ভ্রমণ ভিসায় ৫০০ জনকে দুবাই পাচার, গ্রেপ্তার ৮

আগের সংবাদ

কপ-২৬ : জলবায়ু বিপর্যয় রোধ > গরিব দেশগুলোকে ২৯ কোটি পাউন্ড দেবে ব্রিটেন

পরের সংবাদ

আফগানদের উড়িয়ে দিয়ে সেমিতে নিউজিল্যান্ড

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বিশ্বকাপে এর আগে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে পাকিস্তান, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। চতুর্থ দল হিসেবে সেমি নিশ্চিত করা বাকি ছিল নিউজিল্যান্ডের। আবুধাবিতে আফগানদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শেষ চার নিশ্চিত করে নিল কিউইরা। এই ম্যাচ হারলে অবশ্য সেমি যাওয়ার সুযোগ পেয়ে যেত ভারত। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে কিউই বোলারদের তোপের মুখে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২৪ রান তুলতে সক্ষম হয় আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসনের ৪০ ও ডেভন কনওয়ের ৩৬ রানের অপরাজিত ইনিংসের ওপর ভর করে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় ব্ল্যাক ক্যাপসরা। আফগান বোলারদের মধ্যে রশিদ খান ও মুজিবুর রহমান ১টি করে উইকেট শিকার করেন। এই দিকে ম্যাচ চলাকালে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের পিচ কিউরেটরের রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছে।
সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বের খেলা প্রায় শেষ। আগামী ১০ নভেম্বর থেকে সেমিফাইনালের লড়াইয়ে মাঠে নামছে গ্রুপ-১ ও গ্রুপ-২ এর সেরা দুই দল। এর আগে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। আর গ্রুপ-২ থেকে পাকিস্তান। একই গ্রুপ থেকে আজ দ্বিতীয় দল হিসেবে শেষ চারে জায়গা করে নিল নিউজিল্যান্ড। ফলে সেমিতে পাকিস্তান প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে অস্ট্রেলিয়াকে। আর নিউজিল্যান্ডের প্রতিপক্ষ ইংল্যান্ড।
বড় ব্যবধানে জিততে পারলে শেষ চারে যাওয়ার দরজা খুলে যাবে আফগানিস্তানের জন্য। তবে কোনোভাবে জয় তুলতে পারলে সুযোগ পেয়ে যেত ভারত। এমন সমীকরণে বিন্দুমাত্র ভুল করা চলবে না নিউজিল্যান্ডের। ম্যাচ জিতেই যেতে হবে সেমিতে। ব্যাটসম্যানদের কাজটা আগেই সহজ করে দিয়েছে বোলাররা। ১২৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার মার্টিন গাপটিল ও ড্যারেল মিচেল ২৬ রানের জুটি গড়েন। স্বল্প রানের ম্যাচে মারমুখী ভঙ্গিতে ব্যাট করতে থাকা মিচেলকে সাজঘরে ফেরান আফগান স্পিনার মুজিব উর রহমান। ১২ বলে ১৭ রানের ইনিংস খেলে মোহাম্মদ শেহজাদের তালুবন্দি হয়ে মাঠ ছাড়েন মিচেল। তার ইনিংসে

