও স্থানীয়রা।
সরজমিন গিয়ে দেখা গেছে, জাতীয় উদ্যানে প্রবেশের প্রধান ফটকের ছোয়াখালী খালের উপর নির্মিত ব্রিজটির নিচ থেকে জোয়ারের পানিতে মাটি সরে গিয়ে তা ভেঙে খালে পড়ে গেছে। ব্রিজের পাড় থেকে নামার বাজার পর্যন্ত জাতীয় উদ্যানে প্রবেশের প্রধান সড়কেরও একই অবস্থা। ওই সড়কের বেশ কয়েকটি জায়গায় আরসিসি ঢালাইয়ের নিচ থেকে মাটি সরে গিয়ে সড়ক ভেঙে খালে পড়ে গেছে।
পর্যটক ও স্থানীয়দের চলাচলের জন্য ভেঙে পড়া ব্রিজের পাশে গাছ আর কাঠ দিয়ে অস্থায়ীভাবে নির্মাণ করা হয়েছে সাঁকো। ঝুঁকিপূর্ণ হলেও কাঠের সাঁকো দিয়েই চলতে হচ্ছে দেশের বিভিন্ন স্থান থেকে আগত পর্যটকদের।
স্থানীয় আবদুর রহিম, আবুল হোসেন বলেন, তিন মাস আগে বর্ষায় প্রবল জোয়ারে ব্রিজের নিচ থেকে মাটি সরে গিয়ে তা ভেঙে যায়। ওই সময় আমাদের চলাচলে চরম অসুবিধা দেখা দেয়। কিছু দিন নৌকা দিয়ে মানুষ পারাপার হলেও যানবাহন ও মালামাল পারাপারে অসুবিধা হতো। পরে চেয়ারম্যান দিনাজ উদ্দিন উদ্যোগ নিয়ে ব্যক্তিগত অর্থায়নে ব্রিজের পাশে চলাচলের জন্য একটি কাঠের সাঁকো তৈরি করে দেন। সাঁকোটি দিয়ে মানুষ চলাচল করতে পারলেও যানবাহন ও ভারী মালামাল পারাপারে চরম সমস্যা হচ্ছে। এছাড়া জোয়ারের পানিতে নিঝুমদ্বীপের প্রধান সড়কের আরসিসি ঢালাইয়ের নিচ থেকে মাটি সরে সড়কটিও ভেঙে খালের মধ্যে পড়ে গেছে।
স্থানীয় বাসিন্দা মো. রাসেল বলেন, এখন শীতের মৌসুম, নিঝুমদ্বীপে পর্যটক আসা শুরু করেছে। ভাঙা ব্রিজ এবং সড়কের কারণে পর্যটকদের যাতায়াতে অনেক কষ্ট হয়। যাতায়াত ব্যবস্থা খারাপ হওয়ায় দ্বীপে একবার এলে পরবর্তী সময়ে দ্বীপের সৌন্দর্য উপভোগ থেকে মুখ ফিরিয়ে নেন পর্যটকরা।
নিঝুমদ্বীপের নামার বাজারে কথা হয় পর্যটক আকরাম হোসেন হৃদয়, আরাফত ও নিলয়ের সঙ্গে। তারা বলেন, জাতীয় উদ্যান হিসেবে নিঝুমদ্বীপে প্রাকৃতিক সৌন্দর্যেই সীমাবদ্ধ। এখানে সরকারি উদ্যোগে পর্যটকদের জন্য তেমন কোনো ব্যবস্থা করা হয়নি। দ্বীপে আসার যোগাযোগ ব্যবস্থাও খারাপ। সড়কগুলো যানবাহন চলাচলের অনুপযোগী। উদ্যানে প্রবেশের মুখের ব্রিজটি ভাঙা। এখানে আসতে খুব কষ্ট হয়েছে। তারপরও প্রাকৃতিক সৌন্দর্য দেখে ভালো লেগেছে। বনের ভেতরে কয়েকটি হরিণের বিচরণ দেখে মনে হলো দ্বীপে আসা সার্থক হয়েছে। পর্যটকদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হলে নিঝুমদ্বীপে পর্যটকদের আগমন বৃদ্ধি পাবে বলে মনে করেন এই ভ্রমণপিপাসু।
নিঝুমদ্বীপ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সালাহউদ্দিন বলেন, ব্রিজটি ভেঙে যাওয়ার পর উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাবেক সংসদ সদস্য মো. আলী ব্যক্তিগত অর্থায়নে পাশে একটি কাঠের সেতু করে দেন। ভাঙা ব্রিজ এবং নিঝুমদ্বীপের প্রধান সড়কটি নির্মাণের জন্যও আশ্বাস দেন তিনি।
নিঝুমদ্বীপ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন বলেন, নিঝুমদ্বীপ একটি জাতীয় উদ্যান। এই উদ্যানের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করে এখানে পর্যটকদের আগমনসহ স্থানীয় বাসিন্দাদের বাসযোগ্য পরিবেশ নিশ্চিত করা হবে।
তিনি বলেন, উদ্যানের প্রবেশ মুখের ব্রিজ এবং সড়কটি নতুন করে নির্মাণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। স্থানীয় সংসদ সদস্য আয়েশা ফেরদৌস এ ব্যাপারে আন্তরিক। অতিদ্রুত তিনি নিঝুমদ্বীপের এ সমস্যার সমাধান করে দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়