ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ওয়াটফোর্ড এফসি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রায় ১৪ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরেছে ওয়াটফোর্ড ফুটবল ক্লাব। ওয়াটফোর্ড ক্লাবটি দ্য অরনেটস, দ্য গোল্ডেন বয়েজ বা ইয়েলো আর্মি নামেও পরিচিত। প্রায় ১৪০ বছর আগে ১৮৮১ সালে ক্লাবটি ওয়াটফোর্ড রবার্স নামে প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর ১৮৯৮ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ওয়াটফোর্ড ফুটবল ক্লাব। ক্লাবটির ঘরের মাঠ ভিক্যারেজ রোড; যার ধারণক্ষমতা ২২,২০০। অবশ্য ১৯৯২ সালের পূর্বে ক্লাবটি হোম ভেন্যু হিসেবে ব্যবহার করত ওয়েস্ট হার্টস স্পোর্টস ক্লাবের মাঠকে। ক্লাবটির হোম জার্সি হিসেবে আছে হলুদ ও কালো রঙের মিশ্রণে তৈরি পোশাক। তাদের অ্যাওয়ে জার্সিটি পুরোপুরি লাল রঙের। আর তৃতীয় জার্সি হিসেবে তারা ব্যবহার করে সায়ান রং অর্থাৎ সবুজের মধ্য নীল রঙের ব্যবহারে তৈরি পোশাক।
১৯২০ সালে ক্লাবটি ফুটবল লিগে যাত্রা শুরু করে। ইংল্যান্ডের জাতীয় ফুটবল দলের সাবেক কোচ গ্রাহাম টেইলরের হাত ধরে ১৯৭৭ থেকে ১৯৮৭ সালের মধ্য ওয়াটফোর্ড চতুর্থ সারির লিগ থেকে প্রথমবার ইংলিশ প্রথম বিভাগের লিগে নাম লেখায়। প্রিমিয়ার লিগে তাদের বড় অর্জন ১৯৮২-৮৩ মৌসুমে রানার্স আপ হওয়া। ১৯৮৩-৮৪ মৌসুমে তারা সুযোগ পায় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার। ১৯৮৪ সালে ক্লাবটি এফএ কাপের ফাইনাল খেলে। তবে এভারটনের বিপক্ষে ২-০ গোল ব্যবধানে হেরে শিরোপা স্পর্শ করা হয়নি ক্লাবটির। ১৯৮৭ থেকে ১৯৯৭ সালে ক্লাবটির আবার অধঃপতন হয়। ১৯৯৯-২০০০ সালে এক মৌসুম প্রিমিয়ার লিগে খেলার পর আবার প্রথম বিভাগ থেকে অধঃপতন হয় ক্লাবটির। চলতি বছরের আগে সর্বশেষ তারা প্রিমিয়ার লিগে খেলেছিল ২০০৬-০৭ মৌসুমে। ইংল্যান্ডের দ্বিতীয় বিভাগ ইএফএল কাপে ২৪ দলের প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করে তারা ফের ইংলিশদের প্রথম বিভাগের লিগ প্রিমিয়ার লিগে জায়গা করে নিয়েছে।
:: জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়