ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

দ্রুত এমপিওভুক্তির সুপারিশ : প্রতি উপজেলায় হচ্ছে প্রতিবন্ধীদের স্কুল

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে দেশের প্রতিটা উপজেলায় অন্তত একটি প্রতিবন্ধী বিদ্যালয় তৈরি করা হচ্ছে বলে জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক সূত্রে জানা গেছে। গতকাল রবিবার সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে জানানো হয়, প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালার আলোকে প্রতিটি উপজেলায় প্রতিবন্ধীদের জন্য স্কুল তৈরির জন্য অনলাইনে বিজ্ঞপ্তি দিয়ে দরখাস্ত সংগ্রহ করা হয়। ইতোমধ্যে আবেদনগুলো যাচাই-বাছাই করার জন্য আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। কমিটি বেসরকারি প্রতিবন্ধী স্কুল এমপিওভুক্তির জন্য মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ নেয়ার জন্য সুপারিশ করে।
কমিটি সমাজসেবা অধিদপ্তরের চাইল্ড সেনসেটিভ সোশ্যাল প্রোটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্পের আওতায় বাল্যবিয়ে বন্ধের বাস্তব চিত্র তুলে ধরার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে তথ্য সংগ্রহ এবং এই প্রকল্পের প্রয়োজনীয়তা ও উপযোগিতা বাস্তবসম্মত হওয়ায় ইউনিসেফকে ২০২৪ সালের পরেও অর্থায়নের জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়ার কথা বলেছে।
একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠক কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপির সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, আ. কা. ম. সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান অংশ নেন। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন দপ্তরের প্রধানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়