ক্র্যাবের ২ সদস্যকে হুমকি দেয়া পুলিশ সদস্য প্রত্যাহার

আগের সংবাদ

গাপটিল-বাটলার শ্রেষ্ঠত্বের লড়াই

পরের সংবাদ

আর্জেন্টিনার হয়ে মেসিকে খেলতে দেবে না পিএসজি

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছাড়ার পর থেকেই বেশ কয়েকবার চোটে পড়ে মাঠের বাইরে ছিলেন লিওনেল মেসি। ফ্রেঞ্চ ক্লাব পিএসজির হয়ে বেশ কিছু ম্যাচে মাঠে নামা হয়নি তার। পায়ের পেশির চোটে খেলতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগে আরবি লাইপজিগ ও ফ্রেঞ্চ লিগে বোর্দোর বিপক্ষের ম্যাচে। এর মধ্যে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে খেলার জন্য তাকে জাতীয় দলে ডাকা হয়েছে। আগামী ১৩ নভেম্বর উরুগুয়ে এবং ১৭ নভেম্বর ব্রাজিলের বিপক্ষে ম্যাচ দুটি খেলবে আর্জেন্টিনা। তবে চোট নিয়ে মেসিকে জাতীয় দলের হয়ে খেলতে দিতে নারাজ ক্লাব পিএসজি। ক্লাবের ডিরেক্টর লিওনার্দো এ বিষয়ে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার হস্তক্ষেপ চেয়েছেন।
সেরে ওঠার প্রক্রিয়ায় থাকার মাঝেই লিওনেল মেসিকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য দলে রেখেছে আর্জেন্টিনা। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি পিএসজি। চোট থেকে পুরোপুরি সেরে না ওঠা একজন খেলোয়াড়কে জাতীয় দলে রাখা একেবারেই ঠিক হয়নি। বার্সেলোনা ছেড়ে গত আগস্টে পিএসজিতে যাওয়ার পর থেকে চোটের কারণে এরই মধ্যে কয়েক দফায় মাঠের বাইরে থাকতে হয়েছে মেসিকে। মাঠে ফেরার প্রক্রিয়ায় থাকা খেলোয়াড়কে এভাবে জাতীয় দলে রাখা নিয়ে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো ফ্রান্সের দৈনিক পত্রিকা লে পারিসিয়েনের সঙ্গে আলাপকালে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, একজন আনফিট খেলোয়াড়ের এভাবে জাতীয় দলে নেয়ার বিষয়ে ফিফার হস্তক্ষেপ করা উচিত। ওই সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, লিওনেল মেসি আমাদের হয়ে খেলার জন্য প্রস্তুত নন এবং এখনো তিনি সেরে ওঠার প্রক্রিয়ায় রয়েছেন। তাকে তার জাতীয় দলের সঙ্গে যোগ দিতে আমরা রাজি নই। চোটে থাকা অবস্থায় তাকে খেলানোর কোনো মানে হয় না এবং এই ধরনের পরিস্থিতিতে ফিফার সঙ্গে আলোচনা করা উচিত।
গত ২৯ অক্টোবর লিগ ওয়ানে লিলের বিপক্ষে মেসির খেলা নিয়েও অনিশ্চয়তা ছিল। পরে অবশ্য ওই ম্যাচের শুরুর একাদশে খেলেন তিনি। কিন্তু বিরতির পর আর খেলেননি। প্রথমার্ধ শেষে তাকে কিছুটা অস্বস্তি নিয়ে বের হতে দেখা যায়। এরপর ছিটকে যান চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগ ও লিগে বোর্দোর বিপক্ষে গত শনিবারের ম্যাচ থেকে।
