ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

চার বিদেশিকে দলে ভেড়াল সাইফ

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন ফুটবল মৌসুমে ভালো খেলার লক্ষ্যে কোচ হিসেবে আর্জেন্টাইন দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানিকে নিয়োগ দিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। এবার চার বিদেশি ফুটবলারের সঙ্গে চুক্তি করেছে ঢাকার ঐতিহ্যবাহী ক্লাবটি। দেশের ঘরোয়া ফুটবলে আফ্রিকান ফুটবলারদের আধিক্য কম নয়। তবে অনেক দিন পর হলেও নাইজেরিয়ার জাতীয় দলে খেলা এক ফরোয়ার্ডকে দেখা যাবে ঢাকার মাঠে। সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলতে এসেছেন ২৯ বছর বয়সী এমফন উদোহ। এছাড়া নাইজেরিয়ান স্ট্রাইকার এমেকা ওগবাগ, রুয়ান্ডার ডিফেন্ডার এমেরি বাইসেঙ্গে ও উজবেকিস্তানের ডিফেন্সিভ মিডফিল্ডার আশরভ গফুরভকে এ ক্লাবে দেখা যাবে। গতকাল এ চার বিদেশি ফুটবলারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সাইফ। এ বিষয়ে ক্লাবটির মিডিয়া ম্যানেজার সাইফ মাহবুব বলেন, আমরা প্রতিবারই চেষ্টা করি একটু আগেভাগে বিদেশিদের নিশ্চিত করার। যাতে মৌসুম শুরুর আগে অনুশীলনে একটু বেশি করে দলীয় সমন্বয় নিশ্চিত করা যায়।
নভেম্বরের শেষ সপ্তাহ থেকে স্বাধীনতা কাপ শুরু হওয়ার কথা। এখনো ক্লাবগুলোর বিদেশি খেলোয়াড়ের সঙ্গে আলাপ-আলোচনা প্রায় চূড়ান্ত পর্যায়ে থাকলেও সাইফ তাদের চারজনকেই ঢাকায় নিয়ে এসেছে। বিদেশি ফুটবলারদের মধ্যে এমফন উদোহ ২০১৪ সালে নাইজেরিয়া জাতীয় দলে খেলেছেন। তিন ম্যাচ খেলে গোল করেছেন একটি, প্রতিপক্ষ ছিল ইয়েমেন। জাতীয় দলের ক্যারিয়ারটা সমৃদ্ধ না হলেও ক্লাব ফুটবলে (দেশ ও বিদেশে) ৮১টি গোল আছে এ ফরোয়ার্ডের।
এমফন উদোহর বিষয়ে সাইফের ব্যবস্থাপনা পরিচালক নাসিরুদ্দিন চৌধুরী বলেন, এমফনকে আমাদের ভালো লেগেছে। সে নাইজেরিয়ার জাতীয় দলেও খেলেছে। আশা করছি, ঢাকাতে ও ভালো করবে। তাছাড়া আফ্রিকান ফুটবলারদের দিকে আগ্রহ বেশি থাকায় আরো কয়েকজনকে দলভুক্ত করা হয়েছে।
এছাড়া দুই মৌসুম পর রুয়ান্ডার জাতীয় ফুটবলার এমেরি বাইসেঙ্গেকে ফিরিয়ে এনেছে সাইফ স্পোটিং। ২০১৯-২০ মৌসুমে এ মিডফিল্ডার সাইফের জার্সিতে ১৩ ম্যাচে ৩ গোল করেছিলেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে মূলত পার্থক্য গড়ে দেন ফরোয়ার্ডরা। তাই সাইফ স্পোর্টিং এবার আক্রমণভাগে ভরসা রেখেছে দুই নাইজেরিয়ান ফরোয়ার্ডের উপরে।
এরই মধ্যে আসন্ন মৌসুমের জন্য অনুশীলন শুরু করেছে তারা। সাইফ স্পোর্টিং ক্লাব তাদের নতুন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানী গত পরশু প্রথম অনুশীলন করিয়েছেন। আর্জেন্টাইন এ কোচের সঙ্গে বাংলাদেশের সখ্য বেশ পুরনো। এর আগে ২০০৫ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করেছিলেন তিনি। সেবার দলকে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালেও তুলেছিলেন।
পাকিস্তানের করাচিতে অনুষ্ঠেয় সেই সাফে অবশ্য শিরোপা ছোঁয়া হয়নি। ফাইনালে ভারতের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হেরে রানার্সআপে সন্তুষ্ট থাকতে হয় ক্রুসিয়ানির দলকে। পরের বছর এএফসি চ্যালেঞ্জ কাপে জাতীয় দলের পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় বাফুফে তাকে বরখাস্ত করে। এরপর ২০০৭ সালে তাকে দেখা যায় প্রিমিয়ার লিগের ক্লাব আবাহনী লিমিটেডের তাঁবুতে। তবে বেশি দিন আবাহনীতে থাকতে পারেননি। ফলে ২০০৭ সালেই বাংলাদেশ ছেড়ে চলে যান তিনি।
দীর্ঘ ১৪ বছর পর সাইফ এসসির আমন্ত্রণে আবার বাংলাদেশে ফিরে এসেছেন ক্রুসিয়ানি। সাইফে যোগ দিতে পেরে দারুণ খুশি তিনি।
সাইফ স্পোর্টিং আরো তিন বিদেশিকেও চূড়ান্ত করেছে। ৩১ বছর বয়সী নাইজেরিয়ান স্ট্রাইকার এমেকা ওগবাগ, রুয়ান্ডার ডিফেন্ডার এমেরি বাইসেঙ্গে ও উজবেকিস্তানের ডিফেন্সিভ মিডফিল্ডার আশরভ গফুরভকে এ ক্লাবে দেখা যাবে। এই দলটিরই কোচ হয়ে এসেছেন আর্জেন্টাইন দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়