ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

পুঁজিবাজারে ৮০ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের কার্যদিবস নামমাত্র উত্থান হলে গতকাল রবিবার বড় পতন হয়েছে পুঁজিবাজারে। এদিন বাজারের সব সূচক কমেছে। সূচকের সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্র জানায়, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৮৪ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৮৫৫.৮৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭.৮৬ পয়েন্ট বা ১.১২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২.৩১ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৪.৩২ পয়েন্টে এবং দুই হাজার ৫৯৮.৯৭ পয়েন্টে। এদিন ডিএসইতে এক হাজার ১৪৫ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭৭ কোটি ১৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৬৮ কোটি ৪২ লাখ টাকার।
ডিএসইতে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির বা ১৩ শতাংশের, শেয়ার দর কমেছে ৩০৩টির বা ৮০.৩৭ শতাংশের এবং ২৫টির বা ৬.৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২৬.২৭ পয়েন্ট বা ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৭১.৭১ পয়েন্টে। সিএসইতে ২৮৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির দর বেড়েছে, কমেছে ২০৪টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
দর বাড়ার শীর্ষে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স : সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৪৯টির বা ১৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, প্রথম শেয়ারবাজারে লেনদেন শুরু করেছে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স। ১০ টাকা অভিহিত মূল্যের এই কোম্পানিটির শেয়ার দর প্রথম কার্যদিবস ১ টাকা বা ১১ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে এনআরবিসি ব্যাংকের ৯.৩১ শতাংশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ৪.২১ শতাংশ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর ৩.৬০ শতাংশ, জেনেক্সের ৩.৩৩ শতাংশ, কাট্টালি টেক্সটাইলের ২.৬৮ শতাংশ, রহিমা ফুডের ২.৫৬ শতাংশ, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্সের ২.৫১ শতাংশ, নিউ লাইন ক্লোথিংসের ২.৪৩ শতাংশ এবং আলিফ ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার দর ২.২৫ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়