বিশ্বে দাঁপিয়ে বেড়ানো আর্জেন্টাইন সুপারস্টারের ক্যারিয়ারে অপ্রাপ্তি বলে কিছু নেই, ফিফা বিশ্বকাপ ছাড়া। তাই ক্যারিয়ার শেষ করার আগে অন্তত সাদা-নীল জার্সি গায়ে একটি বিশ্বকাপ ট্রফি হাতে তুলতে চান মেসি। তাই তার কাছে এখন জাতীয় দলের গুরুত্ব বেশি। গত ২৮ বছরে বড় কোনো শিরোপার স্বাদ না পাওয়া আর্জেন্টিনাকে চলতি বছর কোপা আমেরিকা ট্রফি এনে দিয়েছিলেন মেসি। এবার তার লক্ষ্য ১৯৮৬ সালের পর ফিফা বিশ্বকাপের স্পর্শ না পাওয়া দেশকে ট্রফি এনে দেয়া। কাতার বিশ্বকাপে সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছেন মেসি। বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে পাঁচটি দল কাতার যাওয়ার সুযোগ পাবে। ১১ ম্যাচে ৭ জয় ও ৪ ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে তারা। ১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ব্রাজিল।
এদিকে চ্যাম্পিয়ন্স লিগে গত ২০ অক্টোবর ম্যাচে আরবি লাইপজিগের বিপক্ষে ২টি গোল করে দলকে জয় এনে দেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তাকে মূলত উয়েফার শিরোপাটি এনে দেয়ার জন্যই দলে ভেড়ায় ফ্রেঞ্চ ক্লাবটি। ওই ম্যাচে ৩-২ গোলে জয় পায় তার দল। কিন্তু গত ৪ নভেম্বর বাঁ পায়ে হ্যামস্ট্রিংয়ের অস্বস্তি ও হাঁটুর ব্যথায় লাইপজিগের বিপক্ষে খেলতে পারেননি তিনি। ফলে পিএসজিও জয়ের দেখা পায়নি। তার অনুপস্থিতিতে জার্মান ক্লাবটির বিপক্ষে ২-২ গোলে ড্র করেন নেইমার-এমবাপ্পেরা। এর আগে চলতি বছর চ্যাম্পিয়ন্স লিগের শুরুটা ভালো হয়নি পিএসজির। গত ১৬ সেপ্টেম্বর বিশ্বের সেরা আক্রমণভাগ লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপ্পেকে (এমএনএম) নিয়েও বেলজিয়ান ক্লাব ব্রুজের বিপক্ষে হোঁচট খায় পিএসজি। প্রথমে ১ গোলে এগিয়ে থাকলেও পরে ১ গোল খেয়ে ড্র করে মাঠ ছাড়েন এমএনএমরা। পরের ম্যাচে অবশ্য ইংলিশ জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার সিটিকে রুখে দেয় প্যারিসিয়ানরা। গত ২৯ সেপ্টেম্বর সফল হয় এমএনএম জুটি। ম্যানসিটির বিপক্ষে ঘরের মাঠে জয় তুলে নেয় ২-০ গোল ব্যবধানে। এরপর ক্লাব ব্রুজের বিপক্ষে ৩-২ গোল ব্যবধানে জয় তুলে নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ ‘এ’তে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে আসে ফ্রেঞ্চ ক্লাবটি। কিন্তু গত বৃহস্পতিবারের ম্যাচে আরবি লাইপজিগের বিপক্ষে ২-২ গোলে ড্র করে ফের অধঃপতন হয় তাদের। ৪ ম্যাচে দুই ও দুই ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে এখন টেবিলে দুইয়ে নেমে এসেছে তারা। চার ম্যাচে তিন জয় ও এক হারে ৯ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে ফিরেছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। চার ম্যাচে এক জয়, এক ড্র ও দুই হারে ৪ পয়েন্ট নিয়ে তিনে বেলজিয়ান ক্লাব ব্রুজ। আর আরবি লাইপজিগ চার ম্যাচের তিনটিতে হার এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে। লা লিগায় রাজত্ব করা মেসি খুব একটা জ¦লে উঠতে পারছেন না ফ্রেঞ্চ লিগে। পিএসজির জার্সি গায়ে লিগে ৫ ম্যাচ খেললেও একটিতেও পাননি গোলের দেখা। তবে চ্যাম্পিয়ন্স লিগে জালের দেখা পেয়েছেন তিনি। পিএসজির জার্সি গায়ে চলতি আসরে মেসি তিন ম্যাচে গোল করেছেন ৩টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়