ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

দুধকুমার গিলে খাচ্ছে মানুষের সুখ-স্বপ্ন : নদ ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দাবি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি : নাগেশ্বরীতে প্রমত্তা দুধকুমারে তীব্র ভাঙন দেখা দিয়েছে। প্রতিদিন গিলে খাচ্ছে অনেক মানুষের সুখ-স্বপ্ন। সবকিছু হারিয়ে পাড়ি জমাচ্ছে তারা অন্যত্র।
সরেজমিন দেখা গেছে, দুধকুমার তীরবর্তী বামনডাঙ্গা ইউনিয়নের মালিয়ানী, আনছারহাট, ওয়াবদা ঘাট, সর্দারটারী, রায়গঞ্জ ইউনিয়নের পাঁচমাথা ঘাট, কালীগঞ্জ ইউনিয়নের কুমড়িয়ারপাড়, কুমেদপুর, নামারচর, শালমারা, মৈশালপাড়া, বেরুবাড়ী ইউনিয়নের খেলারভিটা, ইসলামপুর গ্রাম, চররহমানের কুটিসহ কয়েকটি এলাকায় দেখা দিয়েছে তীব্র ভাঙন। গাছপালা কেটে দ্রুত ঘর-বাড়ি সরিয়ে নিচ্ছে মানুষ। কোনো কোনো সময় তার আগেই তা ভেঙে ভেসে যাচ্ছে। কয়েকদিনের ব্যবধানে ফসলি জমি, ঘর-বাড়ি, বসতভিটা হারিয়ে হয়ে যাচ্ছেন নিঃস্ব এলাকাবাসী। শুধু চোখে জল নিয়ে শূন্য হাতে অজানা আশঙ্কায় পরিবার নিয়ে পাড়ি জমাচ্ছে অন্যত্র।
ভাঙনের শিকার মালিয়ানী গ্রামের শহিদুল ইসলাম, বেরুবাড়ী ইউনিয়নের খেলারভিটা গ্রামের আব্দুল জব্বার, কালীগঞ্জ ইউনিয়নের কুমড়িয়ারপাড় গ্রামের হরিশ চন্দ্র মোদক, অনন্ত চন্দ্র মোদক, সুজন মিয়া, আব্দুল্লাহ, জামাল উদ্দিনসহ সর্বস্ব হারানো এ মানুষগুলো কান্না জড়িত কণ্ঠে বলেন, একমাত্র দুধকুমার নদ আমাদের নিঃস্ব করেছে। আমরা ভাঙনে সবকিছু হারিয়ে গরিব, নিঃস্ব ও অভাবী হয়ে গেছি। এখনকি করব ভেবে পাচ্ছি না। কালীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক কৃষ্ণ চন্দ্র রায়, কালীগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগ সম্পাদক জীবন চন্দ্রসহ অনেকেই জানান, অথচ নদীর গতিপথ সোজা, দ্রুত খনন কাজ শেষ ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদিত দুধকুমার নদ ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হলে কমে যাবে ভাঙন। তখন হয়তো সব হারিয়ে আর কাউকে বিলাপ করতে হবে না। কিন্তু কি কারণে বন্ধ আছে খনন কাজ আছে সেটা কর্তৃপক্ষই জানেন। তারা দ্রুত নদীর গতিপথ সোজা, দ্রুত খনন কাজ শেষ ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদিত দুধকুমার নদ ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের দাবি জানান।
কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী ওমর ফারুক জানান, ওইসব এলাকায় দুধকুমারের ভাঙন রোধে দ্রুত স্থায়ী ব্যবস্থা নেয়া হবে। একটি প্রকল্প অনুমোদন হয়েছে। শিগগিরই দরপত্র আহ্বান করে কাজ শুরু করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়