এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

সার্চ কমিটি নিয়ে মনিটরিং ফোরামের ৫ প্রস্তাব

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নির্বাচন কমিশনকে (ইসি) কার্যকর ভূমিকা রাখতে তাদের সহায়তা করা সরকারি দলসহ সব রাজনৈতিক দলের ভূমিকা রয়েছে। তাই নির্বাচন কমিশন এবং ইসি গঠন নিয়ে অযথা বিতর্ক না করে বরং রাষ্ট্রপতি ও সার্চ কমিটিকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন সার্চ কমিটি ইলেকশন মনিটরিং ফোরাম নামের একটি সংগঠন।
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গতকাল শনিবার ইলেকশন মনিটরিং ফোরাম আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন। এ সময় তারা পাঁচটি প্রস্তাব তুলে ধরেন। মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলীর সভাপতিত্বে ও বুয়েটের প্রোভিসি ও ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক অধ্যাপক ড. আব্দুল জব্বার খানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর বিচারপতি সিদ্দিকুর রহমান, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান, সাবেক সচিব উজ্জল বিকাশ দত্ত, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট খুরশীদ আলম খান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এডভোকেট আবুল হাশেম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আহম্মেদ আবুল কালাম।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, কোনো কিছু বিতর্কিত করা খুব সহজ। সংবিধানে নির্বাচন সম্পর্কে স্পষ্ট বলা আছে। এখন আমাদের রাষ্ট্রপতি ও সংবিধানের ওপর আস্থা রাখা উচিত। তিনি একটি সুন্দর সার্চ কমিটি গঠনে রাষ্ট্রপতিকে সহায়তা করার আহ্বান জানান। একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত বলেন, দীর্ঘদিন ক্ষমতায় থেকে যারা দেশের কোনো উন্নয়ন করতে পারেনি, তারাই নির্বাচনকে বিতর্কিত করার চেষ্টা করে। সেটিও ভাবা দরকার। ‘৭২ এর সংবিধানে ফিরে যাওয়া উচিত বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, আদালতের রায়েই তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে অবৈধ ঘোষণা করা হয়েছে। এটা নিয়ে কোনো প্রস্তাবনা কিংবা আলোচনা উচিত নয়।
সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এডভোকেট আবুল হাশেম বলেন, বাংলাদেশের সংবিধান একটি গতিশীল সংবিধান। সংবিধান অনুযায়ী, সার্চ কমিটি গঠন করে রাষ্ট্রপতি ইসি গঠন করেন। এ নিয়ে যারা প্রশ্ন করেন, তাদের মধ্যে দেশপ্রেম নেই।
বৈঠকে আগামী নির্বাচন কমিশনের কমিশনারদের নিয়োগ কীভাবে হবে এবং সার্চ কমিটি তাদের সমন্বয়ে গঠিত হতে পারে সে বিষয়ে ইলেকশন মনিটরিং ফোরাম ৫টি প্রস্তাব দেয়। প্রস্তাবগুলো হলো- সার্চ কমিটি ৫ সদস্য হতে ৯ সদস্যে গঠন করা। নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সার্চ কমিটিতে সাবেক প্রধান বিচারপতি, সাবেক সফল নির্বাচন কমিশনার, ধর্মীয় গুণাবলিসম্পন্ন ব্যক্তিদের প্রাধান্য দেয়া।
সার্চ কমিটির প্রতিনিধির বিষয়ে কমিটি গঠন পূর্বে অধিকতর তদন্ত করা। রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপকালে সার্চ কমিটির প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করা। নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি কর্তৃক প্রস্তাবিত তালিকা রাষ্ট্রপতি সর্বাধিক অনুসন্ধান রিপোর্ট সমন্বয় করে সৎ, গ্রহণযোগ্য, নিরপেক্ষ, বিচক্ষণ, ব্যক্তিত্বসম্পন্ন ও পূর্বের কর্মকাণ্ড সর্বাধিক বিশ্লেষণ করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেয়ার দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়