ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

ওয়েস্ট হ্যামে হোঁচট খেল লিভারপুল

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল মাঠে ইউরোপের একমাত্র দল হিসেবে অপরাজিত ছিল লিভারপুল। টানা ২৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল দলটি। এর আগে সবশেষ হেরেছিল গত এপ্রিলে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদের মাঠে ৩-১ গোলে। কিন্তু শেষ পর্যন্ত এই শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারল না ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। ইংলিশ প্রিমিয়ার লিগে গতকাল ওয়েস্ট হ্যামের বিপক্ষে ৩-২ গোলে হেরেছে লিভারপুল। বিজয়ী দলের হয়ে গোল করেছেন স্প্যানিশ মিডফিল্ডার পাবলো ফোরনালস ও ফরাসি ডিফেন্ডার কুর্ত জুমা। মজার বিষয় হলো প্রথম গোলটা লিভারপুলের গোলকিপার আলিসনের আত্মঘাতী। আর লিভারপুলের হয়ে ২ গোল করেছেন রাইটব্যাক ট্রেন্ট অ্যালেক্সান্ডার আরনল্ড ও স্ট্রাইকার দিভক অরিগি। এর ফলে ১১ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে লিভারপুল। তাদের চেয়ে ১ করে পয়েন্ট বেশি নিয়ে গোল পার্থক্যে ম্যানচেস্টার সিটি দ্বিতীয় ও ওয়েস্ট হ্যাম তৃতীয় স্থানে রয়েছে। শীর্ষে থাকা চেলসির পয়েন্ট ২৬।
এদিকে ব্যর্থতা ঘিরে ধরেছে অ্যাতলেটিকো মাদ্রিদকে। ভ্যালেন্সিয়ার বিপক্ষে দুই গোলের লিড পায় দিয়েগো সিমেওনের শিষ্যরা। কিন্তু যোগ করা সময়ের চার মিনিটে দুটি গোল করে তাদের হতভম্ভ করে দিল ভ্যালেন্সিয়ার তরুণ ফরোয়ার্ড হুগো দুরো। শেষ পর্যন্ত ৩-৩ ড্রয়ে ম্যাচ শেষ করে অ্যাতলেটিকো মাদ্রিদ।
এছাড়া ইন্টার মিলান ও এসি মিলানের ম্যাচটি ছিল উত্তেজনায় ঠাসা।
সিরি আয় দুই নগর প্রতিদ্ব›দ্বীর লড়াইটি ১-১ গোলে ড্র হয়েছে। হাকান কালহানোগলুর গোলে ইন্টার এগিয়ে যাওয়ার কিছুক্ষণ পরই আত্মঘাতী গোল করে বসেন তার সতীর্থ স্টেফান ডি ভ্রেই।
এছাড়া রেকর্ড টানা ২৫ ম্যাচ অপরাজিত থাকার আত্মবিশ্বাস নিয়ে ওয়েস্ট হ্যামের বিপক্ষে মাঠে নেমেছিল লিভারপুল। কিন্তু মোহামেদ সালাহ, সাদিও মানে ও দিয়োগো জটাদের বিবর্ণ ও ধারহীন পারফরম্যান্সে হারের তেতো স্বাদ পেল ‘অলরেড’ খ্যাত দলটি। ম্যাচের ৪ মিনিটে আলিসনের আত্মঘাতী গোলের পর প্রথমার্ধের শেষ দিকে সমতা ফেরান ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। পাবলো ফোরনালস ও কুর্ত জুমার গোলে ওয়েস্ট হ্যাম ম্যাচের নিয়ন্ত্রণ নেয়ার পর শেষ দিকে ব্যবধান কমান দিভোগ ওরিগি। প্রথমার্ধে অবশ্য বলের নিয়ন্ত্রণে আধিপত্য ছিল লিভারপুলের। কিন্তু ৬৯ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণে থাকলেও সালাহ-মানে-জটায় সাজানো আক্রমণভাগ ছিল না যথেষ্ট ধার। বিরতির আগে একটি মাত্র শট তারা লক্ষ্যে রাখতে সক্ষম হয় এবং তা থেকে গোলটি করেন অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড।
ওয়েস্ট হ্যাম প্রথমার্ধে কোনো শটই লক্ষ্যে রাখতে পারেনি! তবে চতুর্থ মিনিটে আলিসনের ওই ভুলে এগিয়ে যায় তারা। কর্নার ফেরাতে গিয়ে অনেকটা লাফিয়ে ওঠা লিভারপুল গোলরক্ষকের গøাভস ছুঁয়ে বল জালে জড়ায়। ৪১ মিনিটে অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের দারুণ গোলে সমতায় ফেরে লিভারপুল। এই ইংলিশ ডিফেন্ডারের ছোট ফ্রি কিক সালাহ পা দিয়ে থামান। এরপর আর্নল্ডের ডান পায়ের শট দারুণভাবে বাঁক খেয়ে জালে জড়ায়। গোলরক্ষকের কিছুই করার ছিল না। প্রথমার্ধের যোগ করা সময়ে ওয়েস্ট হ্যাম বেশ চাপ দেয় লিভারপুলের রক্ষণে। দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ৫০ মিনিটে কর্নারে ক্রেইগ ডসনের হেড আলিসনকে ফাঁকি দিয়ে ক্রসবারে লেগে ফেরে। দুই মিনিট পর অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের লং পাস ধরে অ্যান্ডি রবার্টসনের ক্রসে মানের ভলি সরাসরি যায় ওয়েস্ট হ্যাম গোলরক্ষক লুকাস ফাবিয়ানস্কির কাছে। ৫৬ মিনিটে ডসনের দুর্বল হেড অনায়াসে ফেরান