ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

ভারতের সেমির স্বপ্ন শেষ

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সুপার টুয়েলভে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের ম্যাচটিতেই ঝুলে ছিল ভারতের সেমিফাইনাল ভাগ্য। পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আগেই ক্ষীণ হয়ে গিয়েছিল তাদের সেমির স্বপ্ন। তবুও একটা সুযোগ ছিল। আফগানদের বিপক্ষে কিউইরা হারলে নিট রান রেটে এগিয়ে থেকে সেমিতে যেতে পারত ভারত। কিন্তু আফগানরা গতকাল হারায় নামিবিয়ার বিপক্ষে ভারতের আজকের ম্যাচ হারিয়েছে গুরুত্ব। তবুও নিয়মরক্ষার ম্যাচে যে মাঠে নামতে হয়। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় নামিবিয়ার মুখোমুখি হচ্ছে ভারত।
বিশ্বকাপের গ্রুপ-২ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। ফলে ভারতের জন্য আর কোনো আশা নেই। সুপার টুয়েলভে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে তখনই বিশ্বকাপ থেকে মূলত ছিটকে গিয়েছিল তারা। তবুও একটি সুযোগের অপেক্ষায় ছিল ভারত। আফগানিস্তানের বিপক্ষে হারবে নিউজিল্যান্ড। কিন্তু সেটি আর হলো না, জয় তুলে নিয়ে সেমি নিশ্চিত করে ফেলেছে ব্ল্যাক ক্যাপসরা। আগেই গ্রুপ-২ থেকে শেষ চার নিশ্চিত হয়েছিল পাকিস্তানের। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সবাই হট ফেভারিটের তালিকায় প্রথমে রেখেছিলেন ভারতকে। কিন্তু পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে আসরে তাদের আশা ক্ষীণ হয়ে আসে। পাকিস্তানের সেমিফাইনাল নিশ্চিত, তবে ব্ল্যাক ক্যাপসদের ভুল ভারতের জন্য সেমির দুয়ার খুলে দিতে পারে। তাদের ভুলের সঙ্গে ভারতকেও নিশ্চিত করতে হবে রান রেটের বিষয়টি।
আন্তর্জাতিক টি-টোয়েন্টি কিংবা বিশ্বকাপ, ভারতের মুখোমুখি কখনো হয়নি নামিবিয়া। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে নামিবিয়া। ম্যাচের পরিসংখ্যান এখানে উল্লেখ করা না গেলেও ভারতের তুলনায় নামিবিয়া যে শিশু সেটি আগেই উল্লেখ করে ভারতের গণমাধ্যমগুলোই। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা তিনে আছে ভারত। সেখানে ১৫তম স্থানে অবস্থান নামিবিয়ার। তবে নামিবিয়াকে একেবারে দুর্বল ভাবার অবকাশ নেই। যে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারত হেরেছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। সেখানে তাদের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ লড়াই চালিয়েছে বিশ্বকাপে অভিষিক্ত দলটি। ফলে নামিবিয়াকে হারানোটা অত সহজ হবে না ভারতের জন্য।
চলতি বিশ্বকাপে ভারত নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয় চিরপ্রতিদ্ব›দ্বী পাকিস্তানের বিপক্ষে। প্রথমে ব্যাট করতে নেমে ওই ম্যাচে কোহলিরা নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫১ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ানের ৭৯ এবং বাবর আজমের ৬৮ রানের অপরাজিত ইনিংসে ১০ উইকেটের বড় জয় পায় পাকিস্তান। দ্বিতীয় ম্যাচে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে হারে ৮ উইকেটের বড় ব্যবধানে। প্রথমে ব্যাট করতে নেমে ভারত মাত্র ১১০ রান তুলতে সক্ষম হয়। জবাবে ব্যাট করতে নেমে ৩৩ বল হাতে রেখে, ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা। পরের দুই ম্যাচে অবশ্য দুর্দান্ত জয় তুলে নেয় ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটের নতুন পরাশক্তি আফগানিস্তানকে ৬৬ রানরে বড় ব্যবধানে হারানোর পর, স্কটল্যান্ডকে হারায় ৮ উইকেটের বড় ব্যবধানে। তাতে অবশ্য লাভ হলো না বিরাট কোহলিদের। প্রথম দুই ম্যাচের হারই তাদের আসর থেকে বিদায়ের ঘণ্টা বাজিয়ে দিয়েছে।
