ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

সেরা চার দল সেমিতে জায়গা করে নিয়েছে

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কে জিতবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের শিরোপা? চারদিকে এখন এ নিয়ে শুরু হয়েছে নানা বিশ্লেষণ। ভারত-নামিবিয়া ম্যাচ নিয়ে আজ ক্রিকেট অনুরাগীদের কোনো আগ্রহ নেই। গ্রুপ-২ থেকে সেমিফাইনালে জায়গা করে নিতে পারেননি বিরাট কোহলিরা। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তান এবং দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পরই এ বিশ্বকাপ থেকে ভারতের সেমির স্বপ্ন শেষ হয়ে গেছে। গ্রুপ-১ থেকে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। গ্রুপ-২ থেকে পাকিস্তান ও নিউজিল্যান্ড সেমিতে জায়গা পেয়েছে। এবার সেরা চার দলই সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। ৮ পয়েন্ট নিয়েও গ্রুপ-১ থেকে সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ভাগ্য খারাপ বলতে হবে। রানরেটের কারণে তারা সেমিতে যেতে পারেনি।
পাকিস্তান এবারের বিশ্বকাপে দুর্দান্ত খেলছে। তারা প্রথম ম্যাচে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে। পরের ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে নিজেদের শক্তিসামর্থ্যরে পরিচয় দিয়েছে। পাকিস্তান টানা ৫ ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া ৪ জয় নিয়ে

রান রেটের কারণে গ্রুপ রানার্সআপ হয়েছে। ১১ নভেম্বর দুবাইয়ে দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তান অস্ট্রেলিয়ার মোকাবিলা করবে। ম্যাচটি হবে এবারের টুর্নামেন্টের সেরা ম্যাচ। অস্ট্রেলিয়া বরাবরই পাকিস্তানের বিপক্ষে ভালো খেলে। পাকিস্তানের প্রত্যেক খেলোয়াড় চাঙ্গা ফর্মে আছেন। এখানে লড়াইটা হবে সেয়ানে সেয়ানে। স্পিন আক্রমণে বাবর আজমরা অজিদের চেয়ে এগিয়ে। পেস আক্রমণে পাকিস্তান-অস্ট্রেলিয়ার শক্তি সমানে সমান। গতির লড়াইয়ে দুই দলের পেসাররা ব্যাটসম্যানকে বোকা বানাতে বেশ পটু। টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ পর্যন্ত শিরোপা জিততে পারেনি অস্ট্রেলিয়া। এবার তাদের সামনে অধরা শিরোপা জয়ের হাতছানি। অন্য দিকে পাকিস্তানের সামনে দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের সম্ভাবনা রয়েছে।
আবুধাবিতে ১০ নভেম্বর প্রথম সেমিফাইনালে ইংল্যান্ড খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। গত বিশ্বকাপে ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি ইংলিশরা। এবার সে আক্ষেপ ঘোচানোর সুযোগ পাচ্ছে ইয়ান মরগান বাহিনী। ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচে ইংলিশরা এগিয়ে। এ বিশ্বকাপে বেশ গোছালো ক্রিকেট খেলছেন বাটলার-মঈন আলীরা। শক্তির বিচারে নিউজিল্যান্ড তেমন পিছিয়ে নেই। গতকাল নিজেদের শেষ ম্যাচে কিউইরা আফগানদের হারাতে বেগ পেতে হয়নি। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক। ১২৪ রানে নবী-রশিদদের গুটিয়ে দিয়ে ৮ উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। এ ম্যাচে আফগানরা ১৪০-১৫০ রান করতে পারলে ম্যাচে দারুণ ফাইট হতো। শুরুতে ৩ উইকেট হারিয়ে চাপে না পড়লে নবী বাহিনীর ইনিংসটা একটা সম্মানজনক স্থানে যেতে পারত।
নিউজিল্যান্ড-ইংল্যান্ড ম্যাচে ইংলিশরা ফেভারিট। ব্যাটিং-বোলিংও ফিল্ডিংয়ে মরগানরা এগিয়ে। ইংল্যান্ড ভারসাম্য দল। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারলেও শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেছে তারা। শেষ মুহূর্তে প্রোটিয়া পেসার রাবাদা হ্যাটট্রিক না করলে ইংল্যান্ড ওই ম্যাচ বের করে নিতে পারত। নিউজিল্যান্ডের বিপক্ষে মরগানরা আগে ব্যাট করে ১৬০-১৭০ রান করতে পারলে নিউজিল্যান্ডের জন্য ম্যাচ জেতা কঠিন হয়ে যাবে। পেস আক্রমণে ইংল্যান্ড, স্পিনে নিউজিল্যান্ড এগিয়ে। ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ পর্যন্ত শিরোপা জিততে পারেনি কিউইরা। এবার তাদের সামনে সেই সুযোগ হাতছানি দিচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়