আলিসন। এরপর মানের পাস বাইরে মেরে হতাশা বাড়ান সালাহ। ৬৬তম মিনিটে ফের এগিয়ে যায় ওয়েস্ট হ্যাম। লিভারপুল মাঝমাঠে বল হারানোর পর জ্যারড বোয়েন গতিতে ডিফেন্ডারদের ছিটকে দিয়ে বেশ খানিকটা এগিয়ে থ্রæ পাস বাড়ান বাঁয়ে থাকা ফোরনালসের উদ্দেশে। এই স্প্যানিশ মিডফিল্ডারের শট ঝাঁপিয়ে পড়া আলিসনের গøাভস ছুঁয়ে জালে জড়ায়। এরপর ৭৫ মিনিটে কর্নারে দূরের পোস্টে থাকা কুর্ত জুমা দুরূহ কোণ থেকে হেডে লক্ষ্যভেদ করলে লিভারপুল কোণঠাসা হয়ে পড়ে। সাত মিনিট পর অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের পা ঘুরে পাওয়া বল প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে শরীরটা ঘুরিয়ে বাঁ পায়ের শটে ব্যবধান কমান দিভোক ওরিগি।
এদিকে ভালেন্সিয়ার ৪ মিনিটের ঝড়ে উড়ে গেছে আতলেতিকো মাদ্রিদ।আশা জাগিয়েও বারবার হোঁচট খাচ্ছে দলটি। বল দখলের পাশাপাশি আক্রমণেও একটু এগিয়ে থাকা অ্যাতলেটিকো গোলের উদ্দেশ্যে মোট ১৩টি শট নিয়ে সাতটি লক্ষ্যে রাখে। আর ভ্যালেন্সিয়ার ১১ শটের চারটি ছিল লক্ষ্যে। ম্যাচের শুরু থেকেই বেশ দাপটে খেলতে থাকে সিমেওনের শিষ্যরা। কিন্তু শেষটা রাঙাতে ব্যর্থ হয়েছে তারা। ম্যাচের ৩৫ মিনিটে লুইস সুয়ারেজের গোলে এগিয়ে যায় আতলেতিকো। আনহেল কোররেয়ার পাস পেয়ে ডি-বক্সের মধ্যে থেকে লক্ষ্যভেদ করেন উরুগুয়ে স্ট্রাইকার। ৫৮ মিনিটে নিজেদের অর্ধ থেকে এক ছুটে প্রতিপক্ষের সীমানায় গিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বুলেট গতির শটে দলকে ফের এগিয়ে নেন ফরাসি তারকা গ্রিজমান। দুই মিনিট পর ডিফেন্ডার সিমে ভারসালিকোর গোলে ৩-১ ব্যবধানে এগিয়ে যায় আতলেতিকো। এই স্কোরলাইনেই নির্ধারিত সময় পেরিয়ে গেলে জয়ের আশা জোরালো হয় তাদের। কিন্তু ম্যাচের নাটকীয়তার তখনও বাকি ছিল। সাত মিনিট যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ব্যবধান কমিয়ে রোমাঞ্চের আভাস দেন বদলি নামা দুরো। চার মিনিট পর কর্নারে লাফিয়ে নেয়া হেডে আতলেতিকোর জয়ের আশা ভেঙে দেন ২১ বছর বয়সি স্প্যানিশ স্ট্রাইকার দুরো। লা লিগায় এই নিয়ে শেষ চার রাউন্ডে তিনটি ড্র করল অ্যাতলেটিকো। স্পেনের শীর্ষ এই লিগে ১২ ম্যাচে ছয় জয় ও পাঁচ ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে তারা।
এছাড়া মৌসুমের শুরু থেকে দারুণ ছন্দে এগিয়ে চলা এসি মিলান ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ে। ডি-বক্সে কালহানোগলু ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। একাদশ মিনিটে নিজেই স্পট কিকে গোলটি করেন এই তুর্কি মিডফিল্ডার।
এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি ইন্টারের। ছয় মিনিট পরই প্রতিপক্ষের ফ্রি কিকে ছয় গজ বক্সের মুখে হেডে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠান ডিফেন্ডার ডি ভ্রেই। এরপর ২৫ মিনিটে ফের সুবর্ণ সুযোগ পায় ইন্টারের সামনে। তাদের ডিফেন্ডার মাত্তেও দারমেইন প্রতিপক্ষের ডি-বক্সে ফাউলের শিকার হলে ফের পেনাল্টি পায় তারা। তবে কী বুঝে কালহানোগলুকে সরিয়ে লাউতারো মার্তিনেসকে পেনাল্টি নিতে দেন অধিনায়ক। আর্জেন্টাইন স্ট্রাইকার সুযোগ কাজে লাগাতে পারেননি, তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক সিপরিয়ান তাতারুসানু। এরপর ৪৪ মিনিটে নিকোলো বারেল্লার শট গোললাইন থেকে ফেরান মিলান ডিফেন্ডার ফুলে বালো-তুবে। পরের মিনিটে মার্তিনেসের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয়ার্ধের একাদশ মিনিটে হতাশা বাড়ান কালহানোগলু। ইভান পেরিসিচের ক্রসে তার ভলি পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। ৮৯ মিনিটে আলেক্সিসের শট পোস্টে লেগে ফিরলে সমতায় শেষ হয় মৌসুমের প্রথম মিলান ডার্বি।
এবারের সিরি আয় এখন পর্যন্ত অপরাজিত এসি মিলান এই ড্রয়ে শীর্ষে ফেরার সুযোগ হারাল। ১২ ম্যাচে ১০ জয় ও দুই ড্রয়ে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়