ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

টাইগার দলে পরিবর্তনের পূর্বাভাস

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরম্যান্সের বেহাল দশা সবাই দেখেছে। সমালোচিত হয়েছে দেশের ক্রিকেট বোর্ড (বিসিবি) ও খেলোয়াড়রা। বিশ্বকাপে এমন ব্যর্থতার কারণে টনক নড়েছে বিসিবির। এবার আর হেলা নয়, দলকে ঢেলে সাজাতে দায়িত্ব দেয়া হয়েছে খালেদ মাহমুদ সুজনকে। বাংলাদেশ দলের টিম ডিরেক্টর পদে তাকে নিয়োগ দিচ্ছে বিসিবি। টাইগার দলের সামগ্রিক সবকিছুতে তার হস্তক্ষেপ থাকবে। অনুশীলন, ম্যাচ পরিকল্পনা, দল নির্বাচন ও লক্ষ্য ঠিক করার কাজগুলো তাকে নিয়েই করতে হবে টিম ম্যানেজমেন্টকে। এদিকে খালেদ মাহমুদ সুজনের অধীনে কাজ করার জন্য সাত ক্রিকেটারকেও ডাক দিয়েছে বিসিবি। এর ফলে বড় ধরনের পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে জাতীয় দলে। এমনকি গতকাল সকালে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে পাকিস্তান সিরিজে সুযোগের অপেক্ষায় থাকা পাঁচ তরুণ ক্রিকেটারকে নিয়ে অনুশীলনে যান সুজন। সেই পাঁচ ক্রিকেটার হলেন- নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন, তৌহিদ হৃদয়, কামরুল ইসলাম রাব্বি ও তানভির ইসলাম। অনুশীলনের সময় মাঠে দেখা গেছে সাকিব-তামিমদের গুরু সালাউদ্দিনকে। সুজনের সঙ্গে তাকে কথা বলতেও দেখা যায়। এরপরই ক্রিকেট পাড়ায় গুঞ্জন শুরু হয়। তবে জাতীয় দলে পরিবর্তনের কথা সরাসরি না বললেও অস্বীকার করেননি সুজন। এ বিষয় তিনি বলেন, আসলে হঠাৎ করেই কোনো বড় ধরনের পরিবর্তনে যাওয়া যায় না। বিসিবি তা করবে না। সে পথে হাঁটার কোনো চিন্তাভাবনাও নেই। আর সেভাবে পাইপলাইন তৈরিও না।
বড় ধরনের রদবদল না হলেও একটা পরিবর্তন আসতেও পারে। সেটি কোন ফরম্যাটে হবে, তো বলতে পারব না।
বিশ্বকাপ আসরে ব্যর্থতা মানেই হইচই। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর ব্যর্থতার পর সমালোচনার ঝড় শুরু হয়। টাগইগাদের এ ব্যর্থতায় বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপনকে দায়ী ও ব্যর্থ বলে মন্তব্য করে টুইট করেছেন বিসিবি সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী। এরপরই আধা জল খেয়ে মাঠে নামে বিসিবি। আসন্ন পাকিস্তান সিরিজ থেকেই কাজে যোগ দেয়ার কথা সুজনের। আগামী ১৬ নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান দল। সফরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে। সিরিজের জন্য ১২ নভেম্বর থেকেই অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। সেদিনই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন সুজন। তার আগে পাকিস্তান সিরিজে ডাক পেতে পারে এমন বেশ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে অনুশীলন করার কথা সাবেক এই অধিনায়কের। এর মধ্যেই বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরে এসেছেন বেশ কয়েকজন ক্রিকেটার। টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ ও লিটন দাস সংযুক্ত আরব আমিরাতে কিছুদিন কাটিয়ে দেশে ফিরবেন। জাতীয় দলের কোচরা আমিরাত থেকেই যে যার মতো দেশে ফিরে গেছেন। এক সপ্তাহ ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দেবেন প্রত্যেকেই। তবে এমন নয় লিটন দাস, সৌম্য সরকার আর নাইম শেখ হাত খুলে খেলতে পারেন না।
ফ্রি-স্ট্রোক প্লেয়ার হিসেবে তাদের সুনাম আছে। এ তিনজনের ব্যাট থেকে যে শুধু ঘরোয়া ক্রিকেটেই চার-ছক্কার ফুলঝুরি ছোটে, তা নয়।
কিন্তু কঠিন সত্য হলো- লিটন, নাইম আর সৌম্যরা কেউই বিশ্বকাপের মাঠে তা করে দেখাতে পারেননি। শট খেলতে না পারার ব্যর্থতার পাশাপাশি তাদের চরম আড়ষ্ট মনে হয়েছে। আস্থা ও আত্মবিশ্বাসের ছিঁটেফোটাও ছিল না কারোর মধ্যে। তবে এসব বিষয় নিয়ে এখনই কথা বলতে চায় না সুজন। তিনি বলেন, নির্বাচিত কারা হবে, কে খেলবে না খেলবে- এটা তো বলা কঠিন। তবে হৃদয় বা ইমনের জন্য বড় ব্যাপার, একটা ডাক পাওয়া। এখানে তাদের মানসিক বিষয়টা বড়। তারা মন থেকে চিন্তা করছে সেটআপ। অনেক সময় আপনি চিন্তা করতে পারবেন না- যদি ভালো খেলেও ডাক না পান। যদিও এরা অনেক তরুণ, হয়তো বা জাতীয় দলে তারা একটা সময় খেলবে, হয়তো এই সিরিজেই খেলতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়