এদিকে চলতি বিশ্বকাপে দুর্দান্ত নামিবিয়া। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে। অথচ ব্যাটিং, বোলিংয়ে যেন অজ্ঞিতায় পরিপূর্ণ একটি দল। কেনই বা থাকবে না? এই দলটিতে খেলছে দক্ষিণ আফ্রিকার জার্সি গায়ে খেলা অলরাউন্ডার ডেভিড ভিসা। এছাড়া দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দলের নিয়মিত ক্রিকেটার জেন ফ্রাইলিঙ্কও খেলছেন নামিবিয়ার জার্সি গায়ে। আর রুবেন ট্রাম্ফেলম্যান মূলপর্বের প্রথম ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারে তিন উইকেট তুলে নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন। বিশ্বকাপ যাত্রায় বাছাইপর্বে তারা শ্রীলঙ্কার বিপক্ষে হারলেও নেদারল্যান্ডের বিপক্ষে ৬ এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় তুলে নিয়েছে। সুপার টুয়েলভে পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে হারলেও তারা জয় তুলে নিয়েছিল স্কটল্যান্ডের বিপক্ষে। এরপর অবশ্য সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষেও হারে তারা। হারলেও ম্যাচে দারুণ লড়াই চালায় টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষিক্ত দলটি। অবশ্য ভারত তাদের তুলনায় যোজন যোজন এগিয়ে। তবে ক্রিকেটে অঘটনের ঘটনাও কম না। ডেভিড ভিসা, ফ্রাইলিঙ্ক, লফটি-ইটনরা বোলিংয়ে অঘটন ঘটাতে পারেন যে কোনো মুহূর্তে। ফলে ভারতের বিপক্ষেও তারা হতে পারেন অঘটন পটিয়সী কোনো এক প্রতিপক্ষ।
টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেছে নামিবিয়া। ওয়ানডেতে তাদের পদচারণা ২০০৩ সালে হলেও প্রথমবার তারা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২০১৯ সালে ঘানার বিপক্ষে। তবে এই দুই বছরে ভালোই আধিপত্য করে নিয়েছে দেশটি। আফগানিস্তান ম্যাচের আগ পর্যন্ত ২৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে মাত্র ৮ ম্যাচে হারলেও জয়ের দেখা পেয়েছে বাকি ২১ ম্যাচেই। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বর্তমানে তাদের অবস্থান ১৫তম স্থানে। শক্তিমত্তার হিসেবে নামিবিয়ার চেয়ে যোজন যোজন এগিয়ে ভারত। অবশ্য বিশ্বকাপে যে কোনো দলই যে কারো বিপক্ষে জয় তুলে নিতে পারে। এখানে সমীকরণ খুব একটা খাটেনা, খাটেনা র‌্যাঙ্কিংও। তাই নামিবিয়াকে ছোট করে দেখার সুযোগ নেই। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ব্যাটে বলে তারা দারূণ পারদর্শীও বটে। তাই বলা যায় আজকের ম্যাচে ভারতকে থাকতে হবে বেশ সতর্ক। তবে জশপ্রিত বুমরাহ, জাদেজা, মোহাম্মদ শামিদের বোলিংয়ে বিশ্বের বাঘা বাঘা ক্রিকেটাররাও যেখানে হকচকিয়ে যায় সেখানে নামিবিয়ার জন্য তাদের মোকাবিলা করা বেশ কঠিনই বটে। আর বিশ্বের সেরা ব্যাটিং লাইন আপ রোহিত শার্মা, বিরাট কোহলি, লোকশে রাহুল, হার্দিক পান্ডিয়াদের ধ্বংসাত্মক ব্যাটিং চিড় ধরিয়ে দিতে পারে নামিবিয়ার বোলিং শিবিরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়