ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

নতুন যুগে প্রবেশের অপেক্ষায় ভারত

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে এবার বড় স্বপ্ন নিয়ে খেলতে গিয়েছিল ভারত। কিন্তু প্রথম দুই ম্যাচ পাকিস্তান-নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর রোহিত-কোহলিরা শঙ্কায় পড়ে যান সুপার টুয়েলভের বৈতরণী পার করা নিয়েই। আর গত পরশু নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান হারাতে কোহলিদের শিরোপা স্বপ্ন হাওয়ায় মিলিয়ে গেছে। গতকাল নামিবিয়ার বিপক্ষে ম্যাচ খেলেই বিশ্বকাপ মিশন শেষ করেছে ভারত। এ ম্যাচের মধ্য দিয়ে ভারতীয় ক্রিকেটে শেষ হতে চলেছে কোহলি-শাস্ত্রী যুগের। এবার নতুন যুগে প্রবেশের অপেক্ষায় ভারত। ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজ দিয়েই হেড কোচ হিসেবে কাজ শুরু করবেন দ্রাবিড়।
এই সিরিজ দিয়েই নতুন অধিনায়কের নেতৃত্বে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলবে ভারত। এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও একাধিক ভারতীয় গণমাধ্যম জানাচ্ছে রোহিতই নিচ্ছেন কোহলির জায়গা।
এছাড়া কোহলিদের আইপিএল নয়, দেশকে বেছে নিতে বললেন কিংবদন্তি সাবেক ক্রিকেটার কপিল দেব ও সুনীল গাভাস্কার। আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই সময় নষ্ট না করে এখন থেকেই বিসিসিআইকে প্রস্তুতি শুরু করে দেয়ার পরামর্শ দিয়েছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। তিনি বলেন, ভবিষ্যতের পরিকল্পনা এখন থেকেই শুরু করে দেয়া উচিত। বিশ্বকাপ শেষ হয়ে গেছে মানে এই নয় যে ভারতের পুরো ক্রিকেট মৌসুম শেষ। আমার মনে হয়, বিশ্বকাপ ও আইপিএলের মাঝে একটু ফাঁক দেয়া উচিত ছিল। তবে এটা তো নিঃসন্দেহে মেনে নিতেই হবে যে আমাদের ক্রিকেটাররা যথেষ্ট সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি।
ভারতীয় দলের এমন ব্যর্থতার জন্য আইপিএলকে কাঠগড়ায় তুললেন কপিল দেব। ভারতের এ কিংবদন্তি ক্রিকেটারের মতে, অনেকে জাতীয় দলে খেলার বদলে আইপিএলকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। ক্রিকেটাররা যখন দেশের বদলে আইপিএল খেলাকে বেশি প্রাধান্য দেয়, তখন আমাদের আর কিই-বা বলার থাকতে পারে! দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে ক্রিকেটারদের গর্ব করা উচিত। তাদের আর্থিক বিষয়ে আমার পরিষ্কার ধারণা নেই, তাই এই বিষয়ে বেশি কিছু বলতে পারব না। তবে আমার মনে হয় দেশকে সব সময় অগ্রাধিকার দেয়া উচিত, তারপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। আমি বলছি না আইপিএল খেলো না। কিন্তু এখন বোর্ডের দায়িত্ব সুষ্ঠু পরিকল্পনা করার। এই টুর্নামেন্টে যেসব ভুল করেছি, সেই ভুলের পুনরাবৃত্তি যেন আর না হয়, সেটাই দেখতে হবে।
শুধু কপিল দেব নয়, ভারতের এবারের বিশ্বকাপের ব্যর্থতার জন্য আইপিএলকে দুষলেন আরেক সাবেক তারকা ক্রিকেটার সুনীল গাভাস্কারও। তার মতে, নিজেদের তরতাজা রাখতে আইপিএলের শেষ কয়েকটি ম্যাচ না-ও খেলতে পারত ক্রিকেটাররা। স্পোর্টস তাককে দেয়া সাক্ষাৎকারে গাভাস্কার বলেছেন, ‘আমরা কাজের চাপ নিয়ে, ক্লান্তি নিয়ে একটু স্বস্তির কথা যখন বলছি, তাহলে ভারতীয় ক্রিকেটাররা আইপিএলের শেষ দিকের কয়েকটা ম্যাচ থেকে নিজেদের সরিয়ে নিতে পারত না? ভারতের হয়ে খেলার জন্য কি তারা নিজেদের আরো বেশি সতেজ রাখতে পারত না? এর উত্তর হয়তো ওরা দিতে পারবে। বিশেষ করে যখন আপনি জানতেন, আপনি প্লে-অফ খেলতে পারবেন না, কিছু খেলোয়াড় বিশ্রাম নিতেই পারত। এক সপ্তাহ বা ১০ দিনের ছুটি নিয়ে আরও তরতাজা হয়ে খেলতে পারত। তবে যাহোক এ ব্যর্থতা ভুলে নতুন শুরুর অপেক্ষায় আছে ভারতীয় ক্রিকেট বোর্ড।
বিশ্বকাপ টুর্নামেন্ট শুরুর আগেই কোহলি ঘোষণা দিয়েছিলেন এই ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়াবেন। প্রধান কোচ হিসেবে রবি শাস্ত্রীও সরে দাঁড়াচ্ছেন। তার জায়গায় এরই মধ্যে সাবেক ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বিশ্বকাপের মতো মঞ্চে ব্যর্থতার জেরটা যে অত সহজ নয়, তা ভারতীয় ক্রিকেটারদের চেয়ে ভালো কে বোঝেন। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে হেরে বাদ পড়ার পর ভারতীয় ক্রিকেটারদের বাড়িতে হামলার ঘটনাও ঘটেছিল। এবার অন্তত তা ঘটেনি, তবে কোহলিরা নিস্তার পাননি। সাবেক ক্রিকেটারদের ঠাট্টার শিকার হয়েছে দলটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়