ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

৭২ রানের বড় জয় : সেমিতে পাকিস্তান পেল অস্ট্রেলিয়াকে

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১:৩০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ^কাপের সপ্তম আসরে টানা পাঁচ ম্যাচে জিতে গ্রুপসেরা হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। অন্য দিকে গ্রুপ-১ থেকে ৪ ম্যাচ জিতে গ্রুপে রানার্সআপ হয় অস্ট্রেলিয়া। ১১ নভেম্বর দুবাইয়ে দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান অস্ট্রেলিয়ার মোকাবিলা করবে। আবুধাবিতে ১০ নভেম্বর প্রথম সেমিফাইনালে ইংল্যান্ড খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। গতকাল বাবর আজমরা স্কটল্যান্ডকে ৭২ রানে হারিয়ে টানা পাঁচ ম্যাচ জিতে অনন্য নজির স্থাপন করেছে। স্কটিশরা পাকিস্তানের ১৮৯ রানের জবাবে খেলতে নেমে ৬ উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহে সমর্থ হয়। এবার টি-টোয়েন্টি বিশ^কাপে গ্রুপ-২ থেকে পাকিস্তান এবং নিউজিল্যান্ড সেমিতে জায়গা পেয়েছে। গ্রুপ-১ থেকে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।
গতকাল নিয়ম রক্ষার ম্যাচে পাকিস্তান মাঠে নামে স্কটল্যান্ডের বিপক্ষে। তবে এই ম্যাচে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাবর আজম বাহিনী। এমন সমীকরণে শারজায় টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাক অধিনায়ক বাবর আজম। নির্ধারিত ২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করেন ১৮৯ রান। এ ম্যাচ জিততে হলে স্কটিশদের করতে হতো ১৯০ রান। গতকাল শোয়েব মালিক ১৮ বলে অপরাজিত ৫৪ রান করেন। অপর প্রান্তে আরেক হার্ডহিটার আসিফ আলী নামের প্রতি সুবিচার করতে পারেননি। তিনি ৪ বলে ৫ রান করে অপরাজিত ছিলেন। মরু বুকে ঝড় তোলেন অভিজ্ঞ শোয়েব মালিক। বিশ্বকাপে এটি যৌথভাবে তৃতীয় দ্রুততম ফিফটি। ১৮ বলে এর আগে ফিফটি পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও লোকেশ রাহুল। বিশ্বকাপে দ্রুততম ফিফটির মালিক যুবরাজ সিং। মাত্র ১২ বলে ফিফটি পেয়েছিলেন তিনি। এছাড়া ২০১৪ সালে নেদারল্যান্ডসের স্টিভেন মাইবার্গ ১৭ বলে ফিফটি করেছিলেন। স্কটল্যান্ডের বিপক্ষে এর আগেও এমন ঝড় তুলেছেন মালিক। ২০১৮ সালে এডিনবোরাহতে দুই ম্যাচে তার রান ছিল ২৭ বলে ৫৩ ও ২২ বলে ৪৯। এবার ১৮ বলে করলেন ৫৪ রান।
এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আগের চার ম্যাচে দুটি ফিফটি (ভারতের বিপক্ষে অপরাজিত ৭৯ ও নামিবিয়ার বিপক্ষে অপরাজিত ৭৯ রান) করা রিজওয়ান গতকাল ১৯ বলে করেছেন মাত্র ১৫ রান। তবে এই ১৫ রান করার পথে একটি বিশ্ব রেকর্ড গড়েছেন পাকিস্তানের এ ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইলকে ছাড়িয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ রান করেছেন রিজওয়ান। গেইলের রেকর্ডটি ছয় বছরের পুরোনো। ২০১৫ সালে স্বীকৃত টি- টোয়েন্টিতে ২৬ ইনিংস খেলে গেইল করেছিলেন ১৬৬৫ রান। সেই রান ছাড়িয়ে যেতে গতকাল মাত্র ৫ রানেরই দরকার ছিল রিজওয়ানের। সেই রান তিনি দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই করে ফেলেন। এরপর আরও ১০ রান করে এ বছর তিনি নিজের রান নিয়ে গেছেন ১৬৭৬-এ। রিজওয়ান এই রান করেছেন পাকিস্তান জাতীয় টি- টোয়েন্টি কাপের দল খাইবার পাখতুনখাওয়া, পাকিস্তান সুপার লিগের দল মুলতান সুলতান ও পাকিস্তান জাতীয় দলের হয়ে।
গেইলকে ছাড়ানোর আগে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এক পঞ্জিকাবর্ষে বেশি রানের তালিকায় রিজওয়ান ছাড়িয়েছেন বিরাট কোহলিকে। ভারতের অধিনায়ক ২০১৬ সালে স্বীকৃত টি-টোয়েন্টিতে সব মিলিয়ে করেছিলেন ১৬১৪ রান। কোহলি সেবার এই রান করেছিলেন আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও ভারতের হয়ে।
গতকাল পাকিস্তানের বিপক্ষে স্কটিশ বোলারদের মধ্য হামজা তাহির, সাফিয়ান শরিফ ও ক্রিস গ্রিভস ২টি করে উইকেট তুলে নেন। টসে জিতে ব্যাট করতে নেমে স্কটল্যান্ডের বিপক্ষে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। পাওয়ার প্লেতে দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান তুলে নেন মাত্র ৩৫ রান। সপ্তম ওভারে এসে রিজওয়ানকে ফেরান হামজা তাহির। তার বলে উইকেট-রক্ষক ম্যাথিউ ক্রসের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন পাকিস্তান উইকেট-রক্ষক ব্যাটসম্যান। রিজওয়ান ১৯ বলে ১ ছক্কার মারে ১৫ রান করেন। এরপর দ্বিতীয় উইকেটে মাঠে নেমে সুবিধা করতে পারেননি ফখর জামান। ক্রিস গ্রিভসের শিকার হয়ে ১৩ বলে মাত্র ৮ রান করে মাঠ ছাড়েন ফখর। তবে একপ্রান্ত আগলে ধরে স্কটিশদের হতাশায় ডোবাতে থাকেন পাক অধিনায়ক বাবর আজম। তার সঙ্গে ৫৩ রানের জুটি গড়ে তোলেন মোহাম্মদ হাফিজ। তিনি ১৯ বলে ৩১ রান করে এল-বি-ডব্লিউয়ের ফাঁদে পড়ে মাঠ ছাড়েন। তার ইনিংসটি ৪ চার ও ১ ছক্কার মারে সাজানো ছিল। দলীয় ১১২ রানে মাঠে নেমে তাণ্ডব চালাতে থাকেন শোয়েব মালিক। এর মধ্য বাবর আজম ৪০ বলে ৫ চার ও ১ ছক্কার সাহায্য চলতি টি-টোয়েন্টি বিশ^কাপে চতুর্থ ফিফটি তুলে নেন। এরপর বাবর আরো ২টি ছক্কার মার মারলেও, তৃতীয় প্রচেষ্টায় সীমানায় জর্জ মুনসের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন। ক্রিস গ্রিভসের শিকার হওয়ার আগে তিনি ৪৭ বলে ৬৬ রানের ইনিংস খেলেন। অপরদিকে মাঠে বিধ্বংসী ব্যাট চালিয়ে স্কটিশ বোলারদের নাস্তানাবুদ করেন সাবেক পাক অধিনায়ক শোয়েব মালিক।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়