ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

সান্ত্বনার জয়ে কোহলি-শাস্ত্রী যুগের অবসান

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ২:০৫ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের জয়ের পরেই মূলত শেষ হয়ে যায় বিরাট কোহলিদের বিশ্বকাপ। তখনো ভারতের সুপার টুয়েলভের একটি ম্যাচ বাকি। গতকাল নবাগত নামিবিয়ার বিপক্ষে সেই ম্যাচে জয় দিয়ে আক্ষেপের টি-টোয়েন্টি বিশ^কাপ শেষ করলেন রবি শাস্ত্রীর শিষ্যরা। গতকালের ম্যাচটি নিয়ম রক্ষার হলেও অধিনায়ক হিসেবে বিরাট কোহলি এবং কোচ হিসেবে রবি শাস্ত্রীর ছিল শেষ ম্যাচ। ২৮ বল হাতে রেখে নিজেদের শেষ ম্যাচে নামিবিয়াকে ৯ উইকেটের ব্যবধানে হারিয়েছে ভারত।
দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে গতকাল টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। ফ্রাইলিঙ্ক ১৫ বলে ১৫ এবং রুবেন ট্রাম্ফলম্যান ৬ বলে ১৩ রান করে অপরাজিত থাকেন। ভারতের বোলারদের মধ্যে জাদেজা ও অশি^ন ৩টি করে উইকেট তুলে নেন। ১৩৩ রানের জবাবে খেলতে নেমে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটে ভর করে ৯ উইকেটে ম্যাচ জেতে ভারত। রোহিত ৩৭ বলে ৫৬ রানে আউট হলেও লোকেশ রাহুল ৩৬ বলে ৫৪ এবং সুরাইয়া কুমার যাদব ১৯ বলে ২৫ রানে অপরাজিত থাকেন। ২৮ বল হাতে রেখে ১ উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহ করে ভারত। ১৬ রানে ৩ উইকেট লাভ করায় ম্যাচসেরার পুরস্কার জেতেন রবীন্দ্র জাদেজা।
নামিবিয়ার বিপক্ষে এই ম্যাচে ভারতের একটাই লক্ষ্য ছিল, তাহলো কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক বিরাট কোহলিকে সবচেয়ে সুন্দরভাবে বিদায় জানানো। দুবাইয়ে চার-ছক্কার বৃষ্টি নামিয়ে সে কাজটা অন্তত ভালোভাবে করতে পেরেছে ভারতীয় দল। কোহলি এই বিশ্বকাপের পর ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক আর থাকবেন না, সে ঘোষণা আগেই দিয়েছিলেন। আর ভারতের ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সঙ্গে শাস্ত্রীর চুক্তি শেষ বিশ্বকাপের পর, এরই মধ্যে কিংবদন্তি ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়কে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ভারত। তার আগে শেষ ‘অ্যাসাইনমেন্ট’টা দুঃস্বপ্নের মতো কেটেছে কোহলি-শাস্ত্রীর। তবে অ্যাসাইনমেন্টের শেষ ম্যাচটা অন্তত ভালো কিছু করে দেখিয়েছে ভারত। নামিবিয়াকে হারানোর মধ্য দিয়ে রবি শাস্ত্রী ও বিরাট কোহলি যুগের অবসান হলো। রোহিত ও দ্রাবিড়কে নিয়ে নতুন যুগে প্রবেশ করবে ভারত।
