ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

ড. মুস্তাফিজুর রহমান সম্মানীয় ফেলো, সিপিডি > গলায় চাপ দিয়ে দাবি আদায়

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনা ভাইরাস মহামারির কারণে অর্থনীতি এমনিতেই একটু সংকুচিত অবস্থায় আছে। সাধারণ মানুষ আছে মূল্যস্ফীতির চাপের মধ্যে। নিত্যপ্রয়োজনীয় সব ধরনের পণ্যের দাম বেড়েছে। সেখানে জ্বালানি তেলের দাম বাড়লে অর্থনীতিতে মূল্যস্ফীতি বাড়াবে। এখন গণপরিবহনের ভাড়া বাড়ানোর কারণে এ চাপ আরো বেড়ে যাবে। তাই এই সময়ে ভাড়া বাড়ানোকে অযৌক্তিক বলে মনে করেন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের সম্মানীয় ফেলো ও অর্থনীতিবিদ ড. মুস্তাফিজুর রহমান। এর প্রভাব জনজীবনে আরো বেশি পড়বে বলে মনে করেন তিনি।
গতকাল রবিবার ভোরের কাগজকে এ গবেষক বলেন, সার্বিকভাবে দেখা যায় বাজারে যখন সরবরাহের চেয়ে চাহিদা বেশি, তখন জিনিসপত্রের দাম বেড়ে যায়। তেলের দাম বাড়ানোর সুযোগে অনেকে সেটা মজুদ করে রাখে। নিত্যপ্রয়োজনীয় পণ্য সেটাও মজুদ করে রাখে। তখন বাজারে একটা কৃত্রিম চাপ সৃষ্টি হয়। এবং যখন এই মূল্যস্ফীতির চাপ বেড়ে যায়, তখন সামগ্রিকভাবে মানুষের আয়ের ওপর সেই চাপ পড়ে।
ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর সরকারকে চাপে রাখতে তিন দিনের ধর্মঘটের মধ্যে দূরপাল্লার বাস ভাড়া ২৭ শতাংশ এবং মহানগরে ২৬ দশমিক ৫০ শতাংশ বাড়ানো হয়। ভাড়া বাড়ানোর এমন সিদ্ধান্ত অযৌক্তিক বলে মনে করেন মুস্তাফিজুর রহমান। এ বিষয়ে তিনি বলেন, ডিজেল হচ্ছে তাদের মোট ব্যয় খরচের একটা অংশ। সেই অনুপাতে হিসাব করলেও ভাড়া বাড়ানোর কথা নয়। বাসমালিকরা সরকারের গলার ওপর চাপ দিয়ে তাদের দাবি আদায় করে নিল।
ড. মুস্তাফিজ বলেন, এইভাবে এত দাম বাড়ানো মোটেও যৌক্তিক হয়নি। কারণ আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়লে এর প্রভাব বাংলাদেশে পড়তে তিন মাস সময় লেগে যায়। প্রতিদিনের তেল তো আর বিপিসি প্রতিদিন কিনে আনে না। কিন্তু আন্তর্জাতিক বাজারে যখন দাম কমে, তখন তারা কিন্তু সহজে দাম কমান না। কোভিডের কারণে এমনিতেই দেশের বেশির ভাগ মানুষের আয় কমে গেছে। আর এখন তেলের দাম বাড়ার কারণে পরিবহন ব্যয়, পণ্যের ব্যয়, উৎপাদন ব্যয়, আমদানি-রপ্তানিসহ সব ধরনের ব্যয় বাড়বে। এতে মানুষের জীবনযাত্রার ব্যয় বাড়বে। অর্থাৎ ভোক্তার ক্রয়ক্ষমতা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। দেশের অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়