ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

টাইগারদের ভাবনায় এবার পাকিস্তান বধ : আগামীকাল প্রাথমিক দল ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে চলছে পাকিস্তান। এখন পর্যন্ত তাদের নৈপুণ্যের যে ধারাবাহিকতা, তাতে বলা যায় শিরোপা তাদের দিকেই হাতছানি দিচ্ছে। অন্যদিকে সুপার টুয়েলভের সব ম্যাচ হেরে অনেক আগেই আসর থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। তবে ঘরের মাঠে শক্তিশালী বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাত যাত্রার আগে তারা ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছে ৪-১ ব্যবধানে। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষেও টাইগাররা জয় পায় ৩-২ ব্যবধানে। এবার মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর ভাবনায় পাকিস্তান বধ। আগামী ১৯ নভেম্বর শুরু হবে দুই দলের তিনটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সাতবারের সব আসরে অংশ নিলেও সাফল্যের দেখা পায়নি বাংলাদেশ। বাংলাদেশের তুলনায় অনভিজ্ঞ দল আফগানিস্তান যেখানে সরাসরি বিশ্বকাপ খেলছে, সেখানে টাইগারদের বাছাইপর্ব খেলে বিশ্বকাপের মূলপর্বে উতরাতে হচ্ছে।
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে আসরে ভালো কিছু করার বার্তা দিয়েছিল মুশফিকরা। কিন্তু বাছাইপর্বের প্রথম ম্যাচেই হোঁচট খায় স্কটল্যান্ডের বিপক্ষে। অঘটন ঘটতেই পারে। একই ভুলের ফাঁদে টাইগাররা আর পড়বে না, সে প্রত্যাশা ছিল সুপার টুয়েলভে। কিন্তু নামিবিয়ার মতো দেশও যেখানে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসে জয় নিয়ে দেশে ফিরেছে, সেখানে টাইগাররা ফিরেছে শূন্য হাতে। বলা যায় অনেক জেতা ম্যাচও ব্যাটিং ও ফিল্ডিংয়ের ভুলে হেরেছে বাংলাদেশ। তবে পরবর্তী বিশ্বকাপে বাংলাদেশকে আর বাছাইপর্বে খেলতে হচ্ছে না। অস্ট্রেলিয়ার অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি মূলপর্বে খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনালে ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। সেমি জিতলে ১৪ নভেম্বর আসরের ফাইনাল খেলবে তারা। এরপর তারা বাংলাদেশের উদ্দেশে যাত্রা করবে। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী ১৯ নভেম্বর সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।
এরপর ২০ নভেম্বর দুই দল আবার পরস্পরের মুখোমুখি হবে। একদিন বিরতি দিয়ে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ২২ নভেম্বর পাকিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ।
সবগুলো ম্যাচ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। টি-টোয়েন্টি সিরিজ বাদেও বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলবে পাকিস্তান। ২৬-৩০ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে প্রথম টেস্ট।
এরপর আগামী ৪-৮ ডিসেম্বর ফের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে দুই দল পরস্পরের মুখোমুখি হবে। টেস্ট ম্যাচগুলো আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আওতাধীন। এর আগে গত মৌসুমে নবম স্থানে থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করেছে বাংলাদেশ।
এদিকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংযুক্ত আরব আমিরাত থেকে দেশে ফিরে বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন। এছাড়া কথা বলেছেন নির্বাচকদের সঙ্গে। পাশাপাশি দেশের ক্রিকেটের দুই বড় তারকা সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও তামিম ইকবালের সঙ্গেও গুলশানের বাসায় একান্তে বসে বিশ্বকাপ বিপর্যয় এবং পরবর্তী করণীয় নিয়ে অনানুষ্ঠানিক বৈঠকে বসেছিলেন পাপন। এসব বৈঠক শেষেই বিসিবি পরিচালক গেম ডেভলপমেন্ট চেয়ারম্যান ও দেশের অন্যতম শীর্ষ প্রশিক্ষক খালেদ মাহমুদ সুজনকে টিম ডিরেক্টর এবং মোহাম্মদ সালাউদ্দীনকে সহকারী কোচ নিয়োগের চিন্তাভাবনা আসে। এছাড়া ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন ওই দুটি নতুনত্বের সঙ্গে বিশ্বকাপে চরম ব্যর্থ দলেও আসতে পারে পরিবর্তনের ছোঁয়া। ওই দলের কয়েকজনকে নাকি ছেঁটে ফেলা হতে পারে। তাদের বদলে পাকিস্তানের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজেই দেখা যেতে পারে অন্তত তিন নতুন মুখ।
টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াডের বাইরে থেকে জাতীয় লিগ খেলা সাত তরুণকে এরই মধ্যে ডাকা হয়েছে অন্য রকম অনুশীলনে। নতুন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন নিজে সে অনুশীলন ক্যাম্প পরিচালনায় আছেন।
এরই মধ্যে গত রবিবার থেকে শেরেবাংলায় অনুশীলন শুরু হয়েছে। এরপর ১২ নভেম্বর থেকে শুরু মূল প্রস্তুতি। সেই প্রস্তুতি ক্যাম্পের জন্য ২০-২২ জনের প্রাথমিক দল ঘোষণা করা হবে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু গণমাধ্যমকে এ বিষয়ে নিশ্চিত করে বলেন আগামীকাল হবে প্রাথমিক দল ঘোষণা।
প্রাথমিক দলে কত জনকে নেয়া হবে জানতে চাইলে নান্নু জানান, ২০-২২ জনের একটি স্কোয়াড প্রাথমিকভাবে ঘোষণা করা হবে। হ্যামস্ট্রিং ও হাঁটুর ইনজুরির কারণে টি-টোয়েন্টি সিরিজে সাকিব খেলতে পারবেন কিনা সে সংশয় এখনো রয়ে গেছে। এছাড়া সাইফউদ্দীন আগেই ছিটকে গেছেন।
এই সিরিজেও ফিরছেন না তামিম ইকবাল। ফলে বেশ কিছু নতুন নাম যোগ হতে যাচ্ছে পাকিস্তানের বিপক্ষে স্কোয়াডে, তা আঁচ করাই যায়। তবে সবচেয়ে বেশি সম্ভাবনা খালেদ মাহমুদ সুজনের তত্ত্বাবধানে অনুশীলন করা সাত তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, পারভেজ হোসেন ইমন, ইয়াসির আলী রাব্বি, তৌহিদ হৃদয়, কামরুল ইসলাম রাব্বি আর তানভির ইসলামের। ১৫ সদস্যের চূড়ান্ত দল ১৫-১৬ নভেম্বরের মধ্যে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়