গতকাল নামিবিয়ার জন্য হারানোর কিছুই ছিল না। প্রথমবার বিশ^কাপে এসে বাছাইপর্বের বাধা টপকে তারা মূলপর্বে খেলার সুযোগ পায়। সেখানেও বড় অর্জন স্কটল্যান্ডকে হারানো। অবশ্য বাকি ম্যাচগুলোয় আর জয়ের দেখা পাননি ডেভিড ভিসারা। অন্যদিকে বিশ^কাপে হট ফেভারিটের তকমা পাওয়া ভারতের আসরটা হতাশার। সেমিফাইনালের আশা নেই, তাই বলে নামিবিয়াকে ছোট করে দেখার সুযোগ নেই। তাই টস থেকে শুরু করে বেশ সতর্ক ছিল ভারত।
দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নিজেদের শেষ ম্যাচে গতকাল টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই এনে দেন দুই নামিবিয়ান ওপেনার স্টিফ্যান বার্ড ও মাইকেল ভ্যান লিঙ্গেন। ওপেনিং জুটিতে এই দুজনের ব্যাট থেকে আসে ৩৩ রান। তবে তাদেরকে আর বেশি দূর এগোতে দেননি জশপ্রিত বুমরাহ। ইনিংসের পঞ্চম ওভারে এসে লিঙ্গেনকে নিজের শিকার বানিয়ে সাজঘরে ফেরান তিনি। এরপর দলের খাতায় ১ রান যোগ হতেই সাজঘরের পথ ধরেন ক্রেইগ উইলিয়ামস। টানা তিন বল ডট খেলার পর উইকেট থেকে বেরিয়ে শট করতে গেলে জাদেজার ফাঁদে পড়েন তিনি। ঋসভ পন্তও সুযোগ পেয়ে স্টাম্প ভাঙতে ভুল করেননি। উইলিয়াম ৪ বল খেললেও কোনো রানের দেখা পাননি। এরপর যেন ম্যাচে আসা-যাওয়ার মিছিল শুরু হয়েছিল। দলীয় ৩৯ রানে তৃতীয় উইকেট হারায় নামিবিয়া। স্টিফ্যান বার্ড ২১ বলে ২১ রান করে জাদেজার বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে মাঠ ছাড়েন। তার ইনিংসে ১টি চার ও ছক্কার মার ছিল। এরপর দলীয় ৪৭ রানে মাঠ ছাড়েন লফটি-ইটন। তিনি অশি^নের বলে লাইন মিস করে তুলে মারতে গিয়ে রোহিতের তালুবন্দি হন। এরপর মাঠে নেমে দলের হাল ধরার চেষ্টা করেন নামিবিয়ার পেস বোলিং অলরাউন্ডার ডেভিড ভিসা। ওয়ার ম্যান আর্মির মতো এক প্রান্ত আগলে ধরে ভারতীয় বোলারদের মোকাবেলা করে যাচ্ছিলেন তিনি। কিন্তু অন্য প্রান্তে তাকে কেউ যোগ্য সঙ্গ দিতে পারছিলেন না। জোনাথন স্মিট ১ চারের সাহায্যে ৯ বলে ৯ রান করার পর জাদেজার শিকার হয়ে মাঠ ছাড়েন। এরপর অশি^ন এসে ব্যাটিংয়ে নামা জেন গ্রিনকে সাজঘরের পথ দেখান। গ্রিন প্রথম বলেই মাঠ ছাড়েন। এরপর অবশ্য জেন ফ্রাইলিঙ্গ এসে ভিসার সঙ্গে জুটি বেঁধে দলকে ১০০ রানের মাইলফলকে পৌঁছে দেন। দুজনের ২৩ রানের জুটি ভাঙেন বুমরাহ। ভিসা ২৫ বলে ২ চারের সাহায্যে ২৬ রান করে মাঠ ছাড়েন। শেষ দিকে মাঠে নেমে রুবেন ট্রাম্ফলম্যান ১ চার ও ১ ছক্কার মারে ৬ বলে ১৩ রান করে অপরাজিত ছিলেন। আরেক ব্যাটসম্যান ফ্রাইলিঙ্ক অপরাজিত ছিলেন ১৫ বলে ১৫ রান করে। নির্ধারিত ২০ ওভার শেষে উইকেট হারিয়ে ১৩২ রান সংগ্রহ করে নামিবিয়া। ভারতের বোলারদের মধ্যে রবীন্দ্র জাদেজা ৪ ওভার বল করে ১৬ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। রবিচন্দ্রন অশি^ন ৪ ওভার বল করে ২০ রান খরচায় তুলে নেন ৩ উইকেট। বুমরাহ ১৯ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়