ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

জাতিসংঘ তদন্ত সংস্থা : মিয়ানমারে নাগরিকদের ওপর হামলা, ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মিয়ানমারে বেসামরিক নাগরিকদের ওপর হামলার ঘটনাকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলে মন্তব্য করেছে জাতিসংঘ। গত ১ ফেব্রুয়ারি থেকে সামরিক বাহিনী সেদেশে ক্ষমতা দখলের পর থেকে সেখানে বিগত ৯ মাসে বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। দেশটির বিরুদ্ধে গুরুতর অপরাধ নিয়ে কাজ করা জাতিসংঘের তদন্ত সংস্থার প্রধান নিকোলাস কৌমিজান এ মন্তব্য করেছেন। খবর রয়টার্স।
জাতিসংঘের তদন্ত সংস্থার প্রধান নিকোলাস কৌমিজান সাংবাদিকদের বলেন, তাদের কাছে সাধারণ নাগরিকদের ওপর হামলার বিষয়ে নানা তথ্য রয়েছে। এ সংক্রান্ত ১৫ লাখেরও বেশি তথ্য তাদের কাছে আছে। এসব বিশ্লেষণ করে দেখা হচ্ছে। এসবের আলোকে তিনি বলেন, দেশটিতে গুরুতর আন্তর্জাতিক অপরাধের জন্য দায়ীদের অবশ্যই জবাবদিহিতার আওতায় আনা হবে। তদন্তকারীরা সহিংসতার মাত্রাকেও বিবেচনায় আনছেন। তার ভাষ্যমতে, প্রথম দিকের কয়েক সপ্তাহে বিক্ষোভকারীদের বিরুদ্ধে যে নিরাপত্তা বাহিনীর হামলার অভিযোগ আনা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। আন্দোলনকারীদের দমাতে নিরাপত্তা বাহিনীর এসব অযাচিত কর্মকাণ্ড বিচারের আওতায় আনা হবে। তিনি আরো বলেন, আমাদের কাছে প্রতীয়মান হচ্ছে যে নির্দিষ্ট গ্রুপকে টার্গেট করে গ্রেপ্তারি অভিযান চলছে। আটকের জন্য যথাযথ আইনি প্রক্রিয়া মানা হচ্ছে না বলেও অভিযোগ এসেছে। এর মধ্যে বিরোধী দলের কর্মী ছাড়াও রয়েছেন সাংবাদিক ও চিকিৎসা কর্মীরা।
এদিকে দিনকয়েক আগেই দেশটির চিন রাজ্যে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আহ্বান করেছে ৫০০-র বেশি নাগরিক অধিকার সংগঠন।
গণমাধ্যম জানায়, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচসহ ৫২১টি আন্তর্জাতিক এবং দেশীয় সংগঠনের পক্ষ থেকে গত শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে ভারতের সীমান্তবর্তী চিন রাজ্যে আক্রমণ জোরদার হওয়ার আগেই ব্যবস্থা নেয়া এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে একটি প্রস্তাবনা গ্রহণের আহ্বান জানানো হয়। এ বিষয়ক বিবৃতিতে আরো বলা হয়, দেশটিতে মানবাধিকার পরিস্থিতির পাশাপাশি সৃষ্ট মানবিক সংকট এবং চিন রাজ্যে বাড়তে থাকা হামলা নিয়ে জাতিসংঘের জরুরি বৈঠক ডাকা অপরিহার্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়