ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

দেশের পুঁজিবাজারের উন্নয়নে কাজ করবে লন্ডন স্টক এক্সচেঞ্জ

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে যৌথভাবে কাজ করতে চায় লন্ডন স্টক এক্সচেঞ্জ। ঢাকা স্টক এক্সচেঞ্জ ও লন্ডন স্টক এক্সচেঞ্জের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহের কথা জানান লন্ডন স্টক এক্সচেঞ্জের প্রতিনিধি দল। একই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) লন্ডন স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্তির বিষয়ে আগ্রহের কথা জানান প্রতিনিধি দল।
গত শুক্রবার লন্ডনে আয়োজিত বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ইউনুসুর রহমান। বৈঠকে বাংলাদেশের পুঁজিবাজারের ভবিষ্যৎ ও সম্ভাবনা তুলে ধরা হয় এবং দেশের পুঁজিবাজারের উন্নয়নের দিকগুলো আলোচনা করা হয়। এছাড়া দেশের পুঁজিবাজারে বন্ড মার্কেটের প্রসার ও উন্নয়ন বিশেষত গ্রিন বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজি সংগ্রহ করে দেশের অবকাঠামো উন্নয়ন, ঢাকা স্টক একচেঞ্জকে লন্ডন স্টক একচেঞ্জে তালিকাভুক্তির মাধ্যমে আন্তর্জাতিক মানে উন্নয়ন, দেশের তালিকাভুক্ত কোম্পানিগুলোকে লন্ডন স্টক একচেঞ্জে তালিকাভুক্তির মাধ্যমে পুঁজি সংগ্রহের সুযোগ সৃষ্টি, নতুন প্রোডাক্ট ও বাজার উন্নয়নে পারস্পরিক সহযোগিতার বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।
অনুষ্ঠানে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ বলেন, বাজারের গভীরতা বাড়ানোর লক্ষ্যে বর্তমান কমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে ইকুয়িটি মার্কেটের পাশাপাশি পুঁজিবাজারে বহুমুখী পণ্য তালিকাভুক্তি করতে চাই। সেজন্য ইতোমধ্যে গ্রিন বন্ড, মিউনিচিপাল বন্ডসহ বিভিন্ন বন্ড, ইটিএফ ডেডিভেটিপস প্রোডাক্ট নিয়ে কাজ করছে বর্তমান কমিশন। আমরা এ পণ্যগুলোকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া এবং পুঁজিবাজারের উন্নয়নে সর্বক্ষেত্রে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে যৌথভাবে কাজ করতে চাই।
ডিএসই চেয়ারম্যান ইউনুসুর রহমান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন সূচক অত্যন্ত ভালো অবস্থানে, সে তুলনায় পুঁজিবাজারের উন্নয়নে অনেক সুযোগ রয়েছে। ডিএসই পুঁজিবাজারকে এগিয়ে নিতে বদ্ধপরিকর। এক্ষেত্রে লন্ডন স্টক একচেঞ্জ গ্রুপের সহযোগিতা ও অভিজ্ঞতা ঢাকা স্টক একচেঞ্জের জন্য সহায়ক হবে।
বৈঠকে লন্ডন স্টক এক্সচেঞ্জের পক্ষে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট প্রাইমারি মার্কেট-ক্যাপিটাল মার্কেট প্রধান টম অ্যাটেনবরো, বিজনেস ডেভেলপমেন্ট একচেঞ্জ ট্রেডেড প্রোডাক্ট এন্ড ইন্টারন্যাশনাল অর্ডার বুক প্রধান লিদা এসলামি, আফ্রিকান সাউথ এশিয়ান স্ট্র্যাটেজি লন্ডন স্টক একচেঞ্জ গ্রুপের পরিচালক ইবুকুন আদেবায়ো, বিজনেস ডেভেলপমেন্ট সিনিয়র অ্যাসোসিয়েট মাল্টি-অ্যাসেট প্রাইমারি মার্কেট ফেদেরিকা গিয়াকোমেটি।
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রতিনিধি দলে আরো উপস্থিত ছিলেন পরিচালক শাকিল রিজভী, ব্যবস্থাপনা পরিচালক তারেক আমিন ভূঁইয়া, মহাব্যবস্থাপক আসাদুর রহমান, উপব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূঁইয়া, সহকারী মহাব্যবস্থাপক রুহুল আমিন ও ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়