কোনো ছক্কার মার না থাকলেও ছিল ৩টি চারের মার। দলীয় ৫৭ রানে সাজঘরের পথ ধরেন আরেক ওপেনার মার্টিন গাপটিল। ২৩ বলে ২৮ রান করা গাপটিলকে বোল্ড করেন রশিদ খান। তার ইনিংসে ছিল ৪টি চারের মার। ২ উইকেট পতনের পর দলের দায়িত্ব কাঁধে তুলে নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। তৃতীয় উইকেটে ব্যাটিংয়ে নামা ডেভন কনওয়েকে নিয়ে ধীরে সুস্থে ব্যাট করতে থাকেন কেন। তাদের দায়িত্বশীল ব্যাটিংয়ে আর কোনো উইকেটের দেখা পাননি রশিদ, মুজিবরা। ১১ বল হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। একই সঙ্গে ৮ উইকেটের জয় নিয়ে চতুর্থ দল হিসেবে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপের সপ্তম আসরে সেমিফাইনাল নিশ্চিত করে নেয় তারা। উইলিয়ামসন ৪২ বলে ৪০ রানে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ছিল ৩টি চারের মার। অপরপ্রান্তে অপরাজিত থাকা কনওয়ের ব্যাট থেকে ৩২ বলে আসে ৩৬ রান। তিনি ৪টি চারের মারে তার ইনিংসটি সাজান। আফগান বোলারদের মধ্য মুজিব উর রহমান ৩১ রানের বিনিময়ে ১ উইকেট তুলে নেন। অন্য উইকেটটি শিকার করেন রশিদ খান। তিনি ৪ ওভারে ২৭ রান খরচা করেন।
এর আগে শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। চলতি আসরের আগের ম্যাচগুলোতে সাহসী ব্যাটিং করা আফগানিস্তান গতকাল যেন ছিল খোলসবন্দি। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত একচ্ছত্র আধিপত্য ছিল কিউই বোলারদের। আগের চার ম্যাচের প্রতিটিতে পাওয়ার প্লের ছয় ওভারে ৪৫’র বেশি রান করেছিল আফগানিস্তান। কিন্তু গতকাল কিউইদের বিপক্ষে প্রথম ছয় ওভারে তারা করতে পেরেছে ৩ উইকেটের বিনিময়ে মাত্র ২৩ রান। ছয় ওভারের মধ্যে সাজঘরে ফিরে যান হযরতউল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজ ও মোহাম্মদ শেহজাদ। ইনিংসের তৃতীয় ওভারে প্রথম আঘাত হানেন অ্যাডাম মিলনে। উইকেটের পেছনে ডেভন কনওয়ের দুর্দান্ত ক্যাচে বিদায় ঘণ্টা বাজে ১১ বলে ৪ রান করা শেহজাদের। ট্রেন্ট বোল্টের করা পরের ওভারে জাজাই আউট হন মাত্র ২ রান করে। পাওয়ার প্লের শেষ ওভারের প্রথম বলে গুরবাজকে বোকা বানিয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলেন টিম সাউদি। এ তরুণ ডানহাতি ব্যাটার নয় বল খেলে করতে পেরেছেন মাত্র ৬ রান। চতুর্থ উইকেটে ৩৭ রান যোগ করেন নাজিবউল্লাহ ও গুলবাদিন নাইব। ইনিংসের দশম ওভারের শেষ বলে দলীয় ৫৬ রানের মাথায় সাজঘরে ফেরার আগে ১৮ বলে ১৫ রান করেন গুলবাদিন। অধিনায়ক মোহাম্মদ নবির ব্যাট থেকে আসে ২০ বলে ১৪ রান। একার লড়াইয়ে দলের প্রায় ষাট শতাংশ রান একাই করেন নাজিব। ইনিংসের ১৯তম ওভারে আউট হওয়ার আগে ৪৮ বলে ৭৩ রান করেন তিনি। যেখানে ছিল ৬টি চার ও ৩টি বিশাল ছয়ের মার। শেষ পর্যন্ত ৮ উইকেটে ১২৪ রানে থামে আফগানিস্তান। নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে তিন উইকেট নিয়েছেন বাঁ-হাতি পেসার ট্রেন্ট বোল্ট। ডানহাতি পেসার টিম সাউদির শিকার দুই উইকেট। এছাড়া ইশ সোধি, জিমি নিশাম ও অ্যাডাম মিলনে নিয়েছেন একটি করে উইকেট।
এর আগে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আফগানিস্তান ও নিউজিল্যান্ডের ম্যাচ চলাকালীন সময়েই খবর এলো; এই ম্যাচের পিচ কিউরেটর মোহন সিংয়ের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৪০ বছর বয়সি ভারতীয় নাগরিক মোহন তৈরি করেছেন এই ম্যাচের পিচ। ম্যাচ শুরুর আগেই তার নিজের রুম থেকে উদ্ধার করা হয়েছে মরদেহ। আবুধাবি ক্রিকেট বোর্ডের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে মোহন সিংয়ের মৃত্যুর খবর। তার এমন আকস্মিক মৃত্যুর কারণ জানা যায়নি। তবে এরই মধ্যে স্থানীয় পুলিশ তাদের তদন্ত প্রক্রিয়া শুরু করে দিয়েছে। বিশ্বকাপের মতো বড় আসর চলাকালে এমন ঘটনার বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি আইসিসি। তবে তারা এটি নিশ্চিত করেছে, চলতি বিশ্বকাপে দায়িত্ব পালন করছিলেন মোহন সিং। ভারতের সাবেক প্রধান কিউরেটর দালজিত সিং বলেন, ‘এটা আমার জন্য খুবই মর্মান্তিক খবর। সে আমার কাছের মানুষ ছিল। মোহন কঠোর পরিশ্রমী, নিবেদিত এবং উচ্চাভিলাষী ছিল। তার পরিবারের জন্য আমার সহমর্মিতা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়